পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > ইভিএম সাগরে ফেলে দেয়ার আহ্বান

ইভিএম সাগরে ফেলে দেয়ার আহ্বান

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলে দেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার জাতীয় প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় তিনি বলেন, গণতন্ত্রের স্বার্থে, এ দেশের মানুষের অধিকারের স্বার্থে দয়া করে মেশিনগুলো বঙ্গোপসাগরে ফেলে দিন। এই জাতিকে এবার মাফ করে দেন আপনারা।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যারা প্রযুক্তি বোঝে, যারা প্রযুক্তির জন্ম দেয়, সে সমস্ত দেশ ইভিএম বন্ধ করে দিয়েছে। এই ইভিএম ব্যবহার করলে তাদের ভোটের অধিকার নিয়ে শঙ্কা আছে। এজন্য তারা এটাকে বাদ দিয়েছেন।

নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত সভায় আমীর খসরু বলেন, কোনো অনুমোদন ছাড়া নির্বাচন কমিশন এলসি খুলে সম্পূর্ণ বেআইনিভাবে ইভিএম কিনেছে। এতে দেশের জনগণের ৪ হাজার কোটি টাকা অপচয় হয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশ যেখানে ২১ হাজার টাকা করে ইভিএম মেশিন কিনেছে, সেই ইভিএম আমাদের নির্বাচন কমিশন ক্রয় করছে ২ লক্ষ ৩০ হাজার টাকা দামে। অর্থাৎ প্রায় ১১ গুণ বেশি দাম দিয়ে। তাই আমি নির্বাচন কমিশনকে বলব, এসব মেশিন ক্রয় করা হয়ে গেছে, দুর্নীতির টাকাও পকেটে ঢুকে গেছে।

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচন প্রসঙ্গে আমীর খসরু বলেন, ইতোমধ্যে চট্টগ্রামের উপ-নির্বাচনে প্রায় সকল কেন্দ্র ক্ষমতাসীনরা দখল করে নিয়েছে। অস্ত্র নিয়ে ভয়-ভীতির মাধ্যমে তারা কেন্দ্র দখল করে নিয়েছে। ভোটাররা ভোট দিক বা না দিক, তারা তাদের ইভিএমের মাধ্যমে সুন্দরভাবে ভোটগুলো তাদের পক্ষে নিয়ে নিচ্ছে।

বিএনপির অন‌্যতম এই নীতিনির্ধারক বলেন, আমি নিজে গিয়েছি। নির্বাচন কমিশনার আমাকে কথা দিয়েছেন, ৩০ তারিখ পর্যন্ত কোনো গ্রেপ্তার হবে না, অভিযান চলবে না। কিন্তু কী দেখা যাচ্ছে? গ্রেপ্তার চলছে, অভিযানও চলছে। আক্রমণ চলছে, হামলা চলছে। হামলা-মামলার মাধ্যমে ভয়-ভীতির সৃষ্টি করছে।

তিনি বলেন, একটু আগে সোশ্যাল মিডিয়ায় দেখলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ফজলে নূর তাপসকে অভ্যর্থনা জানানোর জন্য বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছে। তাদের সাথে কথা বলে জানা যায়, আওয়ামী লীগের প্রার্থীকে সংবর্ধনা দেয়ার জন্য তাদের স্কুল থেকে নির্দেশ দেয়া হয়েছে।

নাগরিক অধিকার আন্দোলন ফোরামের সহ-সভাপতি কৃষিবিদ মেহেদী হাসান পলাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চলনায় মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন- বিএনপরি ভাইস চেয়ারম্যান অ‌্যাডভোকেট আহমেদ আজম খান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ প্রমুখ।

x

Check Also

‘আমি রাঙ্গার মেয়ে, দয়া করে কথাগুলো শুনবেন’

শহীদ নূর হোসেন সম্পর্কে অশালীন মন্তব্য করে আলোচিত জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গার মেয়ে মালিহা তাসমিন জুঁইয়ের একটি ভিডিও ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে তিনি বলেছেন, শহীদ নূর হোসেন সম্পর্কে তার বাবা যে ...

শ্রমিক লীগের সভাপতি মন্টু, সম্পাদক খসরু

শ্রমিক লীগের সভাপতি হিসেবে ফজলুল হক মন্টু, সাধারণ সম্পাদক হিসেবে আলহাজ্ব কে এম আযম খসরু এবং কার্যকরী সহসভাপতি হিসেবে আবুল কালাম আজাদ নির্বাচিত হয়েছেন। এর আগের কমিটি মন্টু কার্যকরী সভাপতি, খসরু প্রচার সম্প‌াদক এবং সহ ...

বাংলাদেশ দলকে বিএনপির অভিনন্দন

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে ৭ উইকেটে হারানোয় বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান রবিবার রাতে বলেন, তারা আশা ...

শিরোনামঃ