পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > জোট করছেন এরশাদ

জোট করছেন এরশাদ

image

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বেরিয়ে যাওয়া দলগুলো নিয়ে নতুন জোট গড়ার চেষ্টা করছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। বিএনপির সঙ্গে থাকা কয়েকটি দলকেও জোটে টানার চেষ্টা করছেন জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তবে প্রধান লক্ষ্য ‘হেফাজতে ইসলামের’ ঘনিষ্ঠ কওমি মাদ্রাসাভিত্তিক ইসলামিক দলকে জোটে ভেড়ানো।

জাপা নেতারা জানিয়েছেন, জোট গড়তে সরকার ‘সহযোগিতা’ করছে। আগামী সপ্তাহেই জোটের আত্মপ্রকাশ হতে পারে।

সোমবার ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামীসহ দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন এরশাদ। সাতটি ধর্মভিত্তিক দলের জোট ইসলামী ঐক্যজোট নেতারা আলোচিত সংগঠন হেফাজতেরও নেতা।

ইসলামী ঐক্যজোট নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল। দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল দলটি। গত বছরের জানুয়ারিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল ত্যাগ করে ইসলামী ঐক্যজোট।

বৈঠকের পর এরশাদ জানান, কয়েকদিনের মধ্যে জোটের ঘোষণা দেবেন। কোন কোন দল জোটে থাকবে, তা-ও জানানো হবে।

তিনি বলেন, ‘জাপা নেতৃত্বাধীন জোট হবে ইসলামী মূল্যবোধ এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী।’

এরশাদ আরও জানান, ১০-১২টি দল জোটে যোগ দেবে। এ জোট আগামী নির্বাচনে অংশ নেবে।

জাপা নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যেসব দল বিএনপি নেতৃত্বাধীন জোট ছাড়তে চায় তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এ ক্ষেত্রে সরকার ‘সহযোগিতা’ করছে। সরকার আগামী নির্বাচনে বেশি সংখ্যক দলের অংশগ্রহণ চায়। বিএনপি যদি নির্বাচনে অংশ না নেয়, সে ক্ষেত্রে জাপার নেতৃত্বাধীন জোট প্রধান বিরোধী জোটের ভূমিকায় থেকে নির্বাচনে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়াবে। বিএনপি অংশ নিলে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের সঙ্গে সমঝোতা করে নির্বাচনে অংশ নেবে।

ধর্মভিত্তিক দল ছাড়াও বিএনপির সাবেক শরিক লেবার পার্টি, মুসলিম লীগ, এনপিপি. এনডিপিকেও জোটে টানার চেষ্টা করছেন এরশাদ। গত নির্বাচন বর্জন করা মুসলিম লীগ ও এনপিপির নিবন্ধন আছে। তবে ভোটের মাঠে এ দলগুলোর অবস্থান খুবই দুর্বল। আগামী নির্বাচনে অংশ না নিলে তারা নিবন্ধন হারাবে।

এ ছাড়াও জনতা পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি, গণফ্রন্টের মতো নামসর্বস্ব অনিবন্ধিত দলও যোগ দিতে পারে জাপার জোটে।

বিএনপির শরিক কর্নেল (অব.) অলি আহমেদের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, খেলাফত মজলিস, জমিয়তে ওলামায়ে ইসলামকেও জোটে আনতে আলোচনা চলছে বলে জানা গেছে।

জাপা নেতারা জানিয়েছেন, এরশাদ এ দলগুলোর বিষয়ে আগ্রহী; কারণ তাদের অঞ্চলভিত্তিক ‘ভোট ব্যাংক’ আছে। খেলাফত মজলিস ও জমিয়তে ওলামায়ে ইসলামের শীর্ষ নেতারাও হেফাজতের দায়িত্বশীল পদে রয়েছেন। এ দলগুলো গত নির্বাচন বর্জন করেছিল। তারাও আগামী নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন হারাবে।

চরমোনাইয়ের পীরের নেতৃত্বাধীন ‘ইসলামী আন্দোলন’ দেশের দ্বিতীয় বৃহত্তম ধর্মভিত্তিক দল হিসেবে পরিচিত। অতীতে এ দলের সঙ্গে জোটের তিক্ত অভিজ্ঞতার কারণে জাপা এবার আর ‘ইসলামী আন্দোলনকে’ ডাকছে না বলে জানা গেছে।

জাপা নেতারা জানান, জামায়াতে ইসলামী ও ইসলামী আন্দোলন ছাড়া অন্য সব ধর্মভিত্তিক দলের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

বিএনপি, জাপা, জামায়াত ও ইসলামী ঐক্যজোট মিলে ১৯৯৯ সালে গঠন করেছিল চারদলীয় ঐক্যজোট। ১৬ বছর বিএনপির সঙ্গে জোটে থাকার পর, ২০১৫ সালে সম্পর্কছেদ করে ‘ইসলামী ঐক্যজোট’। দলটির শীর্ষ নেতারা হেফাজতের তাণ্ডবের মামলার আসামি।

দলটির নেতারা জানিয়েছেন, মামলা থেকে রক্ষা পেতে এবং বিএনপির কাছ থেকে ‘সম্মান’ না পেয়েই বিএনপিকে ত্যাগ করে ইসলামী ঐকজোট।

জোট গঠনের সম্ভাবনা সম্পর্কে আবদুল লতিফ নেজামী সমকালকে বলেন, ‘জাপার সঙ্গে আলোচনা শুরু হয়েছে। প্রাথমিক কথাবার্তা হয়েছে। এখন আমার দলীয় ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

জাপার একজন প্রেসিডিয়াম সদস্য সমকালকে জানান, ইসলামী ঐক্যজোটের মতো অন্য যেসব দল ‘চাপে’ রয়েছে, তাদের জোটে আনার চেষ্টা করা হচ্ছে। 

x

Check Also

বিএনপির রাজনীতি নতুন করে সাজাতে হবে: টুকু

বিশ্ব রাজনীতির প্রেক্ষাপট বিবেচনা করে বিএনপির রাজনীতিকে নতুন করে সাজাতে হবে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনি বলেন, ‘বেগম খালেদা জিয়া কন্ডিশনাল গৃহবন্দী। তিনি যেদিন জনগণের সামনে বক্তব্য রাখবেন, ...

মেজর সিনহা হত্যার বিচার দাবি

মেজর (অব.) সিনহা হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মানববন্ধন হয়েছে। শনিবার (৮ আগস্ট) নাগরিক ঐক্য ঢাকা মহানগরের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন হয়। এতে সভাপতিত্ব করেন নাগরিক ঐক্যের ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক মাহবুবুর ...

পাবনা-৪ আসনে জাপার প্রার্থী রেজাউল করিম

পাবনা-৪ আসনের উপ-নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন মো. রেজাউল করিম। সোমবার (৩১ আগস্ট) দুপুরে রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে পার্টির মনোনয়ন বোর্ডের সভায় সাক্ষাৎকার শেষে মো. রেজাউল করিমকে দলীয় প্রার্থী ঘোষণা করা ...

শিরোনামঃ