পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > কওমি সনদের স্বীকৃতি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক

কওমি সনদের স্বীকৃতি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক

জ্যেষ্ঠ প্রতিবেদক : সংসদকে পাস কাটিয়ে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি প্রদানকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে অভিযোগ করেছে বাংলাদেশের ‍ওয়ার্কার্স পার্টি।

বুধবার দলটির পলিট ব্যুরো এক বিবৃতিতে এ অভিযোগ করে। কওমি সনদের স্বীকৃতিসহ হেফাজতের সঙ্গে যেকোনো ধরনের আপসকামিতা থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দলটি।

বিবৃতিতে বলা হয়, ‘সংসদকে পাস কাটিয়ে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি এদেশের একমুখী বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থার দাবিকেই নস্যাৎ করে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক করা হলো। শুধু তাই নয় গোঁজামিল দিয়ে কওমি হেফাজতি নেতাদের নিয়ে তথাকথিত কওমি শিক্ষা বোর্ড বানিয়ে সনদের স্বীকৃতির যে চেষ্টা করা হচ্ছে তাতে মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় নতুন সংকট দেখা দেবে।

বিবৃতিতে বলা হয়, স্নাতক শিক্ষা অবশ্যই প্রচলিত বিশ্ববিদ্যালয়ের অধীন হতে হবে। কওমি মাদ্রাসার ক্ষেত্রে আইনবিবর্জিত কোনো স্বাধীন নীতি সার্বিকভাবে জাতির জন্য ক্ষতি ডেকে আনবে। জাতীয় রাজনীতিতে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তি হারিয়ে যাওয়া ধর্মনিরপেক্ষতার চেতনা যতটুকু পুনরুদ্ধার করেছিল তা আবার মুখ থুবড়ে পড়বে। ভোটের রাজনীতির ক্ষেত্রেও এটা কার্যকরী শক্তি নয়।

তারা আরো বলেন, হেফাজতের দাবি অনুসারে পাঠ্যপুস্তকে পরিবর্তন সাধনের পর কওমি মাদ্রাসার সনদের নিঃশর্ত স্বীকৃতি অসাম্প্রদায়িক শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে এক চরম কুঠারাঘাত। অন্যদিকে মতাদর্শ ক্ষেত্রে হেফাজতের সঙ্গে আপস এদেশের গণতান্ত্রিক রাজনীতির পথকে আরও কণ্টকাকীর্ণ করে তুলবে।

x

Check Also

ইভিএম সাগরে ফেলে দেয়ার আহ্বান

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলে দেয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সোমবার জাতীয় প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় তিনি বলেন, গণতন্ত্রের স্বার্থে, এ দেশের মানুষের অধিকারের স্বার্থে দয়া করে মেশিনগুলো ...

জাপার কাউন্সিল আজ: নেতৃত্বে কাদের-রাঙ্গা, যাচ্ছেন না রওশন

সাবেক রাষ্ট্রপতি প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদকে ছাড়া তাঁর রেখে যাওয়া জাতীয় পার্টির ৯ম কাউন্সিল আজ। শনিবার সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের বাইরে খোলা জায়গায় হবে দলের এই কেন্দ্রীয় কাউন্সিল। সকালে উদ্বোধনী অনুষ্ঠান, নেতাদের বক্তব্য, বিদায়ী ...

জাপার কাউন্সিলে আ: লীগ, বাম ও ডান সবাইকে আমন্ত্রণ

ক্ষমতাসীন আওয়ামী লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনকে ২৮ ডিসেম্বরের কাউন্সিলে আমন্ত্রণ জানিয়েছে জাতীয় পার্টি। বুধবার সন্ধ্যায় ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও ...

শিরোনামঃ