পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > কওমি সনদের স্বীকৃতি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক

কওমি সনদের স্বীকৃতি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক

জ্যেষ্ঠ প্রতিবেদক : সংসদকে পাস কাটিয়ে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি প্রদানকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে অভিযোগ করেছে বাংলাদেশের ‍ওয়ার্কার্স পার্টি।

বুধবার দলটির পলিট ব্যুরো এক বিবৃতিতে এ অভিযোগ করে। কওমি সনদের স্বীকৃতিসহ হেফাজতের সঙ্গে যেকোনো ধরনের আপসকামিতা থেকে সরে আসতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দলটি।

বিবৃতিতে বলা হয়, ‘সংসদকে পাস কাটিয়ে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি এদেশের একমুখী বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থার দাবিকেই নস্যাৎ করে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক করা হলো। শুধু তাই নয় গোঁজামিল দিয়ে কওমি হেফাজতি নেতাদের নিয়ে তথাকথিত কওমি শিক্ষা বোর্ড বানিয়ে সনদের স্বীকৃতির যে চেষ্টা করা হচ্ছে তাতে মাদ্রাসা শিক্ষাব্যবস্থায় নতুন সংকট দেখা দেবে।

বিবৃতিতে বলা হয়, স্নাতক শিক্ষা অবশ্যই প্রচলিত বিশ্ববিদ্যালয়ের অধীন হতে হবে। কওমি মাদ্রাসার ক্ষেত্রে আইনবিবর্জিত কোনো স্বাধীন নীতি সার্বিকভাবে জাতির জন্য ক্ষতি ডেকে আনবে। জাতীয় রাজনীতিতে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তি হারিয়ে যাওয়া ধর্মনিরপেক্ষতার চেতনা যতটুকু পুনরুদ্ধার করেছিল তা আবার মুখ থুবড়ে পড়বে। ভোটের রাজনীতির ক্ষেত্রেও এটা কার্যকরী শক্তি নয়।

তারা আরো বলেন, হেফাজতের দাবি অনুসারে পাঠ্যপুস্তকে পরিবর্তন সাধনের পর কওমি মাদ্রাসার সনদের নিঃশর্ত স্বীকৃতি অসাম্প্রদায়িক শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে এক চরম কুঠারাঘাত। অন্যদিকে মতাদর্শ ক্ষেত্রে হেফাজতের সঙ্গে আপস এদেশের গণতান্ত্রিক রাজনীতির পথকে আরও কণ্টকাকীর্ণ করে তুলবে।

x

Check Also

আবরার হত্যা: ১১ ছাত্রলীগ নেতা বহিষ্কার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের সাথে ১১ জনের সংশ্লিষ্টতার অভিযোগে তাদের ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। সোমবার রাতে ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আল-নাহিয়ান খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা যে তদন্ত ...

উদ্ভাবনী নারী নেতৃত্বে বিশ্বসেরা তালিকায় পুতুল

বৈশ্বিক মানসিক স্বাস্থ্য উন্নয়নে নিজের উদ্ভাবনী কৃতিত্বের স্বীকৃতি হিসেবে বিরল সম্মান অর্জন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। বিশ্বসেরা একশ উদ্ভাবনী নারী নেতৃত্বের তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে ঠাঁই করে নিয়েছেন তিনি। সম্প্রতি ...

দাবি মেনেছে প্রশাসন, মনীষার অনশনসঙ্গীদের বিজয়মিছিল

বরিশাল নগরে ব‌্যাটারিচালিত রিকশা চলতে দেয়ার দাবি মেনে নিয়েছে জেলার পুলিশ প্রশাসন। এর পরপরই ডা. মনীষা চক্রবর্ত্তীর নেতৃত্বে বিজয় মিছিল করেছে চালকরা। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের জেলা কমিটির আহ্বায়ক ইমরান হাবিব রুমন জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ‌্যার পর ...

শিরোনামঃ