পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > শেখ আজিজ ও অধ্যাপক মোজাফফরের পাশে ওবায়দুল কাদের

শেখ আজিজ ও অধ্যাপক মোজাফফরের পাশে ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর শেখ আবদুল আজিজের খোঁজ-খবর নিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের অসুস্থ শেখ আবদুল আজিজকে দেখতে তার বাসভবনে যান। এই প্রবীণ রাজনীতিক দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছেন।

একই দিনে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ন্যাপের সভাপতি, প্রবীণ রাজনীতিক অধ্যাপক মোজাফফর আহমেদকে দেখতে তার বারিধারার বাসভবনে যান ওবায়দুল কাদের। এ সময় অধ্যাপক মোজাফফর আহমেদের স্ত্রী আমেনা আহমেদ এমপি উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

শেখ আবদুল আজিজ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। সর্বশেষ তিনি দলের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন।

শেখ আবদুল আজিজ স্বাধীনতা ঘোষণা কমিটির আহ্বায়ক ছিলেন। মুক্তিযুদ্ধের সময় প্রবাসী সরকারের ৯ নম্বর সেক্টরের লিয়াজোঁ অফিসার ছিলেন তিনি।

পরে বঙ্গবন্ধুর মন্ত্রিসভায় তিনি যোগাযোগ, কৃষি, তথ্য এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এ ছাড়াও বিভিন্ন সময়ে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

দীর্ঘদিন সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত ছিলেন শেখ আবদুল আজিজ।

শেখ আবদুল আজিজ ১৯১৯ সালে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার তেলিগাতী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও এলএলবি পাস করেন। ১৯৫৪ সালে তিনি যুক্তফ্রন্টের মনোনয়নে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৭০ ও ১৯৭৩ সালে বাগেরহাট-৪ আসন থেকে তিনি সাংসদ নির্বাচিত হন।

এর আগে ২০১০ সালে অসুস্থ হয়ে গুলশানের সিকদার মেডিক্যাল কলেজে ভর্তি থাকাকালে শেখ আবদুল আজিজকে দেখতে যান এবং আর্থিক সাহায্য করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

x

Check Also

মন্ত্রিসভায় বড় পরিবর্তনের আভাস কাদেরের

শিগগিরই আর পরিবর্তন না হলেও, আগামীতে মন্ত্রিসভায় বড় ধরনের পরিবর্তনের আভাস দিয়েছেন সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, মন্ত্রিসভায় নতুন করে মেজর কোনো পরিবর্তন বা সম্প্রসারণ এই মুহূর্তে হবে না, পরে ...

কামালকে ‘ঐক্যরক্ষা’য় মনোযোগী হতে তথ্যমন্ত্রীর পরামর্শ

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের সরকারকে হটাতে যে বক্তব্য রেখেছেন, সেটি তার ব্যক্তিত্বের সাথে সাংঘর্ষিক বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) সেমিনার হলে এক অনুষ্ঠানে তিনি বলেন, ...

সাংগঠনিক অভিযানে নামছে আ.লীগ

দলের ২১তম জাতীয় সম্মেলনের আগে শুরু হওয়ার সাংগঠনিক প্রক্রিয়ার অসমাপ্ত কাজ শেষ করতে অভিযান শুরু করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তৃনমূলের মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো দ্রুত শেষ করার পাশাপাশি সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি দিতে এরই মধ্যে নির্দেশনা ...

শিরোনামঃ