পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বাংলাদেশ > রাজনীতি > জন্মদিন উদ্‌যাপন করছে না বিএনপি

জন্মদিন উদ্‌যাপন করছে না বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীর দিনে (১৫ আগস্ট) এ বছর আনুষ্ঠানিকভাবে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন উদ্‌যাপন করছে না বিএনপি।

বিএনপি নেতারা জানিয়েছেন, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির কারণে জন্মদিন পালন না করে ভুক্তভোগী মানুষের পাশে দাঁড়াতে নির্দেশনা দিয়েছেন বিএনপি নেত্রী। একই সঙ্গে তিনি লন্ডনে চিকিৎসাধীন থাকায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন, দেশের বিভিন্ন স্থানে বন্যায় মানুষজন কষ্টে আছে। এ ছাড়া বিএনপি চেয়ারপারসনও চিকিৎসাধীন অবস্থায় আছেন। এজন্য এবার আনুষ্ঠানিকভাবে জন্মদিন পালন না করে বিএনপি নেত্রীর সুস্থতা কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

গত বছরও ১৫ আগস্ট জাঁকজমকভাবে জন্মদিন পালন করা থেকে বিরত ছিলেন খালেদা জিয়া।

বঙ্গবন্ধুকে হত্যার দিনে খালেদা জিয়ার জন্মদিন পালন করা নিয়ে রাজনৈতিক অঙ্গনে বহুদিন ধরে বিতর্ক চলে আসছে।

১৯৯১ সালে ক্ষমতায় আসার দুই বছর পর ১৯৯৩ সালের ১৫ আগস্ট জন্মদিন উদ্‌যাপন শুরু করেন খালেদা জিয়া। সেটি ছিল ঘরোয়া পরিবেশে। তবে ১৯৯৬ সালে বিরোধীদলে থাকা অবস্থায় ঘটা করে জন্মদিন পালন শুরু করেন তিনি। দলটির সর্বস্তরের নেতা-কর্মীরাও দেশব্যাপী এই দিনটি জাঁকজমকভাবে পালন করে আসছেন।

ওই সময় জাতীয়তাবাদী যুবদলের এক নেতা ও বেশ কয়েকজন বুদ্ধিজীবীর পরামর্শে জন্মদিন পালন শুরু হয় বলে দলীয় পরিমণ্ডলে আলোচনা আছে।

১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন উদ্‌যাপন করা হলেও তার আরো জন্মদিনের হদিস পাওয়া যায়। তার জন্ম সাল নিয়েও দুই রকম তথ্য আছে। বাংলা পিডিয়াসহ খালেদা জিয়ার জীবনীর ওপর রচিত কয়েকটি গ্রন্থে তার জন্ম ১৯৪৫ সালের ১৫ আগস্ট দেখানো হয়েছে।

১৯৯১ সালের ২০ মার্চ খালেদা জিয়া প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সরকারিভাবে গণমাধ্যমে তার যে জীবনবৃত্তান্ত পাঠানো হয়েছিল, তা ২১ মার্চ বিভিন্ন পত্রপত্রিকায় ছাপা হয়। তাতে বলা হয়েছিল, খালেদা জিয়া ১৯৪৫ সালের ১৯ আগস্ট দিনাজপুর জেলায় জন্মগ্রহণ করেন।

x

Check Also

ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান চান রওশন

ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের সর্বোচ্চ অবস্থান দরকার বলে মনে করেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। বুধবার (০৭ অক্টোবর) এক বিবৃতিতে তিনি বলেন, দেশজুড়ে একের পর এক ধর্ষণ ও নির্যাতনের ঘটনা ঘটছে। সেই সঙ্গে নির্যাতনের ভিডিও সামাজিক ...

যুবলীগকে মাঠে থাকার নির্দেশ

ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিজয় নিশ্চিত করতে যুবলীগকে মাঠে থাকার নির্দেশ দিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। রোববার (৪ অক্টোবর) বিকেলে রাজধানীর যাত্রাবাড়ীর নুর কমিউনিটি সেন্টারে যুবলীগ আয়োজিত জরুরি নির্বাচনী সভায় ...

‘আন্দোলনের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড মেনে নেওয়া হবে না’

আন্দোলনের নামে কোনো ধরনের সন্ত্রাস সৃষ্টি, জণভোগান্তি এবং জণমালের ক্ষতি সরকার মেনে নেবে না বলে বিএন‌পিকে সতর্ক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার (০৪ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ত্রাণ ...

শিরোনামঃ