পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > মেলার প্রথম দিনে আয়কর আদায় ২১৮ কোটি টাকা

মেলার প্রথম দিনে আয়কর আদায় ২১৮ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক : দেশে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা, ২০১৮। মেলার প্রথম দিনে মোট আয়কর আদায় করা হয়েছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা।

এ বছর মেলার প্রথম দিনের আয়কর আদায় ২০১৭ সালের আয়কর মেলার প্রথম দিনের তুলনায় ৫.০১ শতাংশ বেশি। ওই বছর আয়কর মেলার প্রথম দিনে আদায় হয়েছিল ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা।

মঙ্গলবার রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৪টি জেলা এবং ৭টি উপজেলাসহ মোট ১৯টি স্থানে আয়কর মেলা হয়েছে। সকালে ঢাকার বেইলী রোডে অফিসার্স ক্লাবে আয়কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

মেলার প্রথম দিনে রেকর্ড সংখ্যক ১ লাখ ১৩ হাজার ৬৯৯ করদাতা সেবা গ্রহণ করেছেন। যা ২০১৭ সালের তুলনায় ৪৩.৭২ শতাংশ বেশি। আর আয়কর রিটার্ন দাখিল করেন ৪৬ হাজার ৪০১ জন। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪৯.৪৮ শতাংশ।

মেলার পরিধি গত বছরের মেলার চেয়ে কয়েক গুন বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিরতিহীভাবে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় করদাতাদের আসার সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে বাসের ব্যবস্থা করা হয়েছে। ২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং সেবার পরিসর বৃদ্ধি পেয়েছে।

প্রথম দিন করদাতা ও সেবাগ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে, নারী ও তরুণ করদাতাদেরও ভিড় ছিল লক্ষণীয়। মেলায় রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

আয়কর মেলার প্রথম দিন বাড়তি আকর্ষণ যোগ করে শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনুষ্ঠান কর শিক্ষণ ফোরাম। ভবিষ্যত আয়করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ। কর বিষয়ে ধারণা লাভের পর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরই অংশ হিসেবে মঙ্গলবার মেলার প্রথম দিন রাজধানীর ভিকারুননিসা নূন উচ্চ বিদ্যালয়ের দুজন শিক্ষকের নেতৃত্বে নবম থেকে একাদশ শ্রেণির ৪০ জন ছাত্রী অংশ নেয়। তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় ১০ ছাত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী ১০ ছাত্রীকে সনদপত্র ও বই দেওয়া হয়। ছাত্রীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ।

x

Check Also

কম্প্রেসর দিয়ে ইরাকে শুরু হলো ওয়ালটনের ব্যবসা

রপ্তানি বাণিজ্যে ব্যাপক সাফল্য দেখাচ্ছে ওয়ালটন। প্রযুক্তিপণ্য রপ্তানিতে একের পর এক জয় করে চলেছে বিশ্বের বিভিন্ন দেশ। ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য দিয়ে বিশ্ববাসীর মন জয় করে নিচ্ছে তারা। এরই ধারাবাহিকতায় এবার উচ্চমানের কম্প্রেসর রপ্তানির মাধ্যমে ...

ইলিশে স্বস্তি, সবজির দাম বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক : খুচরা কিংবা পাইকারী, সব বাজারেই ইলিশ মাছের সরবরাহ এখন অনেক বেশি। যে কারণে ইলিশের দাম কিছুটা কমেছে সত্য তবে বেড়েই চলেছে সবজির দাম। গত কয়েকদিনে বাজারে ইলিশের দাপটই বেশি লক্ষ্য করা গেছে। ...

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

শিরোনামঃ