পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > এডিআর বিষয়ে এনবিআর কর্মকর্তাদের সুস্পষ্ট ধারণা নেই

এডিআর বিষয়ে এনবিআর কর্মকর্তাদের সুস্পষ্ট ধারণা নেই

অর্থনৈতিক প্রতিবেদক :

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) বিষয়ে জানতে চান। কিন্তু এ বিষয়ে অনেক এনবিআর কর্মকর্তাদেরই সুস্পষ্ট ধারণা নেই।

বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত উপ কর কমিশনার সম্মেলনে এ কথা বলেন তিনি।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন এনবিআর সদস্য মো. আবদুর রাজ্জাক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর কমিশনার আলমগীর হোসেন।

আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা এডিআরের কার্যক্রম বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছেন। এ বিষয়ে এনবিআর কর্মকর্তার কাছে তারা যৌক্তিক তথ্য জানতে যোগাযোগ করলে অনেককেই হতাশ হয়ে ফিরতে হচ্ছে। কারণ অনেক কর্মকর্তাই এডিআরের কার্যক্রম বিষয়ে সুস্পষ্ট ধারণা দিতে পারছে না।

তিনি বলেন, অনেক ব্যবসায়ী মনে করছে এডিআরে এসে মামলায় হেরে গেলে তারা আর্থিক ও এনবিআরের বিশেষ চাপে পড়বে। এ ধারণার কারণেই ব্যবসায়ীরা ভয়ে এডিআর মুখোমুখি হন না। তাই এনবিআর কর্মকর্তাদেরই ব্যবসায়ীদের এ ভয় কাটাতে হবে।

রাজস্ব সংগ্রহের স্বচ্ছতার প্রসঙ্গে মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ী ও এনবিআর কর্মকর্তা উভয়ের একটা বদনাম আছে। এ বদনাম থেকে বের হয়ে আসবে। স্বচ্ছতার লক্ষ্যে এনবিআরকে একটি বিশেষ ই-মেইল অ্যাকাউন্ট খোলার পরামর্শ দেন। কারণ এ ই-মেইলের মাধ্যমে আমরা এনবিআরের অসৎ কর্মকর্তাদের বিষয়ে জানাব।

প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতনতার প্রশংসা করেন। একই সঙ্গে নিয়মিত করদাতাদের চাপ না দিতে ও বিশেষ ছাড় দেওয়ার পরামর্শ দেন তিনি।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে ছিলেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ড. ফরাসউদ্দিন আহমেদ ও এনবিআর সদস্য মো. আব্দুর রাজ্জাকসহ কর্মকর্তারা।

x

Check Also

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

ফণি নয়, রমজানের কারণে দাম বেড়েছে ভোগ্য পণ্যের

অর্থনৈতিক প্রতিবেদক : ঘুর্ণিঝড় ফণির কারণে রাজধানীর বাজারগুলোতে পণ্যের দাম বাড়ার আশঙ্কা থাকলেও তা এখনো হয়নি। তবে আসন্ন রমজানকে টার্গেট করে কিছু দিন ধরে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, ফণির প্রভাবে যদি ...

তথ‌্যপ্রযুক্তির আওতায় কর অব‌্যাহতি চায় পাঠাও

অর্থনৈতিক প্রতিবেদক : ভার্চুয়াল বিজনেস থেকে তথ‌্যপ্রযুক্তি সেবায় অন্তর্ভুক্ত হওয়ার পাশাপাশি কর ও মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক) হতে অব‌্যাহতি চায় রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠান পাঠাও লিমিটেড। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর লেখা ...

শিরোনামঃ