পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > যে চার বিষয়ে ওয়ালটনকে এগিয়ে রাখলেন এনবিআর চেয়ারম্যান

যে চার বিষয়ে ওয়ালটনকে এগিয়ে রাখলেন এনবিআর চেয়ারম্যান

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান গাজীপুরের চন্দ্রায় দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করেন।

সরকারের রাজস্ব প্রদানে সবাইকে উদ্বুদ্ধকরণ কার্যক্রমের অংশ হিসেবে রোববার (১২ ফেব্রুয়ারি) এনবিআর চেয়ারম্যানের এই পরিদর্শন।

তবে ওয়ালটন ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শনের পেছনে আরো চারটি উপাদান বা বিষয় ছিল বলেও জানিয়েছেন রাজস্ব আহরণে অসামান্য সফলতা অর্জনের নেপথ্য কারিগর এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এ প্রসঙ্গে তিনি বলেন, মূলত চারটি বিষয় দেখার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধি হিসেবে ওয়ালটন কারখানা পরিদর্শন করা হয়েছে। প্রথমত, মাঠপর্যায়ে বর্তমান সরকারের ব্যবসা ও বিনিয়োগবান্ধব নীতির কতটুকু প্রতিফলন ঘটছে, তা দেখা। দ্বিতীয়ত, সরকার তথা জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক প্রদানকৃত কর সুবিধা কাজে লাগিয়ে ব্যবসায়ীরা শিল্প কর্মকাণ্ডের বিকাশে কতটুকু অগ্রগতি সাধন করছেন। তৃতীয়ত, উদ্যোক্তাদের সামনের দিকে এগিয়ে যাওয়ার উদ্দীপনা এবং সর্বশেষ, কর্মপরিবেশ সম্পর্কে ধারণা লাভ করা।

ওয়ালটন কারখানা পরিদর্শন শেষে রাজস্ব বোর্ডের এই প্রধান কর্মকর্তাসহ অন্যান্য প্রতিনিধি এই চারটি বিষয়েই ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাব দেখিয়েছেন।

মো. নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর নেতৃত্বে দেশে যে ইতিবাচক বিনিয়োগ ও ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি হয়েছে তার উদাহরণ হচ্ছে ওয়ালটন। তিনি বলেন, আগে অনেক প্রতিষ্ঠান বিদেশ থেকে নিম্নমানের পণ্য এনে দেশে বিক্রি করত। কিন্তু, বর্তমান সরকারের উৎপাদন-বান্ধব নীতি কাজে লাগিয়ে অনেক উদ্যোক্তা দেশেই শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তারা ভালো করছেন। ওয়ালটনের মতো অনেক প্রতিষ্ঠানই দেশেই উচ্চমানের পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। তারা দেশের ব্যবসা ও বিনিয়োগ কর্মকাণ্ডকে প্রতিনিয়তই সামনের দিকে এগিয়ে নিচ্ছেন।

এনবিআরের চেয়ারম্যান আরো বলেন, ওয়ালটনের উদ্যোক্তারা খুবই উদ্যোগী ও উদ্যমী। সামনের দিকে এগিয়ে যাওয়ার ব্যাপক উদ্যোগ ও উদ্দীপনা নিয়ে দিন দিন ব্যবসায়িক কার্যক্রম প্রসারিত করছেন তারা। তবে, সবচেয়ে ভালো লেগেছে এখানকার প্রাণচাঞ্চল্য। দেশীয় এই প্রতিষ্ঠানটির শুধু উদ্যোক্তারাই নন, ব্যবস্থাপনা থেকে কর্মী- প্রত্যেকের মধ্যে সামনের দিকে এগিয়ে যাওয়ার যে উদ্যম দেখলাম, তা আমাদের খুব চমৎকৃত করেছে। আজকে রাজস্ব বোর্ডের যেসব প্রতিনিধি আমার সঙ্গে এখানে রয়েছেন, তারা প্রত্যেকেই ওয়ালটনের বর্তমান কর্মকাণ্ডে ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন।

মো. নজিবুর রহমান বলেন, আমরা চাই- প্রতিবছর বাজেটের আওতায় সরকার বিনিয়োগ ও ব্যবসা-বান্ধব যে সুযোগ সৃষ্টি করছে, তা কাজে লাগিয়ে সবাই ব্যবসায়িক কার্যক্রম প্রসারিত করার মাধ্যমে দেশের বর্তমান অর্থনৈতিক অগ্রগতিতে আরো গতি সঞ্চার করবে।

তিনি আরো জানান, এনবিআর দেশে রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠা করেছে। সরকারের রাজস্ব আহরণ বৃদ্ধিতে নেওয়া এনবিআরের অসংখ্য কার্যক্রমের ফলে বিভিন্ন সেক্টরে সরকারের পাওনা তথা ভ্যাট, শুল্ক ও আয়কর বাবদ রাজস্ব প্রদানে ইতিবাচক সাড়া পাচ্ছি।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ী সবাই এখন রাজস্বমনস্ক হচ্ছে। ওয়ালটন সেদিক দিয়ে অনেক এগিয়ে রয়েছে। তারা সরকারের বিনিয়োগ ও ব্যবসাবান্ধব সুবিধাকে ভালোভাবেই কাজে লাগাচ্ছে। বর্তমান অর্থনৈতিক অগ্রগতিকে আরো বেগবান করছে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের নেতৃত্বে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সেলের মহাপরিচালক মো. বেলাল উদ্দীন, ঢাকা উত্তরের কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেট মো. মাসুদ সাদিক, গাজীপুর জোনের কর কমিশনার সুলতানা আহমেদ, গাজীপুর জোনের কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট বিভাগের প্রধান সহকারী কমিশনার নূর-এ-হাসনা সানজিদা অনসূয়া, চেয়ারম্যানের একান্ত সচিব শামসুল ইসলাম ও এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেনসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লি. ও ওয়ালটন মাইক্রোটেক করপোরেশন পরিদর্শন করেন।

এনবিআর চেয়ারম্যান ওয়ালটন ইন্ডাস্ট্রিয়াল পার্কে পৌঁছলে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লি.-এর চেয়ারম্যান এস এম শামসুল আলম এবং ব্যবস্থাপনা পরিচালক এস এম আশরাফুল আলম তাকে স্বাগত জানান।

ওয়ালটনের ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শনের সময় এলইডি টিভি উৎপাদন ইউনিট-৩ উদ্বোধন করেন। তিনি উদ্বোধনের অপেক্ষায় থাকা ওয়ালটনের কম্প্রেসার উৎপাদন ইউনিটও পরিদর্শন করেন। এর আগে তিনি ওয়ালটনের বেশকিছু নতুন মডেলের রেফ্রিজারেটর, এসি, এলইডি টিভি ও রিমোট কন্ট্রোল টেবিল ফ্যানের উদ্বোধন করেন।

পণ্যগুলোর মধ্যে রয়েছে- ইন্টেলিজেন্ট ইনভার্টার প্রযুক্তির লেটেস্ট মডেলের এয়ারকন্ডিশনার ও রেফ্রিজারেটর, গ্লাস ডোর প্রযুক্তির রেফ্রিজারেটর, রিমোট কন্ট্রোল টেবিল ফ্যান এবং কোয়ান্টাম ডট প্লাস প্রযুক্তির আগামী প্রজন্মের স্পেকট্রাকিউসহ আরো তিনটি নতুন মডেলের এলইডি টেলিভিশন। এছাড়া তিনি ওয়ালটনের সুসজ্জিত প্রোডাক্ট ডিসপ্লে সেন্টার ঘুরে দেখেন।

এনবিআর চেয়ারম্যান সরেজমিনে বিভিন্ন উৎপাদন ইউনিট পর্যবেক্ষণের সময় উৎপাদনে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি, মেশিনারিজ ও কঠোর মান নিয়ন্ত্রণ প্রক্রিয়ার বিশাল কর্মযজ্ঞ দেখে মুগ্ধ হন। এছাড়াও, তিনি স্মার্ট ডিজাইন ও অত্যাধুনিক কনফিগারেশন সমৃদ্ধ ওয়ালটন ব্র্যান্ডের বিভিন্ন মডেলের ল্যাপটপ হাতে নিয়ে দেখেন এবং প্রশংসা করেন।

x

Check Also

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

ফণি নয়, রমজানের কারণে দাম বেড়েছে ভোগ্য পণ্যের

অর্থনৈতিক প্রতিবেদক : ঘুর্ণিঝড় ফণির কারণে রাজধানীর বাজারগুলোতে পণ্যের দাম বাড়ার আশঙ্কা থাকলেও তা এখনো হয়নি। তবে আসন্ন রমজানকে টার্গেট করে কিছু দিন ধরে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, ফণির প্রভাবে যদি ...

তথ‌্যপ্রযুক্তির আওতায় কর অব‌্যাহতি চায় পাঠাও

অর্থনৈতিক প্রতিবেদক : ভার্চুয়াল বিজনেস থেকে তথ‌্যপ্রযুক্তি সেবায় অন্তর্ভুক্ত হওয়ার পাশাপাশি কর ও মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক) হতে অব‌্যাহতি চায় রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠান পাঠাও লিমিটেড। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর লেখা ...

শিরোনামঃ