পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > ৩ খাতে আগ্রহী জাতিসংঘ টেকনোলজি ব্যাংক

৩ খাতে আগ্রহী জাতিসংঘ টেকনোলজি ব্যাংক

তিনটি খাতে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে আগ্রহ প্রকাশ করেছে জাতিসংঘের টেকনোলজি ব্যাংক।

খাত তিনটি হচ্ছে- উদ্ভাবনায় ইকো সিস্টেম গড়ে তোলা, অর্থনৈতিক অন্তর্ভূক্তি এবং কৃষকের জন্য উদ্ভাবনী প্রযুক্তি ব্যবহারে তাদের ক্ষমতায়ন।

অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধির লক্ষ্যেই বাংলাদেশের উদ্ভাবন সংস্কৃতি, মোবাইল ব্যাংকিং এবং কৃষকবান্ধব প্রযুক্তি সল্যুশন অভিজ্ঞতা স্বল্পন্নোত দেশগুলোতে ছড়িয়ে দিতে এই অংশীদারিত্বের আগ্রহ প্রকাশ করা হয়।

বুধবার (৩ জুন) বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে ওয়েব বৈঠকে এই আগ্রহ প্রকাশ করেন জাতিসংঘের টেকনোলজি ব্যাংকের (স্বল্পোন্নত দেশ) ব্যবস্থাপনা পরিচালক জশুয়া সেটিপা।

তার প্রস্তাবে সাড়া দিয়ে আইসিটি বিভাগে ২০১৬ সালে স্থাপিত ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্টারপ্রেনর একাডেমির মাধ্যমে চুয়েট ও কুয়েটে দুইটি ইনোভেশন সেন্টার প্রতিষ্ঠার প্রস্তাব দেন জুনাইদ আহমেদ পলক।

এ সময় প্রতিমন্ত্রী জানান, জতিসংঘ টেক ব্যাংকের প্রস্তাব অনুযায়ী ক্যাম্পাস হাব তৈরির মতো সকল অবকাঠামো প্রায় প্রস্তুত।

‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’-কে বৈশ্বিক প্রতিযোগিতায় নিয়ে যেতে জাতিসংঘের টেকনোলজি পার্ক উদ্যোগ নেবে বলেও প্রত্যাশা করেন আইসিটি প্রতিমন্ত্রী।

বৈঠক সঞ্চালনা করবেন স্বল্পোন্নত দেশগুলোর জন্য জাতিসংঘের ‘টেকনোলজি ব্যাংক’ প্রোগ্রামের ভাইস চেয়ারপারসন সোনিয়া বশির কবির।

x

Check Also

ফণি নয়, রমজানের কারণে দাম বেড়েছে ভোগ্য পণ্যের

অর্থনৈতিক প্রতিবেদক : ঘুর্ণিঝড় ফণির কারণে রাজধানীর বাজারগুলোতে পণ্যের দাম বাড়ার আশঙ্কা থাকলেও তা এখনো হয়নি। তবে আসন্ন রমজানকে টার্গেট করে কিছু দিন ধরে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, ফণির প্রভাবে যদি ...

তথ‌্যপ্রযুক্তির আওতায় কর অব‌্যাহতি চায় পাঠাও

অর্থনৈতিক প্রতিবেদক : ভার্চুয়াল বিজনেস থেকে তথ‌্যপ্রযুক্তি সেবায় অন্তর্ভুক্ত হওয়ার পাশাপাশি কর ও মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক) হতে অব‌্যাহতি চায় রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠান পাঠাও লিমিটেড। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর লেখা ...

ওয়ালটন কারখানা পরিদর্শনে জার্মান ডেপুটি হেড অব মিশন

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক মান ও স্ট্যান্ডার্ড অনুসরণ করে টেলিভিশন, রেফ্রিজারেটর, কম্প্রেসর, এয়ারকন্ডিশনারসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য তৈরি করছে ওয়ালটন। যার ফলে ইউরোপের বাজারে যাচ্ছে ওয়ালটনের তৈরি বিভিন্ন পণ্য। বাংলাদেশে তৈরি পণ্যের অভাবনীয় এই অগ্রগতি পর্যবেক্ষণের উদ্দেশ্যে ...

শিরোনামঃ