পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > সংশোধিত এডিপি ১ লাখ ১৯ হাজার কোটি টাকার

সংশোধিত এডিপি ১ লাখ ১৯ হাজার কোটি টাকার

নিজস্ব প্রতিবেদক : চলতি ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) আকার ১ লাখ ১৯ হাজার ২৯৫ কোটি ৯৭ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ আরএডিপির অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপারসন শেখ হাসিনা।

আরএডিপি বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৭৭ হাজার ৭০০ কোটি, বৈদেশিক সহায়তা থেকে ৩৩ হাজার কোটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮ হাজার ৫৯৫ কোটি ৯৭ টাকা অর্থায়ন করা হবে।

মূল এডিপির আকার ছিল ১ লাখ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বাদ দেওয়া হয়েছে ৪ হাজার ৫০ কোটি ৩ লাখ টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দের ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে পরিবহন খাতে।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, আগামী মে মাসে আবারো সংশোধিত এডিপি নিয়ে বৈঠক করা হবে। এডিপি বাস্তবায়ন হার অনেক ভাল বলেও মন্তব্য করেন তিনি।

পদ্মা সেতুর বিষয়ে তিনি বলেন, ‘এটি স্বপ্নের প্রকল্প হওয়ায় পুরো অর্থবছরে যা ব্যয় করতে পারে, তাই পদ্মা সেতুর বরাদ্দ।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘নেগেটিভ প্রোপাগান্ডা ছড়িয়ে লাভ নেই। দেশের ওপর বিশ্বাস রাখতে হবে। জিডিপি প্রবৃদ্ধি বাড়াতে হলে অবশ্যই বিনিয়োগ বাড়াতে হবে। এজন্য সরকারকে জিডিপির ৭ ভাগের মতো বিনিয়োগ বাড়াতে হবে।’

তিনি বলেন, ‘সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হচ্ছে পরিবহন খাতে। এ খাতে বরাদ্দের পরিমাণ ২৫ হাজার ৩৫৯ কোটি ৬০ লাখ টাকা। ভৌত-পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ন খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ ১৩ হাজার ৯৭৭ কোটি ৪৬ লাখ টাকা দেওয়া হয়েছে। তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে শিক্ষা ও ধর্ম খাতে ১২ হাজার ৭১২ কোটি ৯৭ কোটি টাকা এবং চতুর্থ বরাদ্দ দেওয়া হয়েছে বিদ্যুৎ খাতে ১২ হাজার ৩৪৭ কোটি ৫৭ লাখ টাকা।’

সংশোধিত এডিপিতে বেড়েছে প্রকল্পের সংখ্যা। মূল এডিপিতে বরাদ্দসহ মোট প্রকল্প ছিল ১ হাজার ২৭৮টি। সেখান থেকে ৩০৩টি বাড়িয়ে সংশোধিত এডিপিতে প্রকল্প সংখ্যা দাঁড়াচ্ছে ১ হাজার ৫৮১টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ২৫৫টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৫৪টি, জেডিসিএফ প্রকল্প ছয়টি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত ১৬৬টি প্রকল্প রয়েছে। এগুলোর মধ্যে নতুন অনুমোদিত প্রকল্প রয়েছে ২৭২টি।

জানা গেছে, আরএডিপিতে ১ লাখ ১৬ হাজার ২৬৩ কোটি ১৭ লাখ টাকার বরাদ্দ প্রস্তাব করেছিল পরিকল্পনা মন্ত্রণালয়। তবে পদ্মা সেতু ও মেট্রোরেলসহ ১০টি মেগা প্রকল্পকে গুরুত্ব দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার এডিপি অনুমোদন দেয় সরকার।

x

Check Also

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

ফণি নয়, রমজানের কারণে দাম বেড়েছে ভোগ্য পণ্যের

অর্থনৈতিক প্রতিবেদক : ঘুর্ণিঝড় ফণির কারণে রাজধানীর বাজারগুলোতে পণ্যের দাম বাড়ার আশঙ্কা থাকলেও তা এখনো হয়নি। তবে আসন্ন রমজানকে টার্গেট করে কিছু দিন ধরে বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, ফণির প্রভাবে যদি ...

তথ‌্যপ্রযুক্তির আওতায় কর অব‌্যাহতি চায় পাঠাও

অর্থনৈতিক প্রতিবেদক : ভার্চুয়াল বিজনেস থেকে তথ‌্যপ্রযুক্তি সেবায় অন্তর্ভুক্ত হওয়ার পাশাপাশি কর ও মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক) হতে অব‌্যাহতি চায় রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠান পাঠাও লিমিটেড। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর লেখা ...

শিরোনামঃ