পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > পুঁজিবাজারে সরাসরি বিনিয়োগের সুযোগ পাচ্ছে বিদেশিরা

পুঁজিবাজারে সরাসরি বিনিয়োগের সুযোগ পাচ্ছে বিদেশিরা

অর্থনৈতিক প্রতিবেদক : নিজেদের হিসাব থেকে বাংলাদেশি টাকায় সরাসরি দেশীয় কোম্পানির শেয়ারে বিনিয়োগ করতে পারবেন বিদেশি বিনিয়োগকারীরা।

এখন থেকে মুদ্রার মান পরিবর্তনজনিত কোনো ঝুঁকিতে পড়তে হবে না। বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বিষয়টি স্পষ্ট করে সব ব্যাংককে (টাকার অথোরাইজড ডিলার) ব্যাখ্যা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে, ফরেইন এক্সচেঞ্জ ট্রানজেকশন-২০০৯ বিধিমালার চ্যাপ্টার ৯ এর পরিচ্ছদ ২(এ)(বি) ও চ্যাপ্টার ৪ এর পরিচ্ছদ ১৬ সম্পর্কে ব্যাখ্যা দেওয়া হয়েছে।

ব্যাখ্যায় বলা হয়েছে, শেয়ার কেনার জন্য প্রবাসীদের ব্যাংকের বিদেশি শাখা কিংবা প্রতিনিধির কাছে থাকা নিজ হিসাবে টাকা জমা করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংক টাকা জমা হওয়া হিসাবের ওপর সার্টিফিকেট ইস্যু করতে পারে। দেশীয় কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে টাকা প্রদানে সার্টিফিকেটটি সহায়তা করবে।

সার্টিফিকেট ইস্যুর জন্য দুটি ছকও তৈরি করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক সূত্র জানায়, সার্টিফিকেট ইস্যুকারী ব্যাংক প্রবাসী হিসাবধারীর কেনা শেয়ারের মূল্য টাকা কিংবা বৈদেশিক মুদ্রায় পরিশোধ করতে পারবে। এক্ষেত্রে মুদ্রার মান একইভাবে হিসাব করা হবে। অর্থাৎ প্রবাসী বিনিয়োগকারীরা শুধু শেয়ার কেনার নির্দেশ দেবেন বাকি সব কাজ ব্যাংক করবে।

ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) আরো সহজ ও ঝুঁকিমুক্ত করার জন্য বিধিমালার ব্যাখ্যা দেওয়া হয়েছে। কারণ বৈদেশিক মুদ্রার মান খুবই অস্থিতিশীল। প্রতিদিনই এর দর উঠানামা করে।

এ ছাড়া এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য জাপানের বিনিয়োগ উন্নয়ন সংস্থা দি জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করেছিল।

ফরেইন এক্সচেঞ্জ ট্রানজেকশন-২০০৯ বিধিমালার চ্যাপ্টার ৯ এর পরিচ্ছদ ২(এ)(বি) এ বলা হয়েছে, কেবল ব্যাংকের মাধ্যমে টাকায় পরিবর্তন যোগ্য বৈদেশিক মুদ্রার বিনিময়ে শেয়ার কিনতে পারবেন প্রবাসীরা। চ্যাপ্টার ৪ এর পরিচ্ছদ ১৬ এ বলা হয়েছে ব্যাংক শুধু টাকায় রুপান্তরযোগ্য বৈদেশিক মুদ্রায় প্রবাসীদের হিসাব খুলতে এবং রক্ষণাবেক্ষণ করতে পারে। সেক্ষেত্রে হিসাবে থাকা ফান্ডের মানের কোনো পরিবর্তন হবে না।

x

Check Also

২৭ মার্চের মধ্যে বাজেট প্রস্তাবনা পাঠাতে হবে

বিশেষ প্রতিবেদক : আগামী ২৭ মার্চের মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরের নতুন বাজেটের জন্য বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের কাছ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়ে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ...

আর্থিক ব্যবস্থাপনা উন্নয়নে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

বিশেষ প্রতিবেদক : সরকারের আর্থিক ব্যবস্থাপনা এবং বিভিন্ন সংস্থার নজরদারি ও সরকারি সম্পদ প্রাপ্তিকে আরো শক্তিশালী করতে বাংলাদেশকে ১০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় ৮২০ কোটি টাকা। বিশ্বব্যাংকের সদর দফতর থেকে ...

নতুন ভ্যাট আইনেই বাজেট প্রস্তাবনা চায় এনবিআর

অর্থনৈতিক প্রতিবেদক : মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর আলোকে আগামী ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট প্রস্তাবনা চায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগ। আগামী বাজেটে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের উদ্দেশ্যেই ভ্যাট বিভাগ এমন ...

শিরোনামঃ