পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > নতুন মুদ্রানীতি ঘোষণা ২৪ জানুয়ারি

নতুন মুদ্রানীতি ঘোষণা ২৪ জানুয়ারি

অর্থনৈতিক প্রতিবেদক :

আগামী ২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে।

এদিন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এই নীতি ঘোষণা করবেন। ব্যাংক সূত্র বলছে, চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতির বাস্তবায়ন সম্পর্কে সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকার্স সভার মাধ্যমে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের অবহিত করে কেন্দ্রীয় ব্যাংক।

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণের প্রবাহ বাড়লেও তা প্রত্যাশা পূরণ করতে পারেনি। এ ছাড়া রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় বৈদেশিক খাতে নেতিবাচক প্রভাব পড়েছে।

একদিকে বাজারে নগদ ডলারের সংকট চরমে, অন্যদিকে টাকার বিনিময় মূল্য স্থিতিশীল রাখার স্বার্থে প্রতিনিয়ত বাজার থেকে ডলার কিনতে বাধ্য হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। অবস্থার পরিবর্তনে চলতি অর্থবছরের শেষার্ধের মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

আগামী ২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আসন্ন এই মুদ্রানীতিতে ঋণ বাড়ানোকে মূল চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি বাস্তবায়নের সময় শেষ। জাতীয় বাজেটে ঘোষিত ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ও ৫ দশমিক ৮ শতাংশে মূল্যস্ফীতি সীমিত রাখার লক্ষ্যে প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হয়। সরকার ঘোষিত এই লক্ষ্য দুটি অর্জনের পথ ঠিক থাকলেও কেন্দ্রীয় ব্যাংকের অন্য কর্মসূচিগুলো ঠিকভাবে বাস্তবায়িত হয়নি।

x

Check Also

তথ‌্যপ্রযুক্তির আওতায় কর অব‌্যাহতি চায় পাঠাও

অর্থনৈতিক প্রতিবেদক : ভার্চুয়াল বিজনেস থেকে তথ‌্যপ্রযুক্তি সেবায় অন্তর্ভুক্ত হওয়ার পাশাপাশি কর ও মূল‌্য সংযোজন কর (ভ‌্যাট/মূসক) হতে অব‌্যাহতি চায় রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠান পাঠাও লিমিটেড। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর লেখা ...

ওয়ালটন কারখানা পরিদর্শনে জার্মান ডেপুটি হেড অব মিশন

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক মান ও স্ট্যান্ডার্ড অনুসরণ করে টেলিভিশন, রেফ্রিজারেটর, কম্প্রেসর, এয়ারকন্ডিশনারসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য তৈরি করছে ওয়ালটন। যার ফলে ইউরোপের বাজারে যাচ্ছে ওয়ালটনের তৈরি বিভিন্ন পণ্য। বাংলাদেশে তৈরি পণ্যের অভাবনীয় এই অগ্রগতি পর্যবেক্ষণের উদ্দেশ্যে ...

২৭ মার্চের মধ্যে বাজেট প্রস্তাবনা পাঠাতে হবে

বিশেষ প্রতিবেদক : আগামী ২৭ মার্চের মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরের নতুন বাজেটের জন্য বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের কাছ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়ে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ...

শিরোনামঃ