পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > জুলাইয়ে এসেছে ১১১ কোটি ৫৫ লাখ ডলারের রেমিট্যান্স

জুলাইয়ে এসেছে ১১১ কোটি ৫৫ লাখ ডলারের রেমিট্যান্স

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি (২০১৭-১৮) অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দেশে ১১১ কোটি ৫৫ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে।

গত বছরের এই সময়ের তুলনায় এ বছর রেমিট্যান্স বেড়েছে প্রায় ১১ শতাংশ। গত বছরের জুলাই মাসে প্রবাসীরা ১০০ কোটি ডলার পাঠিয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা গেছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১১১ কোটি ৫৫ লাখ ডলারের অর্থ পাঠিয়েছে প্রবাসীরা। গত জুনে এসেছিল ১২১ কোটি ৪৬ লাখ ডলার।

প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, গত ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসী আয় কমেছিল প্রায় সাড়ে ১৪ শতাংশ। আলোচ্য অর্থবছরে ১ হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছিল বিদেশে কর্মরত বাংলাদেশিরা। তার আগের অর্থবছরে রেমিট্যান্স আসে ১ হাজার ৪৯৩ কোটি ১১ লাখ ডলার। গত অর্থবছরের শুরু থেকেই রেমিট্যান্স প্রবাহ নিম্নমুখী ছিল।

এদিকে রেমিট্যান্স প্রবাহকে বরাবরের মতো গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকে পুঁজিবাজার ও অর্থবাজারসংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলোর এক সমন্বয় সভা ছিল। সেখানেও রেমিট্যান্সের বিষয়টি আলোচনায় স্থান পায়।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, রেমিট্যান্স বাড়াতে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন তারা। রেমিট্যান্সের ফি যাতে কমানো যায়, সে ব্যাপারে ব্যাংকসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে। তারা আশা করছেন, পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে আগামী মাস থেকেই আবারো রেমিট্যান্স প্রবাহ বাড়বে।

x

Check Also

কম্প্রেসর দিয়ে ইরাকে শুরু হলো ওয়ালটনের ব্যবসা

রপ্তানি বাণিজ্যে ব্যাপক সাফল্য দেখাচ্ছে ওয়ালটন। প্রযুক্তিপণ্য রপ্তানিতে একের পর এক জয় করে চলেছে বিশ্বের বিভিন্ন দেশ। ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য দিয়ে বিশ্ববাসীর মন জয় করে নিচ্ছে তারা। এরই ধারাবাহিকতায় এবার উচ্চমানের কম্প্রেসর রপ্তানির মাধ্যমে ...

ইলিশে স্বস্তি, সবজির দাম বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক : খুচরা কিংবা পাইকারী, সব বাজারেই ইলিশ মাছের সরবরাহ এখন অনেক বেশি। যে কারণে ইলিশের দাম কিছুটা কমেছে সত্য তবে বেড়েই চলেছে সবজির দাম। গত কয়েকদিনে বাজারে ইলিশের দাপটই বেশি লক্ষ্য করা গেছে। ...

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

শিরোনামঃ