পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > টোকানো মাংসের ক্রেতা স্বল্প আয়ের মানুষ, হোটেল মালিক

টোকানো মাংসের ক্রেতা স্বল্প আয়ের মানুষ, হোটেল মালিক

নিজস্ব প্রতিবেদক :
রাজধানীর বিভিন্ন এলাকায় কোরবানির মাংসের হাট বসেছে। টোকাই, মৌসুমি কসাইসহ দরিদ্র শ্রেণির মানুষ এসব হাটে মাংস বিক্রি করছেন। ক্রেতা অল্প আয়ের মানুষ ও হোটেল মালিক। প্রতি কেজি মাংস বিক্রি করা হচ্ছে ২৫০ থেকে ৪০০ টাকায়। বিকেল থেকে রাত পর্যন্ত চলছে হাট।

শনিবার রাজধানীর বিভিন্ন মাংসের হাটে গিয়ে এ চিত্র দেখা গেছে।

রাজধানীর নয়াবাজার, কারওয়ান বাজার রেলগেট, মালিবাগ রেলগেট, খিলগাঁও রেলগেট, কমলাপুর স্টেডিয়াম এলাকা, গোপীবাগ, মহাখালী রেলগেট, জুরাইন ও পোস্তগোলাসহ বিভিন্ন এলাকায় কোরবানির মাংসের হাট বসে।

নয়াবাজারে ছয় কেজি মাংস বিক্রি করতে এসেছে টোকাই সুমন ও জয়। তারা জানায়, পাঁচ বাসায় কোরবানির গরুর ভুড়ি ধুয়ে দিয়ে ছয় কেজি মাংস পেয়েছে। মাংস বিক্রি করে যা পাবে তা দিয়ে বাজার করবে।

সুরিটোলা থেকে চার কেজি মাংস নিয়ে নয়াবাজারে এসেছেন আতিকুর রহমান। ক্রেতাদের সঙ্গে দরদাম করতে করতে তিনি এ প্রতিবেদককে বলেন, এসব মাংস একজনে দিয়েছে। টাকা প্রয়োজন, তাই মাংস বিক্রি করছি।

নয়াবাজার থেকে ১ হাজার টাকা দিয়ে মাংস কিনে বাসায় ফিরছিলেন পরিবহণ শ্রমিক খালিদ হোসেন। তিনি এ প্রতিবেদককে বলেন, কোরবানির মাংসের দাম কম হওয়ায় প্রতিবছর কেনেন। ঠিকা (অনুমান করে) কিনেছি। মেপে দেখি, সোয়া তিন কেজি।

যেসব ব্যক্তি বিভিন্ন বাড়িতে মাংস কেটে দেন কিংবা মাংস টোকান তারা মাংস বিক্রি করেন বলে জানান খালিদ হোসেন।

ইসলামপুরের এহসান থ্রি পিচ দোকান কর্মচারী মো. নাসির জানান, কোরবানি দেওয়ার সামর্থ্য নেই। বাড়ি বাড়ি গিয়ে মাংস সংগ্রহ করা সম্ভব না। তাই এখানে মাংস কিনতে এসেছি। প্রতিবারই এসব হাট থেকে মাংস কিনি।

নয়াবাজারের ইলেক্ট্রিক দোকানের কর্মী আবুল কাশেম বলেন, যে বেতন পেয়েছি, বাড়িতে পাঠিয়েছি। আর্থিক সংকটের কারণে বাড়ি যাইনি। কোরবানির দিন ধনী-গরিব সবাই মাংস খায়। যাদের বাড়ি বাড়ি গিয়ে মাংস চাইতে লজ্জা করে তাদের ভরসা এটাই।

x

Check Also

কম্প্রেসর দিয়ে ইরাকে শুরু হলো ওয়ালটনের ব্যবসা

রপ্তানি বাণিজ্যে ব্যাপক সাফল্য দেখাচ্ছে ওয়ালটন। প্রযুক্তিপণ্য রপ্তানিতে একের পর এক জয় করে চলেছে বিশ্বের বিভিন্ন দেশ। ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য দিয়ে বিশ্ববাসীর মন জয় করে নিচ্ছে তারা। এরই ধারাবাহিকতায় এবার উচ্চমানের কম্প্রেসর রপ্তানির মাধ্যমে ...

ইলিশে স্বস্তি, সবজির দাম বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক : খুচরা কিংবা পাইকারী, সব বাজারেই ইলিশ মাছের সরবরাহ এখন অনেক বেশি। যে কারণে ইলিশের দাম কিছুটা কমেছে সত্য তবে বেড়েই চলেছে সবজির দাম। গত কয়েকদিনে বাজারে ইলিশের দাপটই বেশি লক্ষ্য করা গেছে। ...

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

শিরোনামঃ