পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > অর্থনীতি > এনপিও ও বিডব্লিউসিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

এনপিও ও বিডব্লিউসিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

জাতীয় পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে উৎপাদনশীলতা জোরদারের লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহর উপস্থিতিতে সমঝোতা স্মারকে এনপিওর পক্ষে প্রতিষ্ঠানের পরিচালক এস এম আশরাফুজ্জামান এবং বিডব্লিউসিসিআইর পক্ষে সংগঠনের সভাপতি বেগম সেলিমা আহমাদ এ চুক্তিতে স্বাক্ষর করেন। বুধবার শিল্প মন্ত্রনালয় থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানান হয়।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিডব্লিউসিসিআইয়ের কেন্দ্রীয় কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়াতে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। বিডব্লিউসিসিআইয়ের সদস্যদের শিল্প-কারখানার উৎপাদন উন্নয়নে এনপিও জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) সহায়তায় টেকনিক্যাল এক্সপার্ট সার্ভিস প্রদান করবে।

এ ছাড়া এনপিও এবং বিডব্লিউসিসিআইর যৌথ উদ্যোগে প্রতি বছর ৪টি বিভাগীয় শহরে উৎপাদনশীলতাবিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হবে। এসব কর্মশালায় এনপিও প্রয়োজনীয় সম্পদ ব্যক্তি প্রেরণ ও কারিগরি সহায়তা দেবে এবং এনপিওর কারিগরি সহায়তায় কেন্দ্রীয়ভাবে বিডব্লিউসিসিআই প্রতিবছর ১টি সেমিনার বা কর্মশালা আয়োজন করবে।

পাশাপাশি উভয় প্রতিষ্ঠান প্রতিবছর যৌথভাবে ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উদ্‌যাপন করবে। বিডব্লিউসিসিআই নিজস্ব অর্থায়নে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে একটি মেলার আয়োজন করবে।

অনুষ্ঠানে শিল্পসচিব এ সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগকে বেসরকারিখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির একটি মাইলফলক হিসেবে উল্লেখ করে বলেন, এর মাধ্যমে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে দেশে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার হবে। ফলে শ্রমিক, মালিক, ভোক্তাসহ সকল স্টেকহোল্ডার এবং রাষ্ট্র এর উপকার ভোগ করবে।

এ উদ্যোগ নারী শিল্প উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও নারী ক্ষমতায়নে ইতিবাচক অবদান রাখবে বলে উল্লেখ করেন তিনি।

x

Check Also

কম্প্রেসর দিয়ে ইরাকে শুরু হলো ওয়ালটনের ব্যবসা

রপ্তানি বাণিজ্যে ব্যাপক সাফল্য দেখাচ্ছে ওয়ালটন। প্রযুক্তিপণ্য রপ্তানিতে একের পর এক জয় করে চলেছে বিশ্বের বিভিন্ন দেশ। ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য দিয়ে বিশ্ববাসীর মন জয় করে নিচ্ছে তারা। এরই ধারাবাহিকতায় এবার উচ্চমানের কম্প্রেসর রপ্তানির মাধ্যমে ...

ইলিশে স্বস্তি, সবজির দাম বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক : খুচরা কিংবা পাইকারী, সব বাজারেই ইলিশ মাছের সরবরাহ এখন অনেক বেশি। যে কারণে ইলিশের দাম কিছুটা কমেছে সত্য তবে বেড়েই চলেছে সবজির দাম। গত কয়েকদিনে বাজারে ইলিশের দাপটই বেশি লক্ষ্য করা গেছে। ...

সুদহার সিঙ্গেল ডিজিটে আনতে শিগগির প্রজ্ঞাপন

অর্থনৈতিক প্রতিবেদক : ঋণ ও আমানতের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে ৯/৬ শতাংশের প্রজ্ঞাপন শিগগির জারি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার দেশের সব বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা ...

শিরোনামঃ