পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিনোদন > ঈদের সাড়া জাগানো নাটক গুলোর এক পলক

ঈদের সাড়া জাগানো নাটক গুলোর এক পলক

ঈদ মানে নতুন কিছুর পাওয়ার আনন্দ। প্রতি বছর এই রঙিন ঈদ ঘুরে আসলে ঈদকে আরও রাঙাতে ছোট ও বড় পর্দার পরিচালকদের নতুন কিছু পরিবেশনের যুদ্ধ শুরু হয়ে যায়। চলতে থাকে দর্শকের চাহিদা অনুযায়ী নাটক, গান ও সিনেমা নির্মাণের কাজ। প্রতি ঈদের মত এবারের ঈদেও ঘটে নি তার ব্যাতিক্রম কিছু। প্রকাশিত হয়েছে তাদের সৃজনশীল মনভাবের নতুন অনেক নাটক, গান ও সিনেমা। চলুন এবারের ঈদের সাড়া পাওয়া নাটকগুলো থেকে চোখ বুলিয়ে আসা যাক।

১. ট্যাটু ৩ঃ

প্রমোতেই বাজিমাত করেছিলো এই নাটক। ট্যাটু ১ ও ২ এর জনপ্রিয়তার পর ট্যাটু ৩ এর গল্পটি সম্পূর্ণ ব্যাতিক্রম ভাবে তুলে ধরেছেন পরিচালক কাজল আরেফিন অমি। ছোট পর্দায় জনপ্রিয় মুখ আফরান নিশো ও মেহেজাবিন চৌধুরী এই নাটকে অভিনয় করেছেন।

নিশোর কাছে ট্যাটু মানে ভালবাসার প্রতিক। সে ট্যাটুর মাধ্যমে তার প্রেমিকার কাছে ভালোবাসা প্রকাশ করে। অন্যদিকে মেহেজাবিন একজন ট্যাটু প্রেমী মানুষ। আর এই দুই ট্যাটু প্রেমী মানুষের মধ্যে গড়ে ওঠে এক মধুর প্রেমের সম্পর্ক। যে প্রেমে ট্যাটু হচ্ছে ভালোবাসার বহিঃপ্রকাশ। ‘ট্যাটু ৩’-এ মেহেজাবিনকে দেখা যায় সম্পূর্ণ অন্যরকম রুপে যেভাবে তাকে আগে কখন দেখা যায় নি।

ট্যাটু ৩-এ আরও অভিনয় করেছেন মেহেজাবিন চৌধুরী, শামিম হাসান সরকার, জিয়াউল হক পলাশ, সানজিদা তন্ময়, ইসরাত পুনাম সহ আরও অনেকেই। Houston নিবেদিত এই নাটকটি ঈদের সপ্তম দিন এস. এ. টিভি ও রঙ্গন ফিল্মসের ইউটিউব চ্যানেলে রাত ৮ টা ৪০ মিনিটে প্রচারিত হয়েছে।

২. আয়েশাঃ

ছবিয়াল এর ‘ভাই-ব্রাদার এক্সপ্রেস’ এর পরিচালক মোস্তফা সরয়ার ফারুকি এর পরিচালনায়, মূল চরিত্রে চঞ্চল চৌধুরী ও নুসরাত ইমরোজ তিশার অভিনয়ে নির্মিত হয়েছে টেলিছবি ‘আয়েশা’। দীর্ঘদিন পর টিভি নাটকে ফিরেছেন মোস্তফা সরয়ার ফারুকি। সোশাল মিডিয়ায় ‘আয়েশা’ নিয়ে কথা বলছেন সব শ্রেণির মানুষ। অনেকের মতামত ফারুকির নির্মিত সিনেমার চেয়েও দুর্দান্ত হয়েছে নাটক ‘আয়েশা’!

নাটকটিতে তুলে ধরা হয়েছে সত্তর দশকের গল্প। পুরোনো আমলের কাঁসার থালাবাসন, দেয়ালে ঝোলানো মা লেখা হাতে সেলাই করা ওয়াল ম্যাট, ছোট চৌকিতে পাতা মাদুর। এগুলো দিয়েই সাজানো হয় নাটকের সেট। চঞ্চল চৌধুরী ও তিশা নাটকটিতে অভিনয় করছেন আবেদীন ও আয়েশা নামের দুটি চরিত্রে। আয়েশার স্বামী একজন বিমানবাহিনীর সদস্য। হঠাৎ তার স্বামী হারিয়ে যান। বিমানবাহিনীর উপরস্থ কর্মকর্তাদের অফিসে বার বার খুঁজতে যায় নিজের স্বামীকে। কিন্তু ক্ষমতার কাছে হেরে যান তিনি। এরকমই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক আয়েশা।

৩. বিনি সুতোর টানঃ

শিহাব শাহিনের নাটকের গল্প মানেই ভালোবাসার গল্প। ঠিক এভাবেই এবারের ঈদেও ‘বিনি সুতোর টান’ শিরোনামের ভালোবাসার নাটক নিয়ে উপস্থিত তিনি। আমাদের সমাজ ব্যাবস্থার নিয়মিত এক গল্পকে সৃজনশীল ভাবে তুলে ধরেছেন পরিচালক। এই নাটকে অপূর্বের হাত ধরে নাটকে পা রাখলেন অপূর্বের ছেলে আয়াশ।

নাটকে অভিনয় করেন জিয়াউল ফারুক অপূর্ব, আয়াশ ও জাকিয়া বারী মম সহ আরও অনেকেই। নাটকটি ঈদের দ্বিতীয় দিন ‘গানচিল ড্রামা ও সিনেমা’ এর ইউটিউব চ্যানেলে প্রচার হয়।

৪. আমার নাম মানুষঃ

একজন মানুষের সবথেকে বড় পরিচয় তার মনুষ্যত্ব। আর এই মনুষ্যত্ব থেকেই তৈরি হয় সচেতনতা। আমাদের দৈনন্দিন জীবনে সকল বিষয়ে আমদের সচেতন থাকা দরকার। যেমন রাস্তা পারাপারের জন্য ফুট ওভার ব্রিজ ব্যবহার করা উচিত, চাকরিতে দুর্নীতির বিরোধ করা, রাস্তায় যারা মেয়েদের উতক্ত করে তাদের ন্যায্য শাস্তি দেয়া, বাড়ি ভাড়া আইন অনুযায়ী ভাড়া নেয়া, শিশুদের নৈতিক অধিকার আদায় করা, ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলা ইত্যাদি। এরকমই কয়েকটি গুচ্ছ সচেতনতা মূলক কাহিনী নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘আমার নাম মানুষ’।

নাটকে মূল চরিত্রে অভিনয় করেছেন অপর্ণা ঘোষ, জন কবির, তারিক আনাম খান, সেঁওতি, ইরফান সাজ্জাদ, শাফায়েত মনসুর রানা ও সুদীপ সহ আরও অনেকে। নাটকটি পরিচালনা করেন শাফায়েত মনসুর রানা।

৫. ফ্রেন্ডস উইথ বেনেফিটঃ

পরিচালক জিয়াউল হক পলাশের প্রথম পরিচালিত নাটক ছিল এই ‘ফ্রেন্ডস উইথ বেনেফিট’ নাটকটি। এলাকার ছোট ভাইকে নিয়ে নিজের ভালোবাসার যুদ্ধে নামে সাজ্জাদ। করতে হয় অনেক দুঃসাহসিক কাজ। অতিক্রম করতে হয় বিভিন্ন বাঁধা বিপত্তি। অবশেষে জিতে যায় নিজের ভালোবাসা। এরকমই গল্প নিয়ে নির্মিত হয়ে নতুন পরিচালক জিয়াউল হক পলাশের নাটক ‘ফ্রেন্ডস উইথ বেনেফিট’।

নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, শামিম হাসান সরকার, তামিম মৃধা ও সাবিলা নূর সহ আরও অনেকে। পরিচালনার পাশাপাশি গল্প রচনা করেছেন পরিচালক জিয়াউল হক পলাশ। চিত্রনাট্য করেছেন কাজল আরেফিন অমি। নাটকটি ঈদের পঞ্চম দিন বিকাল ৪ টা ৩০ মিনিটে চ্যানেল নাইনে প্রচারিত হয়েছে।

৬. পাসপোর্টঃ

একজন মায়ের কাছে পৃথিবীর সব থেকে মূল্যবান সম্পদ তার সন্তান। মা চায় না তার সন্তান কখন দূরে চলে যাক। তাই সেই সন্তানকে নিজের কাছে আঁকড়ে রাখতে কখনো কখনো সন্তানের পাসপোর্ট লুকিয়া রাখার নাটক করতে হয়। আবার সেই সন্তানই মায়ের কষ্ট বুঝতে পেরে নিজেই পাসপোর্ট হারানোর অভিনয় করে। এই পাসপোর্ট হারানো নিয়েই লুকাইতো ভালোবাসা প্রকাশ পায় এই ‘পাসপোর্ট’ নাটকে।

নাটকটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন তরুন অভিনেতা তৌসিফ মাহবুব, সাফা কবির, জিয়াউল হক পলাশ। নাটকে অভিনেত্রী মনিরা আক্তার মিঠুকে দেখা যাবে মায়ের চরিত্রে। পরিচালনার পাশাপাশি রচনা ও চিত্রনাট্য করেছেন কাজল আরেফিন অমি।

৭. মডার্ন টাইমসঃ

বর্তমান সময় হচ্ছে মডার্ন সময়। আর এই মডার্ন সময়ে মানুষের চিন্তা ভাবনাও হচ্ছে আধুনিক। আর এই আধুনিক চিন্তায় ফল স্বরূপ হচ্ছে স্বামী স্ত্রীর বিবাহ বিচ্ছেদ। আর এই বিবাহ বিচ্ছেদের প্রভাব গিয়ে পড়ছে সন্তানের উপর। সন্তান হয়ে যাচ্ছে ছন্নছাড়া। হয়ে যাচ্ছে মাদকাসক্ত। এরকম এক মডার্ন পরিবারের গল্প নিয়ে নির্মিত হয়েছে পরিচালক নাজমুল নবীন ও মাহমুদুল হাসান আদনান এর নাটক ‘মডার্ন টাইমস’। ভাই-ব্রাদার এক্সপ্রেসের ৮ টি নাটকের মধ্যে একটি নাটক এই ‘মডার্ন টাইমস’।

নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন সাবিলা নূর, জাহিন রিয়াজ কল্প, মিথিলা, পাপিয়া সরকার সহ আরও অনেকে। নাটকটি ঈদের দিন চ্যানেল আইতে প্রকাশিত হয়েছে।

৮. লিটনের গরিবি ফ্ল্যাটঃ

“লিটনের ফ্ল্যাট দেখিয়াছ কিন্তু লিটনকে দেখিয়াছ কি?” ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকির ‘ব্যাচেলর’ ছবির মাধ্যমে উঠে আসে ‘লিটনের ফ্ল্যাট’ কথাটি। আর সেই কথা ধরেই এবারের ঈদে নির্মিত হল পরিচালক মোমিন বিশ্বাস ও লোটাস মজুমদারের নাটক ‘লিটনের গরিবি ফ্ল্যাট’।

বিদেশ থেকে দেশে বিয়ের উদ্দেশ্যে আসে লিটন। কিন্তু দেশে আসার পর জানতে পারে তার কেয়ার টেকার সোহেল তার ফ্ল্যাট ব্যবসার কাজে ব্যবহার করছে। সে এই ফ্ল্যাট প্রেমিক প্রেমিকাদের ডেটিং এর জন্য ভাড়া দিচ্ছে। সোহেলের এই কর্মকাণ্ডের জন্য লিটনের বিয়েতে অনেক ব্যাঘাত ঘটে। অবশেষে সে বিয়ে করতে সফল হলেও তার বৈবাহিক জীবন সুখের হয় না। এরকম বিবাহ কলহল ও ফ্ল্যাট নিয়ে ঝামেলার গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘লিটনের গরিবি ফ্ল্যাট’।

নাটকটির মূল চরিত্রে অভিনয় করেছেন মুকিত জাকারিয়া, সামিয়া অথই, সোহেল খান সহ আরও অনেকে। ভাই-ব্রাদার এক্সপ্রেসের এই নাটকটি ঈদের পঞ্চম দিন চ্যানেল আইতে প্রচারিত হয়।

৯. পাতা ঝরার দিনঃ

ইশিতার বাবার আলঝামাই রোগে আক্রান্ত। হঠাৎ একদিন তার বাবা হারিয়ে যায়। কোথায় গেছে কেউ জানে না। পাগলের মত নিজের বাবাকে সব জাগায় খুঁজতে থাকে ইশিতা। এই বাবা হারানোর গল্প নিয়ে নির্মিত হয়েছে ভাই-ব্রাদার এক্সপ্রেসের আরেকটি নাটক ‘পাতা ঝরার দিন’। জানা যায় একটি সত্য ঘটনা অবলম্বনে নাটকটি নির্মিত হয়েছে।

নাটকটি পরিচালনা করেছেন রেদওয়ান রনি। নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন সৈয়দ ইমাম হাসান, রুমানা রশিদ ইশিতা, মৌসুমি হামিদ, মিলন ভট্টাচার্য, শাহেদ আলি, লামিয়া রহমান সহ আরও অনেকে। নাটকটি ঈদের চতুর্থ দিন চ্যানেল আইতে প্রচারিত হয়।

১০. শোক হোক শক্তিঃ

বেশ মধুর কাটছিল নাদিয়া ও নিশোর ভালোবাসার জীবন। হঠাৎ একদিন নাদিয়া তার পুরনো ভালোবাসার কাছে ফিরে যাওয়ার জন্য নিশোর সাথে সম্পর্ক ছিন্ন করে। যার ফল স্বরূপ নিশোকে একাকিত্ব গ্রাস করে। সিগারেটের নেশায় জড়িয়ে পরে বাড়ি ছাড়েন তিনি। এরপর বিভিন্ন ঘটনার সম্মুখীন হতে হতে সে বুঝতে পারে পরিবারের গুরুত্ব, খুজে পায় জীবনের মানে। এরকম গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘শোক হোক শক্তি’।

নাটকটি পরিচালনা করেছেন মিজানুর রহমান আরিয়ান। নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো, সালহা খানাম নাদিয়া, মনোজ কুমার, মনিরা মিঠু, দীপক কর্মকার সহ আরও অনেকে। নাটকটি ঈদের দ্বিতীয় দিন সিডি চয়েস ড্রামার ইউটিউব চ্যানেলে প্রচারিত হয়।

x

Check Also

হিরো আলমকে দেখতে ভিড়, সিনেমা হলে দর্শক নেই

মহামারি করোনার কারণে দীর্ঘ সাত মাস পর শর্ত সাপেক্ষে গতকাল (১৬ অক্টোবর) দেশের সিনেমা হলগুলো খুলে দেওয়া হয়েছে। ৪০টি হলে প্রদর্শিত হচ্ছে ‘সাহসী হিরো আলম’। যদিও অধিকাংশ হলে দর্শক উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। কিন্তু ...

নজর কেড়েছে জোড়াতালির ‘গেন্দা ফুল’ (ভিডিও)

একদিকে বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজের আবেদনময়ী উপস্থিতি। অন্যদিকে কোমরে প্রজাপতি ট্যাটু নিয়েও লাল পাড়, সাদা শাড়িতে বাঙালি নারী দেবলীনা। বাদশার উপস্থিতি যেমন রয়েছে, তেমনি পণ্ডিত বিক্রম ঘোষের তবলা মিক্স ও রতন কাহারের নাচ কারো দৃষ্টি ...

মায়ের ইচ্ছা পূরণ করতে চান অপু

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস। কিছুদিন আগে মা শেফালি বিশ্বাসকে হারিয়েছেন তিনি। সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেননি এই অভিনেত্রী। কিন্তু সময় থেমে থাকে না। বছর ঘুরে ফিরে এসেছে অপুর জন্মদিন। বিশেষ এ দিনে ...

শিরোনামঃ