পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > বিনোদন > অস্কারে যাচ্ছে জয়ার ‘খাঁচা’

অস্কারে যাচ্ছে জয়ার ‘খাঁচা’

বিনোদন প্রতিবেদক :

গত সপ্তাহে সারাদেশে মুক্তি পেয়েছে আকরাম খান পরিচালিত   ‘খাঁচা’ নামে সিনেমা। একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার) এর ৯০তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় যাচ্ছে এ সিনেমাটি। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানান চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খান।

প্রতি বছরের মতো এবারো অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নেয় বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ। এ লক্ষ্যে চলচ্চিত্র বাছাইয়ের জন্য ৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন হাবিবুর রহমান খান। এই কমিটির পক্ষ থেকে আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় হাবিবুর রহমান খান বলেন, গত ২০ সেপ্টেম্বর বিকেল ৫টায় ছিল চলচ্চিত্র জমা দেওয়ার শেষ সময়। এ বছর বাছাই প্রক্রিয়ায় ২টি চলচ্চিত্র অংশগ্রহণ করে। চলচ্চিত্রগুলো হচ্ছে শুভ টেলিফিল্ম প্রযোজিত, জাহাঙ্গীর আলম সুমন পরিচালিত ‘সোনা বন্ধু’ এবং ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত, আকরাম খান পরিচালিত ‘খাঁচা’।

তিনি আরো বলেন, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটি গত ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভায় ৯০তম অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য আকরাম খান পরিচালিত ‘খাঁচা’ চলচ্চিত্র মনোনীত করে।

সংবাদ সম্মেলনে বাছাই কমিটির অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

১৯৪৭ সালের ভারত ভাগের ওপর ভিত্তি করে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত একই নামের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন আজাদ আবুল কালাম ও আকরাম খান। এতে অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, জয়া আহসান, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিমসহ অনেকে। ২০১১-১২ সালে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘খাঁচা’।

x

Check Also

হিরো আলমকে দেখতে ভিড়, সিনেমা হলে দর্শক নেই

মহামারি করোনার কারণে দীর্ঘ সাত মাস পর শর্ত সাপেক্ষে গতকাল (১৬ অক্টোবর) দেশের সিনেমা হলগুলো খুলে দেওয়া হয়েছে। ৪০টি হলে প্রদর্শিত হচ্ছে ‘সাহসী হিরো আলম’। যদিও অধিকাংশ হলে দর্শক উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। কিন্তু ...

নজর কেড়েছে জোড়াতালির ‘গেন্দা ফুল’ (ভিডিও)

একদিকে বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্দেজের আবেদনময়ী উপস্থিতি। অন্যদিকে কোমরে প্রজাপতি ট্যাটু নিয়েও লাল পাড়, সাদা শাড়িতে বাঙালি নারী দেবলীনা। বাদশার উপস্থিতি যেমন রয়েছে, তেমনি পণ্ডিত বিক্রম ঘোষের তবলা মিক্স ও রতন কাহারের নাচ কারো দৃষ্টি ...

মায়ের ইচ্ছা পূরণ করতে চান অপু

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস। কিছুদিন আগে মা শেফালি বিশ্বাসকে হারিয়েছেন তিনি। সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেননি এই অভিনেত্রী। কিন্তু সময় থেমে থাকে না। বছর ঘুরে ফিরে এসেছে অপুর জন্মদিন। বিশেষ এ দিনে ...

শিরোনামঃ