পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > ফিচার > লাল পাহাড়ে সবুজ ক্যাম্পাস

লাল পাহাড়ে সবুজ ক্যাম্পাস

লাল পাহাড়ে সবুজ বৃক্ষবেষ্টিত বিশ্ববিদ্যালয়ে রয়েছে উঁচু-নিচু টিলা, আর আঁকাবাঁকা পথ। চারদিক সবুজের সমারোহ। রয়েছে শিয়ালসহ নানা প্রজাতির বন্য প্রাণী। মাঝে মাঝে সাপ ও অন্যান্য সরীসৃপেরও দেখা মেলে। টিলার ফাঁকে ফাঁকে সুউচ্চ দালান এবং ঐতিহাসিক ভাস্কর্য। শিক্ষার্থীদের পদচারণায় মুখর থাকে পুরো প্রাঙ্গণ। যেন ছবির মতো সাজানো একটি বাগানবাড়ি। বলছিলাম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কথা। কুমিল্লা শহর থেকে ১১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বিশ্ববিদ্যালয়ের অবস্থান।

প্রাচীন শালবন বিহারের কোল ঘেঁসে তৈরি করা এ বিশ্ববিদ্যালয়টি শুধু নিছক একটা বিদ্যাপীঠই নয়, এর রয়েছে ঐতিহাসিক এবং সামগ্রিক তাৎপর্য। আর তাই ধীরে ধীরে এ বিশ্ববিদ্যালয় হয়ে উঠছে সমগ্র দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। লাল পাহাড়ে সবুজ এই ক্যাম্পাসের ছবি পাঠিয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দেলোয়ার শরীফ। আলোকচিত্র ধারণ করেছেন নাহিয়ান ফারুক রওনক।

শিক্ষার্থীদের ভাষা শহীদদের কথা স্মরণ করিয়ে দেয় কেন্দ্রীয় শহীদ মিনার

 

বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন

 

বৃষ্টিস্নাত কুবি

 

শহীদ মিনারে যাওয়ার রাস্তা

 

দৃষ্টিনন্দন কেন্দ্রীয় মসজিদ

 

পাখির চোখে কেন্দ্রীয় মসজিদ ও শহীদ মিনার

 

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলে যাওয়ার রাস্তাটি বাড়িয়ে দিয়েছে অন্যরকম সৌন্দর্য

 

উঁচু-নিচু পাহাড়ের মধ্যে বেরিয়ে গেছে সরু রাস্তা

 

রাতেও অন্যরকম সৌন্দর্য যেন ধরা দেয়

 

শিক্ষার্থীদের ভালোবাসার জায়গা বাবুই চত্বর

 

দৃষ্টিনন্দন সানসেট ভ্যালি

x

Check Also

পুরুষের যা জানা দরকার ভালোবাসার জন্য

ভালোবাসা মধুরতম শব্দ। ভালোবাসা নিয়ে একেক মানুষের মধ্যে একেক রকম অনুভূতি কাজ করে। নারীর প্রতি ভালোবাসা দেখাতে হলে কী করা উচিত? এই প্রশ্নটি সম্প্রতি ফেসবুক অনুসারীদের কাছে রেখেছিল যুক্তরাষ্ট্রের দৈনিক হাফিংটন পোস্ট। পাঠকেরা সেখানে তাঁদের ...

শিরোনামঃ