পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > আরব বিশ্ব > মার্কিন বক্তব্য উস্কানিমূলক : ইরান

মার্কিন বক্তব্য উস্কানিমূলক : ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ট্রাম্প প্রশাসনের বক্তব্যকে ভিত্তিহীন ও উস্কানিমূলক বলে অভিহিত করেছে ইরান। বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি এক বিবৃতিতে এ কথা বলেছেন।

গত সপ্তাহে মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইরান। একে গত বছরের জুলাই মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত ২২৩১ প্রস্তাব লঙ্ঘন বলে বুধবার দাবি করেছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লাইন। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ’কে অনুমোদন দিয়েছিল নিরাপত্তা পরিষদের এ প্রস্তাব।

ফ্লাইন বলেছেন, ‘এখন থেকে ইরানের ওপর আনুষ্ঠানিক নজরদারি শুরু করবে যুক্তরাষ্ট্র।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি ফ্লাইনের দাবিকে নাকচ করে দিয়ে একে ভিত্তিহীন, পুনরাবৃত্তি এবং উস্কানিমূলক হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, ইরানের কোনো দূরপাল্লার ক্ষেপণাস্ত্রই পরমাণু বোমা বহন উপযোগী করে তৈরি করা হয়নি।

তিনি বলেন, ইরানের সন্ত্রাসবিরোধী অব্যাহত লড়াইয়ের জন্য কৃতজ্ঞতা প্রকাশ না করে বরং ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে। এ ছাড়া, এমন সব অবিবেচক নীতি গ্রহণ করা হচ্ছে তা কার্যত সন্ত্রাসীগোষ্ঠীগুলোকে সহায়তা করছে ।

তিনি আরো বলেন, ইসলামিক স্টেটের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ে মধ্যপ্রাচ্যের বৈধ সরকারগুলোর সঙ্গে যদি ইরান সহযোগিতা না করতো তা হলে এ অঞ্চলের অনেক রাজধানীরই সন্ত্রাসীদের হাতে পতন ঘটতো।

x

Check Also

তুরস্কে ভিন্নমতের ১ হাজার লোক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : সরকারের সঙ্গে ভিন্নমত পোষণকারী ১ হাজার লোককে গ্রেপ্তার করেছে তুর্কি সরকার। তবে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোয়ানকে উৎখাতের যে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টা হয়েছিল, সেই ধারার সঙ্গে যুক্ত ...

রাহিলের নিয়োগে ইরানের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের নেতৃত্বাধীন ইসলামি সামরিক জোটের কমান্ডার হিসেবে পাকিস্তানের প্রাক্তন সেনাপ্রধান রাহিল শরিফের নিয়োগ চূড়ান্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ইরান। ইরান জানিয়েছে, এই সামরিক জোট নিয়ে তারা সন্তুষ্ট নয়। পাকিস্তানে নিযুক্ত ইরানের ...

অবৈধদের বৈধ হতে ৯০ দিন দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : অবৈধভাবে বসবাসকারীদের নিজ নিজ দেশে ফিরে যেতে অথবা সেদেশে বৈধ হওয়ার জন্য ৯০ দিনের সুযোগ দিয়েছে সৌদি আরব। সৌদি প্রেস এজেন্সি রোববার এক খবরে জানিয়েছে, ক্রাউন প্রিন্স স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নাইফ সৌদি ...

শিরোনামঃ