পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > আরব বিশ্ব > ইরানকে জবাব দেবে ইসরায়েল

ইরানকে জবাব দেবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক :

ইসরায়েলের প্রধানমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করেছেন, ইরানকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দেওয়া হবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘জবাব না দিয়ে ইরানকে ছেড়ে দেওয়া হবে না।’ ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ‘পুরোপুরি লঙ্ঘন’ বলে অভিযোগ করেছেন তিনি।

ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু। ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ওই বৈঠকে আলোচনা করবেন বলে জানিয়েছেন তিনি।

২০১৫ সালে ইরানের সঙ্গে জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্য ও জার্মানি পরমাণু চুক্তি করে। এ চুক্তির ফলে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল হয়। তবে চুক্তির পরও সেই থেকে এ পর্যন্ত বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইরান। এর বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো সমালোচনাও করেছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ইরানের বিষয়ে তারা বিস্তারিত পর্যালোচনা করে দেখছে। তবে কী ধরনের পদক্ষেপ নেওয়া হতে পারে বা আদৌ কোনো পদক্ষেপ তারা নেবে কি না, তা পরিষ্কার নয়।

ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে পরিচয় প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, পরীক্ষা শেষ হওয়ার আগেই ক্ষেপণাস্ত্র গুঁড়িয়ে যায়।

সত্যিই কী ধরনের ক্ষেপণাস্ত্র ইরান পরীক্ষা করেছে, তা এখনো নিশ্চিত নয়। এ ছাড়া এ ধরনের পরীক্ষা জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন কি না, তাও পরিষ্কার নয়।

ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে জাতিসংঘের প্রস্তাবে বলা হয়, পরমাণু অস্ত্র বহনে সক্ষম কোনো বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির কার্যক্রম চালাতে পারবে না।

এদিকে, ইরান দাবি করেছে তাদের কাছে কোনো পরমাণু অস্ত্র নেই। কিন্তু যুক্তরাষ্ট্রের সিনেটর বব কোকার মনে করেন, খুবই শিগগিরই বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি করে আইন লঙ্ঘন করবে ইরান।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

x

Check Also

তুরস্কে ভিন্নমতের ১ হাজার লোক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : সরকারের সঙ্গে ভিন্নমত পোষণকারী ১ হাজার লোককে গ্রেপ্তার করেছে তুর্কি সরকার। তবে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোয়ানকে উৎখাতের যে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টা হয়েছিল, সেই ধারার সঙ্গে যুক্ত ...

রাহিলের নিয়োগে ইরানের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের নেতৃত্বাধীন ইসলামি সামরিক জোটের কমান্ডার হিসেবে পাকিস্তানের প্রাক্তন সেনাপ্রধান রাহিল শরিফের নিয়োগ চূড়ান্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ইরান। ইরান জানিয়েছে, এই সামরিক জোট নিয়ে তারা সন্তুষ্ট নয়। পাকিস্তানে নিযুক্ত ইরানের ...

অবৈধদের বৈধ হতে ৯০ দিন দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক : অবৈধভাবে বসবাসকারীদের নিজ নিজ দেশে ফিরে যেতে অথবা সেদেশে বৈধ হওয়ার জন্য ৯০ দিনের সুযোগ দিয়েছে সৌদি আরব। সৌদি প্রেস এজেন্সি রোববার এক খবরে জানিয়েছে, ক্রাউন প্রিন্স স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নাইফ সৌদি ...

শিরোনামঃ