পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > এশিয়া > যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া সংঘাতের আশঙ্কা চীনের

যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া সংঘাতের আশঙ্কা চীনের

আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর কোরিয়াকে ঘিরে যে উত্তেজনা চলছে তাতে যে কোনো সংঘাতের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে চীন। মূলত উত্তর কোরিয়াকে নিয়ে যুক্তরাষ্ট্রের কঠোর বার্তা থেকে চীনের এ আশঙ্কা।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইকে উদ্ধৃত করে শুক্রবার বিবিসিসহ বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন চীনের মন্ত্রী। ওয়াং আরো বলেছেন যে, যুদ্ধ শুরু হলে তাতে কেউ জিতবে না।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র উন্নয়ন নিয়ে যুক্তরাষ্ট্রের চলমান উদ্বেগ এবং কোরীয় উপদ্বীপে মার্কিন রণতরি পাঠানোর পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেন ওয়াং।

প্রসঙ্গত, কোরীয় উপত্যকায় উত্তর কোরিয়ার আরেকটি পরমাণু পরীক্ষার প্রস্তুতির জের ধরে কঠোর অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ক্ষেপণাস্ত্রসহ বেশ কয়েকটি পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে আজ শনিবার ষষ্ঠ বারের মতো পরমাণু বোমার বা আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া।

 


সর্বশেষ এখন পরমাণু পরীক্ষার প্রস্তুতিতে নৌবাহিনীর জাহাজ কোরীয় উপত্যকায় অবস্থান নেওয়ার পর সোচ্চার হয়েছে যুক্তরাষ্ট্র। আর তারই জের ধরে ওই অঞ্চলে এখন যুদ্ধের আশঙ্কা করছে চীন, যে দেশটি দীর্ঘকাল ধরে উত্তর কোরিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছে।

চীনের আশঙ্কা, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব বাড়লে তাদের সীমান্তবর্তী অঞ্চল হুমকির মুখে পড়বে। ওয়াং বলেন, এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট সবার সতর্ক হওয়া উচিত বলে আমি মনে করি।

তিনি আরো বলেন, ‘কথা বা আচরণে একে অন্যকে হুমকি দেওয়া থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি, যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়।’

এর আগে জাপান সাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তরে কোরিয়া। এরপর মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে এক টুইট বার্তায় বলেছেন উত্তর কোরিয়াকে শায়েস্তা করতে যুক্তরাষ্ট্র একাই যথেষ্ট। দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভীত নয় যুক্তরাষ্ট্র। তিনি বলেন , এ ব্যাপারে চীন সহযোগিতার সিদ্ধান্ত নিলে ভালো। নইলে তাদের ছাড়াই আমরা সমস্যার সমাধান করব।

x

Check Also

ফিলিপাইনে ব্যাংকে গ্রাহকদের অর্থ উধাও

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের একটি ব্যাংকে অস্বাভাবিকভাবে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে অর্থ উধাও হয়ে গেছে। আবার অনেক গ্রাহকের অ্যাকাউন্টে একাধিকবার অর্থ জমাও হয়েছে। সফটওয়্যারের ত্রুটির জন্য এ ঘটনা ঘটেছে বলে বুধবার সকালে দ্য ব্যাংক অব ফিলিপাইনস ...

নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ডের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল (প্রচণ্ড) পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের নয় মাসের মাথায় ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন নেপালের প্রবীণ এই রাজনীতিক। বুধবার বিকেলে টেলিভিশনে সরাসরি জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ...

পাকিস্তানে বোমা বিস্ফোরণে ২৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তানে বোমা বিস্ফোরণে অন্তত ২৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৪০ জন। শুক্রবার জুমার নামাজের পর বেলুচিস্তানের রাজধানী কোয়েটা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে মাসটাং শহরে এ হামলার ঘটনা ঘটে। ...

শিরোনামঃ