পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > এশিয়া > কে হচ্ছেন ভারতের পরবর্তী রাষ্ট্রপতি?

কে হচ্ছেন ভারতের পরবর্তী রাষ্ট্রপতি?

আন্তর্জাতিক ডেস্ক : কে হচ্ছেন ভারতের পরবর্তী রাষ্ট্রপতি? এ নিয়ে চলছে রাজনৈতিক হিসাব-নিকাষ।

যদি সর্বদলীয় ঐক্যের ভিত্তিতে রাষ্ট্রপতি নির্বাচন সম্ভব না হয়, তাহলে ১৭ জুলাই হবে নির্বাচন। এর তিন দিন পর ভোট গণনা হবে।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। তার আগেই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন জাতীয় ও রাজ্যভিত্তিক আইনপ্রণেতাদের সরাসরি ভোটে। যদি ঐকমত্যের ভিত্তিতে রাষ্ট্রপতির পদে কেউ চূড়ান্ত হন, তাহলেও অনুষ্ঠানিকভাবে ভোট দেন আইনপ্রণেতারা।

ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন জোট প্রেসিডেন্ট নির্বাচনে তাদের পছন্দের প্রার্থীকে বিজয়ী করিয়ে আনার বিষয়ে দৃঢ় অবস্থানে রয়েছে। কারণ এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তেলেঙ্গানার টিআরএস পার্টির সমর্থন পেয়েছেন। এ সমর্থন পাওয়ার পর বিজেপির নেতৃত্বাধীন জোট নির্বাচনে জয়ের বাধা কাটাতে সমর্থ হয়েছে।

জোটের দলগুলোর সমর্থন নিয়েই রাষ্ট্রপতি পদে প্রার্থী দেবেন মোদি। তবে এরই মধ্যে যেসব প্রার্থীর নাম শোনা যাচ্ছে, তার মধ্যে রয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু, সুষমা স্বরাজ, থাওয়ার চন্দ্র গেহলট এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী দ্রৌপদী মারমু।

এদিকে, কংগ্রেস নেতৃত্বাধীন জোট ও আরো কিছু ছোট দল মিলে প্রার্থী দেওয়ার পরিকল্পনা করছে। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, এমন কোনো প্রার্থীকে মনোনয়ন দিক বিজেপি, যাকে অধিকাংশ দল সমর্থন করতে পারে।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

x

Check Also

নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ডের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল (প্রচণ্ড) পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের নয় মাসের মাথায় ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন নেপালের প্রবীণ এই রাজনীতিক। বুধবার বিকেলে টেলিভিশনে সরাসরি জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় ...

পাকিস্তানে বোমা বিস্ফোরণে ২৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তানে বোমা বিস্ফোরণে অন্তত ২৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৪০ জন। শুক্রবার জুমার নামাজের পর বেলুচিস্তানের রাজধানী কোয়েটা থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে মাসটাং শহরে এ হামলার ঘটনা ঘটে। ...

১২ হাজার কি.মি. পাড়ি দিয়ে লন্ডন থেকে চীনে ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের লন্ডন থেকে ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে এই প্রথম চীনের পূর্বাঞ্চলীয় শহর ইয়ুতে পৌঁছাল মালবাহী ট্রেন। এর মধ্যে দিয়ে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম রেলপথের স্বীকৃতি পেল চীন-যুক্তরাজ্যকে সংযুক্তকারী এই রুট। পশ্চিম ...

শিরোনামঃ