পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ইউরোপ > ইউরোপীয় ইউনিয়ন থেকে তুরস্ক অনেক দূরে চলে গেছে: জার্মানি

ইউরোপীয় ইউনিয়ন থেকে তুরস্ক অনেক দূরে চলে গেছে: জার্মানি

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল বলেছেন, তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে ঢোকার সম্ভাবনা বর্তমান সময়ের মতো আর কখনো এতটা কমে যায়নি। ওই ইউনিয়নের কয়েকটি দেশের সঙ্গে আঙ্কারার সম্পর্কে তীব্র উত্তেজনা দেখা দেয়ার পর এ মন্তব্য করলেন তিনি।

গ্যাব্রিয়েল জার্মান ম্যাগাজিন ডার স্পাইগালকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, “বর্তমানে তুরস্ক অতীতের যেকোনো সময়ের তুলনায় ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ লাভের সম্ভাবনা থেকে দূরে সরে গেছে।  জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি কখনোই তুরস্ককে ইইউ’তে নেয়ার পক্ষে ছিলেন না।

গত কয়েক দশক ধরে ইইউ’র সদস্য হওয়ার চেষ্টা করছে তুরস্ক। অবশ্য এ সংক্রান্ত আনুষ্ঠানিক আলোচনা প্রথম শুরু হয় ২০০৫ সালে। কিন্তু নানামুখী সমস্যার কারণে সে আলোচনা বেশিদূর এগোয়নি।

গত জানুয়ারিতে ওই আলোচনা আবার শুরু করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানায় আঙ্কারা। ২০১৬ সালের জুলাই মাসে তুরস্কে এক ব্যর্থ সেনা অভ্যুত্থানের জের ধরে ওই আলোচনা বন্ধ হয়ে গিয়েছিল।

তুরস্কে আগামী মাসে অনুষ্ঠেয় এক গণভোটের সমর্থনে সম্প্রতি জার্মানি ও নেদারল্যান্ডে জনসভা করতে দেয়নি ওই দুই দেশের সরকার।  এর প্রতিক্রিয়ায় ইইউ’ভুক্ত দু’টি দেশকে ‘ফ্যাসিবাদী’ বলে তীব্রভাবে আক্রমণ করেন তুর্কি  প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। এ ছাড়া, আঙ্কারা সম্প্রতি তুর্কি বংশোদ্ভূত একজন জার্মান সাংবাদিককে গ্রেফতার করলে তুরস্কের সঙ্গে জার্মানির সম্পর্কের আরো অবনতি হয়।

x

Check Also

ফরাসি প্রেসিডেন্টের বক্তৃতার সময় পুলিশের গুলি

দুর্ঘটনাবশত পুলিশের এক স্নাইপারের গুলিতে দুজন আহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার ভিলোগনন শহরে এ ঘটনা ঘটে। একটি রেলওয়ে লাইন উদ্বোধন করতে ভিলোগনন শহরে গিয়েছিলেন ওঁলাদ। সেখানে প্যান্ডেল ঘেরা একটি স্থানে ভাষণ দিচ্ছিলেন তিনি। প্যান্ডেল থেকে ...

হিটলারকে ঈশ্বর বলায় পাঁচ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক : জার্মান নাৎসি নেতা অ্যাডলফ হিটলারকে নিজের ঈশ্বর বলায় এক ব্রিটিশ নাগরিককে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সন্ত্রাসবাদ ও বিদ্বেষমূলক বার্তা প্রচারের অভিযোগে বৃহস্পতিবার লন্ডনের একটি আদালত তাকে এ দণ্ড দিয়েছে। ...

হিটলারের লাল টেলিফোন নিলামে

আন্তর্জাতিক ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের খলনায়ক এডলফ হিটলারের ব্যবহৃত লাল টেলিফোন নিমালে বিক্রি হচ্ছে। এই সেই টেলিফোন, হিটলার যেখানে যেতেন তার সঙ্গে থাকত সেটি। যুক্তরাষ্ট্রে উচ্চমূল্যে নিমালে বিক্রি হতে চলেছে এটি। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের চেসাপিক শহরের ...

শিরোনামঃ