পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ইউরোপ > রাশিয়ায় পাতাল স্টেশনে বিস্ফোরণে নিহত ১০

রাশিয়ায় পাতাল স্টেশনে বিস্ফোরণে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার দ্বিতীয় বৃহৎতম শহর সেন্ট পিটার্সবার্গে পাতাল রেলের দুটি স্টেশনের মধ্যবর্তী পথে ট্রেনে বিস্ফোরণে নিহত হয়েছেন কমপক্ষে ১০ জন।

সোমবারের এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৫০ জন। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাশিয়ার জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটির প্রধান আন্দ্রেই প্রেজদোমস্কি জানিয়েছেন, সেনায়া প্লশচাদ ও টেকনোলজিচেস্কি পাতাল স্টেশনের মধ্যে থাকা অবস্থায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয় একটি ট্রেন।

কমিটি আরো জানিয়েছে, পরে আরো একটি বিস্ফোরক ডিভাইস পাওয়া যায় এবং প্লশচাদ ভোস্তানিয়া নামে আরেকটি স্টেশনকে নিরাপদ করা হয়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সন্ত্রাসবাদসহ সব কারণ তদন্ত করে দেখা হবে।

গণমাধ্যমের প্রাথমিক খবরে বলা হয়েছিল, সেনায়া প্লশচাদ ও টেকনোলজিচেস্কি স্টেশনে দুটি বিস্ফোরণ হয়। কিন্তু প্রকৃত পক্ষে এ দুই স্টেশনের মধ্যে একটি বিস্ফোরণ হয়েছে।

সেন্ট পিটার্সবার্গের গভর্নরের এক মুখপাত্র জানিয়েছেন, এ বিস্ফোরণে কমপক্ষে ১০ জন নিহত ও ৫০ জন আহত হয়েছেন। তবে এর কয়েক মিনিট পরে রাশিয়ার জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটি জানায়, মৃতের সংখ্যা নয় এবং আহত ২০ জন।

কমিটির প্রধান আন্দ্রেই প্রেজদোমস্কি জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার দুপুর ২টা ৪০ মিনিটে বিস্ফোরণ ঘটে। তবে কী ধরনের ডিভাইস থেকে বিস্ফোরণ হয়েছে, তা শনাক্ত করা যায়নি। বিস্ফোরণের সঠিক কারণ খোঁজা হচ্ছে।

প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, সোমবার সকালে সেন্ট পিটার্সবার্গে ছিলেন তিনি। কিন্তু এখন তিনি এ শহরের বাইরে অবস্থান করছেন।

সেন্ট পিটার্সবার্গের পাতাল পথের সব নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। মস্কোয় পাতাল পথে যোগাযোগে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

২০১০ সালে মস্কোর পাতাল রেলে দুটি আত্মঘাতী হামলায় ৩৮ জন নিহত হন। ২০০৯ সালে মস্কো ও সেন্ট পিটার্সবাগের মধ্যে চলমান দ্রুত গতির ট্রেনে বোমা বিস্ফোরণে নিহত হন ২৭ জন। ওই দুই হামলার দায় স্বীকার করে ইসলামি মিলিশিয়ারা।

x

Check Also

ফরাসি প্রেসিডেন্টের বক্তৃতার সময় পুলিশের গুলি

দুর্ঘটনাবশত পুলিশের এক স্নাইপারের গুলিতে দুজন আহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার ভিলোগনন শহরে এ ঘটনা ঘটে। একটি রেলওয়ে লাইন উদ্বোধন করতে ভিলোগনন শহরে গিয়েছিলেন ওঁলাদ। সেখানে প্যান্ডেল ঘেরা একটি স্থানে ভাষণ দিচ্ছিলেন তিনি। প্যান্ডেল থেকে ...

হিটলারকে ঈশ্বর বলায় পাঁচ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক : জার্মান নাৎসি নেতা অ্যাডলফ হিটলারকে নিজের ঈশ্বর বলায় এক ব্রিটিশ নাগরিককে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সন্ত্রাসবাদ ও বিদ্বেষমূলক বার্তা প্রচারের অভিযোগে বৃহস্পতিবার লন্ডনের একটি আদালত তাকে এ দণ্ড দিয়েছে। ...

হিটলারের লাল টেলিফোন নিলামে

আন্তর্জাতিক ডেস্ক : দ্বিতীয় বিশ্বযুদ্ধের খলনায়ক এডলফ হিটলারের ব্যবহৃত লাল টেলিফোন নিমালে বিক্রি হচ্ছে। এই সেই টেলিফোন, হিটলার যেখানে যেতেন তার সঙ্গে থাকত সেটি। যুক্তরাষ্ট্রে উচ্চমূল্যে নিমালে বিক্রি হতে চলেছে এটি। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের চেসাপিক শহরের ...

শিরোনামঃ