পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ভারত > রোহিঙ্গাদের সমর্থন করায় বিজেপি নেত্রী বরখাস্ত

রোহিঙ্গাদের সমর্থন করায় বিজেপি নেত্রী বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানামরের রোহিঙ্গাদের সমর্থনে কণ্ঠ তোলায় ভারতের আসাম রাজ্য বিজেপির এক মুসলিম নেত্রীকে বরখাস্ত করা হয়েছে।

সংখ্যালঘু মুসলিম নেত্রী বেনেজির আরফানকে আসাম রাজ্য বিজেপির নির্বাহী কমিটি থেকে বরখাস্ত করে চিঠি দেওয়া হয়েছে।

মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিরুদ্ধে যে বর্বর আচরণ করছে, তার প্রতিবাদে আয়োজিত এক অনশন কর্মসূচিতে মানুষকে যোগ দেওয়ার অনুরোধ রেখে কয়েক দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেন আরফান।

আসামে তিন তালাকের বিরুদ্ধে বিজেপির প্রচারাভিযানে নেতৃত্ব দিয়েছেন বেনেজির আরফান। তিনি নিজেও তিন তালাকের শিকার। মুসলিম হলেও বিজেপির রাজনীতির সঙ্গে কাজ করছিলেন তিনি। জনপ্রিয়তাও কম নয়। কিন্তু রোহিঙ্গাদের সমর্থন করায় দল থেকে তাকে বরখাস্ত করা হয়েছে।

আসাম রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক দিলিপ সাইকিয়া বৃহস্পতিবার চিঠির মাধ্যমে আরফানকে বরখাস্তের কথা জানিয়েছেন এবং শৃঙ্খলা ভঙ্গের জন্য তার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে তিন দিনের সময় দিয়েছেন।

এনডিটিভিকে আরফান বলেছেন, ‘ব্যক্তি হিসেবে আমি এ ধরনের আক্রমণ এবং যা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হচ্ছে, তা সমর্থন করি না। কিন্তু আমাদের দলীয় প্রধান (আসাম বিজেপির) রণজিৎ দাস একে সংঘাত হিসেবে নিয়েছেন। আমার অবস্থান সম্পর্কে ব্যাখ্যা চাইতে পারে না দল এবং কারণ-দর্শানো নোটিশ ছাড়া আমাকে বরখাস্তও করতে পারে না।’

আসামের গোয়াহাটিভিত্তিক এনজিও ইউনাইটেড মাইনরিটি পিপলস ফোরাম রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মিয়ানমারের নির্যাতনের প্রতিবাদে ১৬ সেপ্টেম্বর বিক্ষোভ ও অনশন কর্মসূচির আয়োজন করে। এতে অংশ নিতে জনগণের প্রতি অনুরোধ রেখে ফেসবুকে স্ট্যাটাস দেন আরফান।

২০১২ সালে বিজেপিতে যোগ দেন আরফান এবং এ দলের টিকিট নিয়ে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে প্রার্থী হন।

জাতিসংঘের তথ্যমতে, মিয়ানমার সেনাবাহিনীর বর্বর নিপীড়নের মুখে ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। নিহত হয়েছে সহস্রাধিক রোহিঙ্গা।

এবারের সহিংসতার আগে অন্যান সময়ে মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ভারতে অনুপ্রবেশ করে। ভারত সরকার বলছে, তারা অবৈধ অভিবাসী এবং তাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়া হবে।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন

x

Check Also

রিকশাওয়ালার ছেলে জেলা প্রশাসক !

ভারতের বারানশীর গোবিন্দ জিসওয়াল নামের এক ব্যক্তি ২০০৬ সালের ব্যাচে সিভিল সার্ভিসের ৪৮ তম স্থান অধিকার করেছিলেন। এখন তিনি ডিসি হয়েছেন। এই ডিসির বাবা একজন সামান্য রিকশা ওয়ালা। কিন্তু তাতে তার কোনো লজ্জা নেই, বরং ...

চীন সীমান্তে ভারত সেনা মোতায়েন করছে

আন্তর্জাতিক ডেস্ক : চীন অভিযোগ করে বলেছে, তাদের সীমান্তর ভেতরে ভারত অতিরিক্ত সেনা মোতায়েন করছে এবং সড়ক নির্মাণ করছে। বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগ করেছে। চীনের সঙ্গে ভারতের ৩ হাজার ৫০০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। ...

কে হচ্ছেন ভারতের নতুন রাষ্ট্রপতি?

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন- তা নিয়ে চলছে নানা হিসাব-নিকাষ। দুই প্রার্থীর মধ্যে নির্বাচনে বিশ্লেষকদের মতে এগিয়ে আছেন বিহারের প্রাক্তন গভর্নর রাম নাথ কোবিন্দ। আরেক প্রার্থী মিরা কুমারের পেছনে কংগ্রেসসহ বেশ কিছু ...

শিরোনামঃ