পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > চীনে মসজিদ ভাঙ্গার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ

চীনে মসজিদ ভাঙ্গার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : চীনের পশ্চিমের নিংশিয়া অঞ্চলে একটি বিশাল নতুন মসজিদ ভাঙ্গার সরকারি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে হুই সম্প্রদায়ের মুসলমানরা। ইসলাম ধর্ম পালনে নিষেধাজ্ঞা আরোপের অংশ হিসেবে সরকার এই পরিকল্পনা করছে বলে জানিযেছে রয়টার্স।

দাপ্তরিকভাবে চীন ধর্মীয় স্বাধীনতার নিশ্চয়তা দিলেও সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে মুসলমান অঞ্চলগুলোতে মৌলবাদের অজুহাতে ধর্ম পালনের ব্যাপারে কঠোরতা আরোপ করেছে।

উইঝু শহরের প্রধান মসজিদটি মধ্যপ্রাচ্য স্থাপনার ধাঁচে নির্মাণ করা হয়েছে। মসজিদটিতে একাধিক মিনার ও গম্বুজ রয়েছে।

গত ৩ আগস্ট উইঝু শহর কর্তৃপক্ষ এক নোটিসে জানিয়েছে, উইঝু শাহী মসজিদটি নির্মাণের আগে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি পায়নি। শুক্রবার মসজিদটি ধ্বংস করে দেওয়ার কথা।

সরকারের এই ঘোষণায় উইঝুর বাসিন্দাদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে। বিষয়টি নিয়ে মসজিদ কমিটির প্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের মধ্যে বৈঠক হলেও কোনো সমাধান হয়নি।

একটি সূত্র জানিয়েছে, কর্তৃপক্ষ চাইছে মসজিদের গম্বুজগুলো ভেঙ্গে চীনের প্যাগোডা ছাঁচে সেগুলো নির্মাণ করতে। তবে মুসলমানদের পক্ষ থেকে এটি প্রত্যাখ্যান করা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকালে শতাধিক গ্রামবাসী মসজিদ প্রাঙ্গনে সমবেত হয়েছে। বিকেলে শহরের মেয়রের সঙ্গে তাদের বৈঠকের কথা।

উইঝু মসজিদের পক্ষে প্রচারণাকারী এক ব্যক্তি মসজিদ পুনঃনির্মাণের সরকারি প্রস্তাব প্রত্যাখ্যানের জন্য গ্রামবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা যদি এতে স্বাক্ষর করি তাহলে আমরা আমাদের ধর্মবিশ্বাসকে বিক্রি করব।’

x

Check Also

নরওয়েতে রহস্যজনক অসুস্থতায় মরছে কুকুর

নরওয়ের কর্মকর্তারা বলছেন গত কয়েক দিনে বেশকিছু কুকুর মারা গেছে রহস্যজনক এক অসুস্থতায়। দেশটির খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ বলছে প্রায় চল্লিশটি কুকুর অসুস্থ হয়ে পড়েছিল। এদের বমি ও ডায়রিয়া দেখা দেয় এবং পরে কয়েকটি মারা যায়। ...

ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ২৩

ভারতের পাঞ্জাব রাজ্যে একটি আতশবাজি তৈরির কারখানায় বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৩০ জন। এদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। এছাড়া প্রায় অর্ধশত মানুষ ধ্বংসস্তুপে আটকা পড়েছে বলে ভারতের গণমাধ্যমগুলো ...

বাদ পড়াদের বাংলাদেশে ফেরাতে কথা বলবো: আসামের অর্থমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভারতের আসাম রাজ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের ‘বাংলাদেশের লোক’ অভিহিত করে তাদের ফেরাতে বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলার কথা বলেছেন আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনকে দেওয়া একান্ত ...

শিরোনামঃ