পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত ২৫

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আহভাজে সামরিক বাহিনীর কুচকাওয়াজে বন্দুকধারীদের গুলিতে অন্তত ২৫ জন নিহত এবং ৬০ জন আহত হয়েছে।

ইরানি বার্তা সংস্থা ফার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে এ হামলার ঘটনা ঘটে। হতাহতদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য এবং নারী ও শিশু রয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়, প্যারেড প্রাঙ্গণের নিকটবর্তী একটি পার্ক থেকে গুলি করে হামলাকারীরা। তাদের পরনে ছিল সামরিক উর্দি। নিরাপত্তা বাহিনী পাল্টা গুলি করলে চার হামলাকারী নিহত হয়।

ইরান সরকার বিরোধী আরব গ্রুপ আহবাজ ন্যাশনাল রেজিস্ট্যান্স এবং ইসলামিক স্টেট (আইএস) উভয়েই এই হামলার দায় স্বীকার করেছে।

প্রেসিডেন্ট হাসান রুহানি হামলার সমুচিত জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন। তিনি নিরাপত্তা বাহিনীকে হামলাকারীদের শনাক্ত করার নির্দেশ দিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) জানিয়েছে, ইরাক যুদ্ধের (১৯৮০-৮৮) বর্ষপূর্তি উপলক্ষ্যে খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে ওই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল।

হামলাকারীরা প্যারেড প্রাঙ্গণে ঢুকতে না পেরে দূর থেকে গুলি চালায়। সশস্ত্রবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল, আবুল ফজল শেকারচি রাষ্ট্রীয় টেলিভিশন কেন্দ্রকে বলেন, চার বন্দুকধারীর তিনজনকে ঘটনাস্থলেই গুলি করে হত্যা করা হয়। চতুর্থজনকে আহত অবস্থায় আটক করার পর হাসপাতালে সে মারা যায়।

হামলার পেছনে ‘একটি বিদেশি সরকারের’ সমর্থিত ‘সন্ত্রাসীরা’ ছিল বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তিনি বলেন, এ হামলার জন্য ইরান আঞ্চলিক সন্ত্রাসের সমর্থকদের ও তাদের প্রভু যুক্তরাষ্ট্র দায়ী বলে মনে করছে।’

x

Check Also

রাখাইন রাজ্যে আবার পোড়ানো হচ্ছে গ্রাম, বাড়ছে সংঘর্ষ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সোমবার ছবি ও তথ্য উপাত্তসহ জানিয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্যে আবার বাড়ছে আক্রমণ, সংঘর্ষ ও সহিংসতার ঘটনা। সেখানকার গ্রামগুলো পুড়িয়ে দেওয়া হচ্ছে। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। এর ফলে মিয়ানমার সেনাবাহিনী ...

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১৭

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কায় ১৭ জন নিহত হয়েছেন। রোববার (১১ অক্টোবর) সকালে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ৮০ কিলোমিটার ...

দুই দশক পর আবারো বাড়ছে চরম দারিদ্রের হার

মহামারি করোনাভাইরাসের কারণে দুই দশক পর আবার বাড়ছে চরম দারিদ্রের হার। বুধবার (৭ অক্টোবর) বিশ্ব ব্যাংক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। খবর বিবিসির। বিশ্বব্যাংকের মতে চলতি বছর করোনাভাইরাসের কারণে ১১ কোটি ৫০ লাখ মানুষকে চরম দারিদ্রের ...

শিরোনামঃ