পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ‘জলবায়ু পরিবর্তনে প্রতি সপ্তাহে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে’

‘জলবায়ু পরিবর্তনে প্রতি সপ্তাহে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে গড়ে প্রতি সপ্তাহে ঘূণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ঘটছে। তবে এর অধিকাংশ খুব কমই আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করছে। জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় ঠেকাতে উন্নয়নশীল দেশগুলোকে দ্রুত প্রস্তুতি নিতে হবে।

জাতিসংঘ মহাসচিবের দুর্যোগ প্রশমন বিষয়ক বিশেষ দূত মামি মিজুতোরি জানান, মোজাম্বিকে আঘাত হানা ঘূর্ণিঝড় ইদাই ও কেনেথ এবং ভারতের খরা বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়েছে। তবে মৃত্যু, বাস্তুচ্যুত ও দুর্ভোগ সৃষ্টিকারী বিপুল সংখ্যক ‘স্বল্প প্রভাব বিস্তারকারী দুর্যোগ’ ধারণার চেয়ে দ্রুত ঘটে চলছে।

তিনি বলেন, ‘এটা ভবিষ্যতের বিষয় নয়, বরং বর্তমানের।’তার মানে হচ্ছে জলবায়ু বিপর্যয়ে অভিযোজনকে আর দীর্ঘমেয়াদি সমস্যা হিসেবে দেখা যাবে না। অভিযোজনের জন্য এখনই বিনিয়োগ করতে হবে বলে জানান মিজুতোরি।

তিনি বলেন, ‘লোকদের অভিযোজন ও প্রতিকূলতার বিরুদ্ধে স্থিতিস্থাপকতা নিয়ে আরো বেশি আলোচনা করতে হবে।’

বছরে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের ব্যয় ৫২০ বিলিয়ন মার্কিন ডলার বলে ধরা হয়েছে। অথচ পরবর্তী ২০ বছরে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিজনিত প্রভাব প্রতিরোধে ভবন পরিকাঠামো নির্মাণে অতিরিক্ত ব্যয় মাত্র ৩ শতাংশ বা দুই দশমিক সাত ট্রিলিয়ন ডলার।

মামি মিজুতোরি বলেন, ‘এটা খুব বেশি অর্থ নয় (অবকাঠামোগত ব্যয়ের ক্ষেত্রে), কিন্তু বিনিয়োগকারীরা যথেষ্ঠ ব্যয় করছে না। স্থিতিস্থাপক ভবন একটি পণ্য হওয়া উচিৎ, যার জন্য লোকজন অর্থ দেবে।’ তার মানে হচ্ছে বাড়ি,সড়ক ও রেলব্যবস্থা, কারখানা, পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার মতো নতুন অবকাঠামোর মান সাধারণীকরণ করতে হবে যাতে এগুলো বন্যা,খরা, ঝড় ও চরম আবহাওয়ার ক্ষেত্রে কম ক্ষতিগ্রস্ত হয়।

x

Check Also

‘মার্কিন ড্রোনে হামলা চালিয়েছে ইরান’

আন্তর্জাতিক ডেস্ক : ওমান উপসাগরে দুটি ট্যাংকারে বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে একটি মার্কিন ড্রোন লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। এক মার্কিন কর্মকর্তা সিএনএনকে এ তথ্য জানিয়েছেন। ওই কর্মকর্তা জানান, ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারেনি ...

‘গোপন’ চুক্তি ফাঁস করলেন ট্রাম্প নিজেই

আন্তর্জাতিক ডেস্ক : অসাবধানতাবশত মেক্সিকোর সঙ্গে করা ‘গোপন’ অভিবাসী চুক্তির কিছু অংশ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে চুক্তির তথ্য থাকা একটি কাগজ তুলে ধরলে সাংবাদিকরা সেটির ছবি তোলেন। এতেই প্রকাশিত ...

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সম্ভাবনা দেখছে না ইরান

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার কোনো সম্ভাবনা দেখছে না ইরান। মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি এ কথা বলেছেন। একদিন আগে সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, পরমাণু কর্মসূচি নিয়ে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের ...

শিরোনামঃ