পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ‘জলবায়ু পরিবর্তনে প্রতি সপ্তাহে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে’

‘জলবায়ু পরিবর্তনে প্রতি সপ্তাহে প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে গড়ে প্রতি সপ্তাহে ঘূণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ঘটছে। তবে এর অধিকাংশ খুব কমই আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করছে। জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় ঠেকাতে উন্নয়নশীল দেশগুলোকে দ্রুত প্রস্তুতি নিতে হবে।

জাতিসংঘ মহাসচিবের দুর্যোগ প্রশমন বিষয়ক বিশেষ দূত মামি মিজুতোরি জানান, মোজাম্বিকে আঘাত হানা ঘূর্ণিঝড় ইদাই ও কেনেথ এবং ভারতের খরা বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়েছে। তবে মৃত্যু, বাস্তুচ্যুত ও দুর্ভোগ সৃষ্টিকারী বিপুল সংখ্যক ‘স্বল্প প্রভাব বিস্তারকারী দুর্যোগ’ ধারণার চেয়ে দ্রুত ঘটে চলছে।

তিনি বলেন, ‘এটা ভবিষ্যতের বিষয় নয়, বরং বর্তমানের।’তার মানে হচ্ছে জলবায়ু বিপর্যয়ে অভিযোজনকে আর দীর্ঘমেয়াদি সমস্যা হিসেবে দেখা যাবে না। অভিযোজনের জন্য এখনই বিনিয়োগ করতে হবে বলে জানান মিজুতোরি।

তিনি বলেন, ‘লোকদের অভিযোজন ও প্রতিকূলতার বিরুদ্ধে স্থিতিস্থাপকতা নিয়ে আরো বেশি আলোচনা করতে হবে।’

বছরে জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের ব্যয় ৫২০ বিলিয়ন মার্কিন ডলার বলে ধরা হয়েছে। অথচ পরবর্তী ২০ বছরে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিজনিত প্রভাব প্রতিরোধে ভবন পরিকাঠামো নির্মাণে অতিরিক্ত ব্যয় মাত্র ৩ শতাংশ বা দুই দশমিক সাত ট্রিলিয়ন ডলার।

মামি মিজুতোরি বলেন, ‘এটা খুব বেশি অর্থ নয় (অবকাঠামোগত ব্যয়ের ক্ষেত্রে), কিন্তু বিনিয়োগকারীরা যথেষ্ঠ ব্যয় করছে না। স্থিতিস্থাপক ভবন একটি পণ্য হওয়া উচিৎ, যার জন্য লোকজন অর্থ দেবে।’ তার মানে হচ্ছে বাড়ি,সড়ক ও রেলব্যবস্থা, কারখানা, পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার মতো নতুন অবকাঠামোর মান সাধারণীকরণ করতে হবে যাতে এগুলো বন্যা,খরা, ঝড় ও চরম আবহাওয়ার ক্ষেত্রে কম ক্ষতিগ্রস্ত হয়।

x

Check Also

সাহিত্যে নোবেল পেলেন দুজন

সাহিত্যে দুই বছরের নোবেল পুরস্কার একসঙ্গে ঘোষণা করলো নোবেল কমিটি। ২০১৮ সালের জন্য নোবেল পেয়েছেন পোলিশ সাহিত্যিক ওলগা টুকারচুক। আর২০১৯ সালের জন্য নোবেল পেলেন পিটার হান্দকে। নোবেল কমিটির দেওয়া বিবৃতিতে পিটার হান্দকে সম্পর্কে বলা হয়েছে, ...

চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

এ বছর চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী। তারা হলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা ও যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ। সোমবার সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসায় এ বছরের নোবেলজয়ী হিসেবে ...

ইউক্রেনে বিমান বিধ্বস্ত, নিহত ৫

ইউক্রেনে একটি বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ৫ জন নিহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় লভিভ বিমানবন্দরের কাছে শুক্রবার বিমানটি বিধ্বস্ত হয়। জানা যায়, এক স্থান থেকে অন্য স্থানে পণ্য বা মালামাল সরবরাহে অ্যান্তোনোভ-১২ নামের সামরিক উড়োজাহাজটি ব্যবহৃত ...

শিরোনামঃ