পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > মৃত্যুর আগে যা বলে গেলেন সুষমা

মৃত্যুর আগে যা বলে গেলেন সুষমা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মঙ্গলবার রাতে মারা গেছেন। কিন্তু মারা যাওয়ার আগে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

স্বায়ত্তশাসন বাতিল করে জম্মু ও কাশ্মীর ভেঙে দুই ভাগ করেছে মোদির সরকার। সে বিষয়ে মঙ্গলবার সন্ধ্যায় টুইট করেন সুষমা।

নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে সুষমা লিখেছেন, ‘ধন্যবাদ প্রধানমন্ত্রী। আপনাকে অনেক ধন্যবাদ। আমার সারাজীবনে এটি দেখার অপেক্ষায় ছিলাম আমি।’

এর পরেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। তাঁকে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রাত ১১টার দিকে মারা যান তিনি।

 

নরেন্দ্র মোদির সরকারের প্রথম মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন বিজেপির জ্যেষ্ঠ নেতা সুষমা স্বরাজ। তবে অসুস্থতার কারণে এবারের লোকসভা নির্বাচনে অংশ নেননি তিনি।

২০১৬ সালে সুষমার কিডনি ট্রান্সপ্লান্ট হয়েছিল। তা সত্ত্বেও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মোদির বিগত সরকারের শেষ দিন পর্যন্ত দায়িত্ব পালন করেন।

প্রসঙ্গত, দিল্লির পঞ্চম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন সুষমা স্বরাজ। আর ইন্দিরা গান্ধীর পর সুষমাই ভারতের দ্বিতীয় নারী যিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

সুষমা ভারতের পার্লামেন্টে সাতবার এবং বিধানসভায় সদস্য নির্বাচিত হন তিনবার। মাত্র ২৫ বছর বয়সে তিনি হরিয়ানা রাজ্যের সর্বকনিষ্ঠ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

x

Check Also

নাসায় ডাক পেলেন নবম শ্রেণির ছাত্রী

মাত্র নবম শ্রেণীতে পড়ছেন। বয়স আর কতো হবে? ৯ বা ১০। অথচ এই বয়সেই ডাক পেলেন নাসায়। নাম তার অভিনন্দা ঘোষ। ভারতের পুরুলিয়ার বাসিন্দা। তেলকলপাড়ার একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের নবম শ্রেণির ছাত্রী সে। তবে ...

হরিণ শিকার করতে গিয়ে প্রাণ গেল শিকারির

থমাস আলেকজান্ডার। বয়স ৬৬। তার নেশা হরিণ শিকার করা। কিন্তু এবার হরিণ শিকার করতে গিয়ে হরিণের গুঁতোয় নিজেই প্রাণ হারিয়েছেন। যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যে এ ঘটনা ঘটে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিতে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর ...

কানাডায় জয় পেলেন ট্রুডো

কানাডার জাতীয় নির্বাচনে দ্বিতীয়বারের মতো জয় পেয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে হবে ট্রুডোর দল লিবারেল পার্টিকে। সোমবার কানাডায় জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শেষ হওয়ার পর নির্বাচনী ওয়েবসাইট ...

শিরোনামঃ