পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ঘরভর্তি ইউরো রাখতেন ওমর আল বশির

ঘরভর্তি ইউরো রাখতেন ওমর আল বশির

আন্তর্জাতিক ডেস্ক : সুদানের প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশির প্রেসিডেন্ট প্রাসাদের একটি কক্ষের চাবি তার নিজের কাছে রাখতেন। আর ওই কক্ষটি পূর্ণ ছিল লাখ লাখ ইউরো দিয়ে।

গ্রেপ্তারকৃত বশিরের দুর্নীতি মামলার শুনানি চলাকালে তার প্রাক্তন দাপ্তরিক ম্যানেজারা ইয়াসির বশির আদালতকে এ তথ্য জানিয়েছেন।

ইয়াসির জানান, বশিরের শাসনের শেষ মাসে তাকে এক কোটি ইউরো দিয়েছিলেন প্রেসিডেন্ট। এই অর্থ বিভিন্ন ব্যক্তিদের কাছে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছিল তাকে।

বশিরের মামলার সরকারি পক্ষের এই সাক্ষী জানান, সুদানের আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের প্রধান আদেল রহিম হামাদান ডাগালোকে দেওয়ার জন্য তাকে ৫০ লাখ ইউরো দেওয়া হয়েছিল। ওই সময় বাহিনীর প্রধান ও আদেল রহিমের ভাই মোহাম্মদ হামাদান দাগাল কক্ষে উপস্থিত ছিলেন।

এপ্রিলে সেনা অভ্যুত্থানে বশিরকে ক্ষমাচ্যুতের পর হামাদান অর্ন্তবর্তী সামরিক কাউন্সিলের উপ-প্রধান ছিলেন।

ইয়াসির জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাবাহিনীর অনেক উর্ধ্বতন কর্মকর্তা বশিরের কাছ থেকে অর্থ পেয়েছে। এই অর্থের উৎস কী ছিল তা জানা ছিলো না তার। তিনি স্রেফ নির্দেশ পালন করেছেন বলে জানান বশিরের প্রাক্তন এই অধীনস্থ।

x

Check Also

প্রেমিকাকে চমকে দিতে গিয়ে পুড়ে গেলো গোটা ফ্ল্যাট

প্রেমিকাকে সারপ্রাইজ দেওয়ার জন্য দারুণ সব পরিকল্পনা করেছিলেন ইংল্যান্ডের শেফিল্ড শহরের এক প্রেমিক। অফিস থেকে বাড়িতে নিয়ে এসে সেদিনই বিয়ের জন্য প্রস্তাব দেবেন ঠিক করেছিলেন। তার জন্য ঘরের বিভিন্ন প্রান্তে রঙিন মোমবাতি, বেলুন ও কেকের ...

পরীক্ষায় চীনা ভ্যাকসিন সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল

চীনের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষায় সন্তোষজনক ফল দিলে তা বাংলাদেশে প্রয়োগের অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি। স্বাস্থ্য ...

শিরোনাম:১৫ ও ২১ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা চলমান: কাদের ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ‘বুড়ো শাসক’ বললেন খামেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগ নীতির কাছে কখনোই মাথা নোয়াবে না তেহরান। ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা নয় বলেও সাফ জানিয়েছেন তিনি। বলেন, পরমাণু কার্যক্রম আরো বিস্তৃত পরিসরে উন্নয়ন শুরু ...

শিরোনামঃ