পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ঘরভর্তি ইউরো রাখতেন ওমর আল বশির

ঘরভর্তি ইউরো রাখতেন ওমর আল বশির

আন্তর্জাতিক ডেস্ক : সুদানের প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশির প্রেসিডেন্ট প্রাসাদের একটি কক্ষের চাবি তার নিজের কাছে রাখতেন। আর ওই কক্ষটি পূর্ণ ছিল লাখ লাখ ইউরো দিয়ে।

গ্রেপ্তারকৃত বশিরের দুর্নীতি মামলার শুনানি চলাকালে তার প্রাক্তন দাপ্তরিক ম্যানেজারা ইয়াসির বশির আদালতকে এ তথ্য জানিয়েছেন।

ইয়াসির জানান, বশিরের শাসনের শেষ মাসে তাকে এক কোটি ইউরো দিয়েছিলেন প্রেসিডেন্ট। এই অর্থ বিভিন্ন ব্যক্তিদের কাছে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছিল তাকে।

বশিরের মামলার সরকারি পক্ষের এই সাক্ষী জানান, সুদানের আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের প্রধান আদেল রহিম হামাদান ডাগালোকে দেওয়ার জন্য তাকে ৫০ লাখ ইউরো দেওয়া হয়েছিল। ওই সময় বাহিনীর প্রধান ও আদেল রহিমের ভাই মোহাম্মদ হামাদান দাগাল কক্ষে উপস্থিত ছিলেন।

এপ্রিলে সেনা অভ্যুত্থানে বশিরকে ক্ষমাচ্যুতের পর হামাদান অর্ন্তবর্তী সামরিক কাউন্সিলের উপ-প্রধান ছিলেন।

ইয়াসির জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাবাহিনীর অনেক উর্ধ্বতন কর্মকর্তা বশিরের কাছ থেকে অর্থ পেয়েছে। এই অর্থের উৎস কী ছিল তা জানা ছিলো না তার। তিনি স্রেফ নির্দেশ পালন করেছেন বলে জানান বশিরের প্রাক্তন এই অধীনস্থ।

x

Check Also

ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণ, নিহত ২৩

ভারতের পাঞ্জাব রাজ্যে একটি আতশবাজি তৈরির কারখানায় বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৩০ জন। এদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। এছাড়া প্রায় অর্ধশত মানুষ ধ্বংসস্তুপে আটকা পড়েছে বলে ভারতের গণমাধ্যমগুলো ...

বাদ পড়াদের বাংলাদেশে ফেরাতে কথা বলবো: আসামের অর্থমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভারতের আসাম রাজ্যের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের ‘বাংলাদেশের লোক’ অভিহিত করে তাদের ফেরাতে বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলার কথা বলেছেন আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটিনকে দেওয়া একান্ত ...

আঘাত হেনেছে প্রলয়ঙ্করী ডোরিয়ান

আন্তর্জাতিক ডেস্ক : বাহামার গ্রেট আবাকো ও গ্রান্ড বাহামা দ্বীপে তাণ্ডব চালাচ্ছে পাঁচ মাত্রার প্রলয়ঙ্করী হারিকেন ডোরিয়ান। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ঘণ্টায় প্রায় তিনশ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে আঘাত হেনেছে এই ঝড়। এটি এ যাবৎকালে ...

শিরোনামঃ