পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ঘরভর্তি ইউরো রাখতেন ওমর আল বশির

ঘরভর্তি ইউরো রাখতেন ওমর আল বশির

আন্তর্জাতিক ডেস্ক : সুদানের প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশির প্রেসিডেন্ট প্রাসাদের একটি কক্ষের চাবি তার নিজের কাছে রাখতেন। আর ওই কক্ষটি পূর্ণ ছিল লাখ লাখ ইউরো দিয়ে।

গ্রেপ্তারকৃত বশিরের দুর্নীতি মামলার শুনানি চলাকালে তার প্রাক্তন দাপ্তরিক ম্যানেজারা ইয়াসির বশির আদালতকে এ তথ্য জানিয়েছেন।

ইয়াসির জানান, বশিরের শাসনের শেষ মাসে তাকে এক কোটি ইউরো দিয়েছিলেন প্রেসিডেন্ট। এই অর্থ বিভিন্ন ব্যক্তিদের কাছে পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছিল তাকে।

বশিরের মামলার সরকারি পক্ষের এই সাক্ষী জানান, সুদানের আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের প্রধান আদেল রহিম হামাদান ডাগালোকে দেওয়ার জন্য তাকে ৫০ লাখ ইউরো দেওয়া হয়েছিল। ওই সময় বাহিনীর প্রধান ও আদেল রহিমের ভাই মোহাম্মদ হামাদান দাগাল কক্ষে উপস্থিত ছিলেন।

এপ্রিলে সেনা অভ্যুত্থানে বশিরকে ক্ষমাচ্যুতের পর হামাদান অর্ন্তবর্তী সামরিক কাউন্সিলের উপ-প্রধান ছিলেন।

ইয়াসির জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাবাহিনীর অনেক উর্ধ্বতন কর্মকর্তা বশিরের কাছ থেকে অর্থ পেয়েছে। এই অর্থের উৎস কী ছিল তা জানা ছিলো না তার। তিনি স্রেফ নির্দেশ পালন করেছেন বলে জানান বশিরের প্রাক্তন এই অধীনস্থ।

x

Check Also

কানাডায় জয় পেলেন ট্রুডো

কানাডার জাতীয় নির্বাচনে দ্বিতীয়বারের মতো জয় পেয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে হবে ট্রুডোর দল লিবারেল পার্টিকে। সোমবার কানাডায় জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শেষ হওয়ার পর নির্বাচনী ওয়েবসাইট ...

ভারতের হুমকিকে পাত্তা দিলো না মালয়েশিয়া

কাশ্মীর ইস্যুতে নয়া দিল্লির পদক্ষেপের সমালোচনা করায় মালয়েশিয়া থেকে পাম অয়েল আমদানি বন্ধের সিন্ধান্ত নিয়েছে ভারতের ব্যবসায়ীরা। তবে ভারতের এই হুমকিকে উড়িয়ে দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার তিনি বলেছেন, ‘আমরা মন থেকে কথা বলেছি ...

অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎসহ তিনজন

অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। অমর্ত্য সেনের পরে চতুর্থ বাঙালি হিসেবে এই সম্মানে ভূষিত হলেন তিনি। একই সঙ্গে নোবেল সম্মান পেয়েছেন তার স্ত্রী এস্থার ডাফলোও। পুরস্কৃত হলেন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারও। নোবেল কমিটি জানায়, দারিদ্র্য ...

শিরোনামঃ