পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > পাকিস্তানে ৫.৮ মাত্রার ভূমিকম্প, নিহত ১৯

পাকিস্তানে ৫.৮ মাত্রার ভূমিকম্প, নিহত ১৯

পাকিস্তানে ৫ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে ইসলামাবাদ,আজাদ কাশ্মীর, পেশওয়ার, রাওয়ালাপিন্ডি ও লাহোরে এটি আঘাত হানে বলে ডন অনলাইন জানিয়েছে।

ভূমিকম্পটি আট থেকে ১০ সেকেন্ড স্থায়ী হলেও এর কম্পন শক্তিশালী ছিল। ভূমিকম্পে অন্তত ১৯ জন নিহত ও তিন শতাধিক আহত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, পাঞ্জাব ও আজাদ কাশ্মীরকে বিভাজনকারী ঝিলমের ২২ দশমিক ৩ কিলোমিটার উত্তরে ভূমিকম্পটির উৎপত্তি। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিলো ১০ কিলোমিটার।

আবহাওয়া বিভাগের প্রধান মুহাম্মদ রিয়াজ জানিয়েছেন, খাইবার পাখতুনখাওয়ার কিছু অংশসহ পুরো পাঞ্জাবেই ভূমিকম্প অনুভূত হয়েছে। ভয়াবহ আঘাতটি হয়েছে আজাদ কাশ্মীরের মিরপুরে।

বিভাগীয় কমিশনার চৌধুরী মুহাম্মদ তায়েব জানিয়েছেন, মিরপুরে অন্তত ১৯ জন নিহত ও তিন শতাধিক আহত হয়েছে। নিহতদের মধ্যে তিন জন শিশু।

প্রত্যক্ষদর্শী সাজ্জাদ জারাল ও কাজি তাহির বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, মিরপুরে একটি ভবন ধসে পড়েছে। বিভিন্ন স্থানে দেয়াল ধসে পড়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্প অব ইন্ডিয়া জানিয়েছে, নয়া দিল্লিতে কম্পন অনুভূত হয়েছে। এছাড়া রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানাতেও প্রায় একই সময় কম্পন অনুভূত হয়েছে।

x

Check Also

নাটকীয়ভাবে ফ্রান্সে বেড়েছে আক্রান্তের সংখ্যা

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশ কমে এসেছিল ফ্রান্সে। কিন্তু নাটকীয়ভাবে আবার বেড়েছে আক্রান্তের সংখ্যা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে গেল ২৪ ঘণ্টায় সেখানে ৩ হাজার ৩২৫ জন আক্রান্ত হয়েছে। বুধবার আক্রান্ত হয়েছিল ৩ হাজার! ...

লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে গুলি করে হত্যা করেছে স্থানীয় এক মানবপাচারকারীর পরিবারের সদস্যরা। বাকি ৪ জন আফ্রিকার নাগরিক। বৃহস্পতিবার (২৮ মে) রাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা ...

করোনায় আক্রান্ত হওয়ার নতুন আরেক লক্ষণ চিহ্নিত

করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার যেসব লক্ষণ এতোদিন ধরে বলা হচ্ছিল; তার সঙ্গে এবার আরও একটি লক্ষণ যোগ হয়েছে। ঘ্রাণশক্তি লোপ পাওয়ার এই লক্ষণেও চেনা যাবে করোনায় আক্রান্তকে। ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ সম্ভাব্য নতুন এই লক্ষণের কথা জানিয়েছে ...

শিরোনামঃ