পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > পাকিস্তানে ৫.৮ মাত্রার ভূমিকম্প, নিহত ১৯

পাকিস্তানে ৫.৮ মাত্রার ভূমিকম্প, নিহত ১৯

পাকিস্তানে ৫ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে ইসলামাবাদ,আজাদ কাশ্মীর, পেশওয়ার, রাওয়ালাপিন্ডি ও লাহোরে এটি আঘাত হানে বলে ডন অনলাইন জানিয়েছে।

ভূমিকম্পটি আট থেকে ১০ সেকেন্ড স্থায়ী হলেও এর কম্পন শক্তিশালী ছিল। ভূমিকম্পে অন্তত ১৯ জন নিহত ও তিন শতাধিক আহত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, পাঞ্জাব ও আজাদ কাশ্মীরকে বিভাজনকারী ঝিলমের ২২ দশমিক ৩ কিলোমিটার উত্তরে ভূমিকম্পটির উৎপত্তি। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিলো ১০ কিলোমিটার।

আবহাওয়া বিভাগের প্রধান মুহাম্মদ রিয়াজ জানিয়েছেন, খাইবার পাখতুনখাওয়ার কিছু অংশসহ পুরো পাঞ্জাবেই ভূমিকম্প অনুভূত হয়েছে। ভয়াবহ আঘাতটি হয়েছে আজাদ কাশ্মীরের মিরপুরে।

বিভাগীয় কমিশনার চৌধুরী মুহাম্মদ তায়েব জানিয়েছেন, মিরপুরে অন্তত ১৯ জন নিহত ও তিন শতাধিক আহত হয়েছে। নিহতদের মধ্যে তিন জন শিশু।

প্রত্যক্ষদর্শী সাজ্জাদ জারাল ও কাজি তাহির বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, মিরপুরে একটি ভবন ধসে পড়েছে। বিভিন্ন স্থানে দেয়াল ধসে পড়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম প্রেস ট্রাস্প অব ইন্ডিয়া জানিয়েছে, নয়া দিল্লিতে কম্পন অনুভূত হয়েছে। এছাড়া রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানাতেও প্রায় একই সময় কম্পন অনুভূত হয়েছে।

x

Check Also

সাহিত্যে নোবেল পেলেন দুজন

সাহিত্যে দুই বছরের নোবেল পুরস্কার একসঙ্গে ঘোষণা করলো নোবেল কমিটি। ২০১৮ সালের জন্য নোবেল পেয়েছেন পোলিশ সাহিত্যিক ওলগা টুকারচুক। আর২০১৯ সালের জন্য নোবেল পেলেন পিটার হান্দকে। নোবেল কমিটির দেওয়া বিবৃতিতে পিটার হান্দকে সম্পর্কে বলা হয়েছে, ...

চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

এ বছর চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী। তারা হলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা ও যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ। সোমবার সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসায় এ বছরের নোবেলজয়ী হিসেবে ...

ইউক্রেনে বিমান বিধ্বস্ত, নিহত ৫

ইউক্রেনে একটি বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ৫ জন নিহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় লভিভ বিমানবন্দরের কাছে শুক্রবার বিমানটি বিধ্বস্ত হয়। জানা যায়, এক স্থান থেকে অন্য স্থানে পণ্য বা মালামাল সরবরাহে অ্যান্তোনোভ-১২ নামের সামরিক উড়োজাহাজটি ব্যবহৃত ...

শিরোনামঃ