পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ট্রাম্পের সঙ্গে ফিলিস্তিনের পক্ষে সৌদি বাদশার ফোনালাপ

ট্রাম্পের সঙ্গে ফিলিস্তিনের পক্ষে সৌদি বাদশার ফোনালাপ

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপে সৌদি বাদশাহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গড়ে তোলার আগে ইসরায়েলের সাথে কোন চুক্তি হবে না বলে জানিয়েছে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

তৃতীয় আরব রাষ্ট্র হিসেবে গেল ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত।

১৬ আগস্ট সচল হয় দুই দেশের টেলিফোন যোগাযোগ। সবশেষ দুই দেশের মধ্যে নিয়মিত বিমান চলাচল চালু হলে সৌদি আরব তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়। তবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা না দিলে সাধারণীকরণ চুক্তি করবে না সংযুক্ত আরম আমিরাত।

ট্রাম্পের সঙ্গে ফোনালাপে সৌদি বাদশাহ সালমান বলেছেন, সৌদি আরব ফিলিস্তিনিদের জন্য একটি ন্যায্য এবং স্থায়ী সমাধান দেখতে চায়, যা ছিল ২০০২ সালে আরব পিস ইনিশিয়েটিভ শুরুর মূল কারণ।

সস্প্রতি ট্রাম্প বলেন যে, তিনি আশা করেছিলেন সৌদি আরব ইসরায়েল-সংযুক্ত আরব আমিরাত চুক্তিতে যোগ দেবে।

এর জবাবে সৌদি রাজপরিবারের একজন প্রবীণ সদস্য বলেন ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের মূল লক্ষ্য হলো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে গড়ে তোলা।

x

Check Also

স্কুলে ফিরেছে ইউরোপের ৩ দেশের শিক্ষার্থীরা

ফ্রান্স, পোল্যান্ড ও রাশিয়ার কয়েক কোটি শিক্ষার্থী স্কুলে ফিরেছে মঙ্গলবার। স্কুলব্যাগের সঙ্গে করোনার সংক্রমণ রোধে তাদের সঙ্গে থাকছে মাস্ক। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্কুলগুলোতে নতুন করে হাত জীবাণুমুক্ত করার স্থান, সামাজিক দূরত্ববিধি ও খেলার ভিন্ন ...

নাইজারে ভয়াবহ বন্যায় ৫১ জনের মৃত্যু

আফ্রিকা মহাদেশের পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজারে ভয়াবহ বন্যায় ৫১ জনের মৃত্যু হয়েছে। ব্যাপক বৃষ্টিপাতে নদীর পানি উপচে দু’কূল প্লাবিত করা বন্যায় কয়েক হাজার ঘরাবাড়ি বিনষ্ট হয়েছে বলে সোমবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। নাইজারে বর্ষা মওসুমে বন্যা একটি ...

কাশ্মিরে আশুরার মিছিলে পুলিশের গুলিতে আহত ৪০

ভারত শাসিত কাশ্মিরে পবিত্র আশুরার মিছিলে অংশ নেওয়া শতাধিক শিয়া মুসলিমকে ছত্রভঙ্গ করতে ছররা গুলি ও টিয়ার গ্যাস ছুড়েছে সরকারি নিরাপত্তা বাহিনী। প্রত্যক্ষদর্শীর বরাতে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এ ঘটনায় বহু আহতের খবর দিয়েছে। বিতর্কিত ...

শিরোনামঃ