পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > দানবীয় শক্তি নিয়ে অস্ট্রেলিয়া উপকূলে ঘূর্ণিঝড় ডেবি

দানবীয় শক্তি নিয়ে অস্ট্রেলিয়া উপকূলে ঘূর্ণিঝড় ডেবি

ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলের জনপ্রিয় পর্যটন দ্বীপগুলোতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ডেবি।
কুইন্সল্যান্ডের দিকে অগ্রসর হওয়া ক্যাটাগরি চার মাত্রার এই ঘূর্ণিঝড় স্থানীয় সময় দুপুর নাগাদ অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ডে পৌঁছাতে পারে বলে জানানো হয়েছে বিবিসির এক প্রতিবেদনে।

সকাল থেকে ঝড়ো বাতাস আর প্রবল বৃষ্টির মধ্যে উত্তর-পূর্ব উপকূলবর্তী দ্বীপগুলোর অন্তত ২০ হাজার বাড়ি এরই মধ্যে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। প্রাথমিক ক্ষয়ক্ষতির তথ্যও আসতে শুরু করেছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

২০১১ সালে কুইন্সল্যাণ্ডে ঘূর্ণিঝড় ইয়াসির তাণ্ডবের পর এটাই ওই অঞ্চলে আসা সবচেয়ে শক্তিশালী সাইক্লোন বলে আবহাওয়াবিদরা সতর্ক করেছেন। এই পরিস্থিতিতে ২৫ হাজার মানুষকে উপকূলীয় এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে চেষ্টা করছে কর্তৃপক্ষ।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের চোখ (কেন্দ্র) ইতোমধ্যে হুইটসানডে দ্বীপপুঞ্জে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। সেখানে ঘরবাড়ির ছাদ উড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

শার্লি নামের স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, বাতাস এতোটাই শক্তিশালী যে মনে হচ্ছে বাঁ দিক থেকে ট্রেন ছুটে যাচ্ছে ডান দিকে। গাছগুলো ক্রমাগত এদিক-ওদিক ঝঁকি খাচ্ছে।
ঘূর্ণিঝড়টি উপকূল রেখা অতিক্রম করে কুইন্সল্যান্ডের টাউনসভিল থেকে প্রোসারপাইন এলাকার মধ্যে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া ব্যুরো।

পূর্বাভাসে বলা হয়েছে, ডেবি আঘাত হানার সময় দুই মিটার উচ্চতার জলোচ্ছ্বাসে উপকূলের নিচু এলাকা প্লাবিত হতে পারে। সেই সঙ্গে থাকতে পারে ভারি বৃষ্টি।

অনেক দেরি হয়ে যাওয়ার আগেই লোকজনকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন পুলিশ কমিশনার আয়ান স্টুয়ার্ট।

স্থানীয় বাসিন্দারা ঘূর্ণিঝড়ের কারণে শুকনো খাবার ও জরুরি সামগ্রী মজুদ করতে শুরু করায় সুপার মার্কেটগুলো প্রায় খালি হয়ে গেছে। কুইন্সল্যান্ড কর্তৃপক্ষ ১০২টি স্কুল, ৮১টি শিশু নিকেতন এবং দুটি বন্দরের কার্যক্রম বন্ধ রেখেছে।

x

Check Also

কাশ্মিরে আশুরার মিছিলে পুলিশের গুলিতে আহত ৪০

ভারত শাসিত কাশ্মিরে পবিত্র আশুরার মিছিলে অংশ নেওয়া শতাধিক শিয়া মুসলিমকে ছত্রভঙ্গ করতে ছররা গুলি ও টিয়ার গ্যাস ছুড়েছে সরকারি নিরাপত্তা বাহিনী। প্রত্যক্ষদর্শীর বরাতে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এ ঘটনায় বহু আহতের খবর দিয়েছে। বিতর্কিত ...

বি-৫২ বিমানকে আটকে দেওয়ায় রাশিয়াকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

কৃষ্ণসাগর ও আন্তর্জাতিক জলসীমার উপরে দুটি রাশিয়ান যুদ্ধ বিমান ‘অনিরাপদ ও অপেশাদারভাবে’ মার্কিন বিমানবাহিনীর একটি বি-৫২ বোম্বারকে আটকে দিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন। মার্কিন ইউরোপিয়ান কমান্ড বলেছে, গত শুক্রবার (২৮ আগস্ট) এই বিতর্কিত ঘটনা ...

জার্মানিতে ‘করোনাবিরোধী’ বিক্ষোভে গ্রেপ্তার তিনশ

জার্মানিতে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের আরোপ করা নানা বিধিনিষেধের বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। এই সময় বার্লিনে ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বিবিসি। ৩৮ হাজারের মতো মানুষ শহরের ...

শিরোনামঃ