পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > শিশুর নাম ‘আল্লাহ’ রাখতে চান বাবা-মা

শিশুর নাম ‘আল্লাহ’ রাখতে চান বাবা-মা

আন্তর্জাতিক ডেস্ক :

শিশুটির নামের প্রথমাংশ হচ্ছে জালিখা। যুক্তরাষ্ট্রের আইনে এ নাম রাখতে সমস্যা নেই। নামের দ্বিতীয় ও তৃতীয় অংশ যথাক্রমে গ্রেসফুল ও লরাইনা। এই দুই অংশ নিয়েও আইনগত সমস্যা নেই। তবে ঝামেলে বেঁধেছে নামের শেষাংশ নিয়ে। জর্জিয়া অঙ্গরাজ্যের এক দম্পতি তাদের কন্যাশিশুর নামের শেষাংশ ‘আল্লাহ’ রাখতে চেয়েছেন। আর এতেই আইনগত ঝামেলা দেখা দিয়েছে।

অবিবাহিত দম্পতি এলিজাবেথ হ্যান্ডি ও বাবা বিলাল ওয়াক তাদের কন্যা সন্তানটির নাম রেখেছিলেন জালিখা গ্রেসফুল লরাইনা আল্লাহ। কিন্তু অঙ্গরাজ্যটির কর্মকর্তারা জানিয়েছেন, ওই শিশুটির পদবি হয় মা অথবা বাবা’র শেষাংশ-হ্যান্ডি বা ওয়াক অথবা এ দুটির মিলিত কোনো কিছু হতে পারে, কিন্তু আল্লাহ নয়।

আল্লাহ একটি আরবি শব্দ। মুসলমানদের উপাস্য সর্বশিক্তমান সৃষ্টিকর্তার নাম আল্লাহ। ইসলাম ধর্ম অনুসারে কোনো মানুষের নাম সৃষ্টিকর্তার নাম অনুসারে হতে পারে না।

জর্জিয়ার জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন,  আইন অনুযায়ী জন্মের প্রাথমিক রেকর্ড রাখার জন্য শিশুর পদবি বাবার অথবা মা’র পদবি অনুযায়ী হতে হবে।

ওই পরিবারটির কাছে পাঠানো এক চিঠিতে তারা জানিয়েছেন, উচ্চ আদালতে পিটিশন দাখিলের মাধ্যমে জালাখিয়ার পদবি হয়তো পরিবর্তন করা যাবে। কিন্তু এর আগে তার জন্ম নিবন্ধন করাতে হবে।

শিশুটির বাবা বিলাল ওয়াক জানিয়েছেন, ধর্মীয় কারণে নয় বরং আরবি আল্লাহ শব্দের অর্থ মহান। এ কারণেই তারা তাদের সন্তানকে এই নামে ডাকতে চান।

জর্জিয়ার দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) ওই পরিবারের পক্ষে আদালতে এ বিষয় নিয়ে মামলা করতে যাচ্ছে।

x

Check Also

ভারতে করোনা আক্রান্ত ৩৯ লাখ ছাড়ালো

ভারতে গত ২৪ ঘণ্টায় আরও ৮৩ হাজার মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যার মাধ্যমে দেশটিতে কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ৩৬ হাজার ৭৪৭ জনে। শুক্রবার (০৪ সেপ্টেম্বর) সকালে দেশটির জাতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ...

স্কুলে ফিরেছে ইউরোপের ৩ দেশের শিক্ষার্থীরা

ফ্রান্স, পোল্যান্ড ও রাশিয়ার কয়েক কোটি শিক্ষার্থী স্কুলে ফিরেছে মঙ্গলবার। স্কুলব্যাগের সঙ্গে করোনার সংক্রমণ রোধে তাদের সঙ্গে থাকছে মাস্ক। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্কুলগুলোতে নতুন করে হাত জীবাণুমুক্ত করার স্থান, সামাজিক দূরত্ববিধি ও খেলার ভিন্ন ...

নাইজারে ভয়াবহ বন্যায় ৫১ জনের মৃত্যু

আফ্রিকা মহাদেশের পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজারে ভয়াবহ বন্যায় ৫১ জনের মৃত্যু হয়েছে। ব্যাপক বৃষ্টিপাতে নদীর পানি উপচে দু’কূল প্লাবিত করা বন্যায় কয়েক হাজার ঘরাবাড়ি বিনষ্ট হয়েছে বলে সোমবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। নাইজারে বর্ষা মওসুমে বন্যা একটি ...

শিরোনামঃ