পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ব্রাজিলে কারাগারে আবারও দাঙ্গা, নিহত ১০

ব্রাজিলে কারাগারে আবারও দাঙ্গা, নিহত ১০

ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলীয় নাটাল শহরে সবচেয়ে বড় কারাগারের নিয়ন্ত্রণ নিয়েছে দাঙ্গাকারীরা। দাঙ্গায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে।

প্রতিদ্বন্দ্বী অপরাধচক্রের (গ্যাং) এই দাঙ্গায় বেশ কয়েকজন বন্দির শিরশ্ছেদ করা হয়েছে। নিহতের সংখ্যা আরো বেশি হতে পারে।

রিও গ্রান্দে দো নর্তে রাজ্যের নাটাল শহরের আলকাকুজ কারাগারে শনিবার এই দাঙ্গা শুরু হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার সকালে পুলিশের অভিযান শুরু হবে।

চলতি বছরের প্রথম মাসে এটি কারাগারে তৃতীয় দাঙ্গার ঘটনা। বছরের শুরুতে আমাজোনাস ও রোরাইমায় কারাগারে প্রতিদ্বন্দ্বী গ্যাংয়ের মধ্যে দাঙ্গায় নিহত হয় কমপক্ষে ১০০ বন্দি।

শক্তিশালী একটি গ্যাংয়ের সদস্যরা শনিবার বিকেলে কারাগারের বিভিন্ন অংশে প্রতিদ্বন্দ্বী গ্যাংয়ের সদস্যদের ওপর হামলা শুরু করলে দাঙ্গা ছড়িয়ে পড়ে। ব্রাজিলের কারা কর্তৃপক্ষের সমন্বয়ক জেমিলটন সিলভা জানিয়েছেন, শিরশ্ছেদ অবস্থায় তিন বন্দিকে দেখেছেন তারা।

দাঙ্গা শুরু হওয়ার পর কারাগারের বাইরে বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা গেছে। রিও গ্রান্দে দো নর্তে রাজ্যের কারা ব্যবস্থার কমান্ডার মেজর ওয়েলিংটন ক্যামিলো জানিয়েছেন, রোববার সকাল নাগাদ কারা ভবনে প্রবেশ করবে পুলিশ। অনেক লোক মারা গেছে। তবে এখনই তারা কারাগারে ঢুকতে পারছেন।

তিনি আরো জানান, কোনো বন্দি পালিয়ে যায়নি। বন্দিদের আত্মীয়-স্বজন কারাগারের বাইরে জড়ো হয়েছেন। ভেতরের অবস্থা সম্পর্কে জানতে চাইছেন তারা।

ব্রাজিলের কারাগারগুলোতে দাঙ্গা নতুন কিছু নয়। ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি বন্দি কারাগারে রাখায় পরিস্থিতি প্রায়ই নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। বড় বড় কারাগারে অঘোষিত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে রেখেছে ভয়ানক গ্যাংগুলো।

এ বছরে কারাগারে দাঙ্গার ঘটনা আগের যেকোনো সময়ের চেয়ে মারাত্মক রূপ নিয়েছে। বিষয়টি সমাধানে প্রেসিডেন্ট মাইকেল তেমেরের ওপর চাপ সৃষ্টি হয়েছে। আমাজোনাসের কারাগারে দাঙ্গার পর সরকার ঘোষণা করে, আরো পাঁচটি কারাগার নির্মাণ করা হবে এবং অপরাধচক্র দমনে নতুন গোয়েন্দা ইউনিট খোলা হবে।

x

Check Also

প্রেমিকাকে চমকে দিতে গিয়ে পুড়ে গেলো গোটা ফ্ল্যাট

প্রেমিকাকে সারপ্রাইজ দেওয়ার জন্য দারুণ সব পরিকল্পনা করেছিলেন ইংল্যান্ডের শেফিল্ড শহরের এক প্রেমিক। অফিস থেকে বাড়িতে নিয়ে এসে সেদিনই বিয়ের জন্য প্রস্তাব দেবেন ঠিক করেছিলেন। তার জন্য ঘরের বিভিন্ন প্রান্তে রঙিন মোমবাতি, বেলুন ও কেকের ...

পরীক্ষায় চীনা ভ্যাকসিন সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল

চীনের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষায় সন্তোষজনক ফল দিলে তা বাংলাদেশে প্রয়োগের অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি। স্বাস্থ্য ...

শিরোনাম:১৫ ও ২১ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা চলমান: কাদের ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ‘বুড়ো শাসক’ বললেন খামেনি

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগ নীতির কাছে কখনোই মাথা নোয়াবে না তেহরান। ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা নয় বলেও সাফ জানিয়েছেন তিনি। বলেন, পরমাণু কার্যক্রম আরো বিস্তৃত পরিসরে উন্নয়ন শুরু ...

শিরোনামঃ