পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > শপথ নেয়ার পরপরই ওবামা আমলের সব মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করলেন ট্রাম্প !

শপথ নেয়ার পরপরই ওবামা আমলের সব মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করলেন ট্রাম্প !

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত মার্কিন রাষ্ট্রদূতদের বহিষ্কার করেছেন দেশটির ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার শপথ নেয়ার পরপরই তিনি এ সিদ্ধান্ত নেন। তবে এখন পর্যন্ত ওইসব পদে ট্রাম্প কাউকে নিয়োগ দেননি বলে খবর দিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ক্ষমতা হাতে পাওয়ার পরই ট্রাম্প ওবামা আমলে নিয়োগ পাওয়া সকল রাষ্ট্রদূতদের বহিষ্কার করেন। ট্রাম্প ২০ জানুয়ারি দুপুরের মধ্যেই রাষ্ট্রদূতদের তাদের কার্যালয় ত্যাগের নির্দেশনা দেন।

এদিকে রাষ্ট্রদূতদের বহিষ্কারের পরপরই ট্রাম্প প্রশাসন নতুন রাষ্ট্রদূত নিয়োগে তৎপরতা শুরু করেছে। এর আলোকে সাউথ ক্যারোলাইনার গভর্নর নিক্কি হেইলেইকে জাতিসংঘে দেশটির রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এই পদে ওবামা আমলে নিয়োগ পান সামানতা পাওয়ার।

এছাড়া দেওলিয়া বিশেষজ্ঞ আইনজীবী ডেভিড ফ্রাইডম্যানকে ইসরাইলের ও লোয়া গভ টেরি ব্রান্সটাডকে চীনের রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে গত ২৩ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের ১৮৮টি দেশের মার্কিন দূতাবাসে এক আকস্মিক তারবার্তা পাঠায়। ওই বার্তায় ‘কোনো ধরনের ব্যতিক্রম ছাড়া’ সব রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেয়া হয়। তবে পররাষ্ট্র কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনকারীদের এর বাইরে রাখা হয়েছে।

এরপর ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘আমি ক্ষমতা গ্রহণের আগেই পদত্যাগ করুন। ২০ জানুয়ারির পর কাউকে বিশেষ কোনো সুবিধা দেয়া হবে না।’ ট্রাম্পের বার্তার কয়েক ঘণ্টা পরই কানাডায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ব্রুস হেইম্যান পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন।

এদিকে ট্রাম্পের শপথ নেয়ার পরই হোয়াইট হাউজের ওয়েবসাইট থেকে আমেরিকার ফার্স্ট পলিসি এবং জলবায়ু পরিবর্তন বিষয়ে সব তথ্য সরিয়ে ফেলা হয়েছে।

x

Check Also

রাশিয়াকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এলো ব্রাজিল

মহামারি করোনাভাইরাসের নতুন হট স্পট ব্রাজিল। শুক্রবার (২২ মে) দেশটিতে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৯৬৯ জন। তাতে লাতিন আমেরিকার দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লাখ ৩০ হাজার ৮৯০ জন। এর মধ্য দিয়ে রাশিয়াকে ...

করোনা মোকাবিলায় নেতৃত্ব দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা নেতৃত্ব দেবে বলে সাফ জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়েসিস। মঙ্গলবার সংস্থার বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেছেন। আধানম বলেন, ‘আন্তর্জাতিক সহযোগিতার যে সুতাটিকে ছিন্ন করার হুমকি’ করোনাভাইরাস দিচ্ছে তার ...

‘করোনার ওষুধটি আফ্রিকায় আবিষ্কৃত বলেই হু’র এতো সন্দেহ’

আফ্রিকার দেশ মাদাগাস্কার একটি করোনাভাইরাসের হার্বাল ওষুধ আবিষ্কার করেছে। যেটার নাম কোভিড অর্গানিকস। দেশটির রাষ্ট্রপতি অ্যান্ড্রি রাজোয়েলিনার দাবি এই হার্বাল সেবনে মাত্র ১০ দিনে করোনাভাইরাস থেকে সেরে ওঠা যায়। ওষুধটি আফ্রিকা মহাদেশে রীতিমতো ভাইরাল হয়ে ...

শিরোনামঃ