পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > গুয়াম হামলার পরিকল্পনা চূড়ান্ত উত্তর কোরিয়ার

গুয়াম হামলার পরিকল্পনা চূড়ান্ত উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :

কিম জং-উনকে জানানোর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের গুয়াম ঘাঁটিতে হামলার পরিকল্পনা চূড়ান্ত করল উত্তর কোরিয়া।

উত্তর কোরীয় কর্মকর্তারা হামলার পরিকল্পনা সম্পর্কে কিম জং-উনকে অবহিত করেছেন। তবে তাদের নেতা হামলার সিদ্ধান্ত দেননি। ‍যুক্তরাষ্ট্রের আচরণ সম্পর্কে খোঁজ-খবর রাখছেন তিনি।

গত সপ্তাহে উত্তর কোরিয়া জানিয়েছিল, প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপে সামরিক ঘাঁটিতে চারটি ক্ষেপণাস্ত্র হামলার কথা ভাবছে তারা। এই ঘাঁটিতে মার্কিন বোমারু বিমান এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েন রয়েছে। এ ছাড়া গুয়াম দ্বীপে ১ লাখ ৬৩ হাজার মানুষ বসবাস করে।

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাকযুদ্ধের এক পর্যায়ে গুয়ামে হামলার পরিকল্পনার কথা জানায় কোরীয় প্রশাসন। দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা কেসিএনএর এক খবরে বলা হয়, গুয়ামে হামলার পরিকল্পনা দীর্ঘসময় ধরে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন কিম জং-উন এবং এ নিয়ে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন তিনি।

কেসিএনএর খবরে আরো বলা হয়েছে, গুয়াম হামলার প্রস্তুতি সম্পন্ন করার পর উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রবিষয়ক বাহিনী তাদের নেতার নির্দেশের অপেক্ষা করছে। তবে কিম জং-উন বলেছেন, যুক্তরাষ্ট্রই উত্তর কোরিয়ার সীমানার কাছাকাছি আগে পরমাণু অস্ত্রের সমাবেশ ঘটিয়েছে, ফলে প্রথমে তাদের সঠিক সিদ্ধান্ত নিতে হবে এবং কাজের মাধ্যমে প্রমাণ করতে হবে তারা কোরীয় উপদ্বীপে উত্তেজনা প্রশমন করতে চায় এবং সামরিক সংঘাত এড়াতে চায়।

জুলাই মাসে পরপর দুটি আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষার পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার হুমকি দেয় ‍যুক্তরাষ্ট্র। জাতিসংঘ দেশটির বিরুদ্ধে আগের চেয়ে কঠিন অর্থনৈতিক ও সামরিক নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনার বিষয়ে জানায় উত্তর কোরিয়া।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কড়া ভাষায় হুঁশিয়ার করে বলেন, উত্তর কোরিয়াকে এমন জবাব দেওয়া হবে, যা আগে কেউ কখনো দেখেনি।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

x

Check Also

রাখাইন রাজ্যে আবার পোড়ানো হচ্ছে গ্রাম, বাড়ছে সংঘর্ষ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সোমবার ছবি ও তথ্য উপাত্তসহ জানিয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্যে আবার বাড়ছে আক্রমণ, সংঘর্ষ ও সহিংসতার ঘটনা। সেখানকার গ্রামগুলো পুড়িয়ে দেওয়া হচ্ছে। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। এর ফলে মিয়ানমার সেনাবাহিনী ...

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১৭

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কায় ১৭ জন নিহত হয়েছেন। রোববার (১১ অক্টোবর) সকালে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ৮০ কিলোমিটার ...

দুই দশক পর আবারো বাড়ছে চরম দারিদ্রের হার

মহামারি করোনাভাইরাসের কারণে দুই দশক পর আবার বাড়ছে চরম দারিদ্রের হার। বুধবার (৭ অক্টোবর) বিশ্ব ব্যাংক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। খবর বিবিসির। বিশ্বব্যাংকের মতে চলতি বছর করোনাভাইরাসের কারণে ১১ কোটি ৫০ লাখ মানুষকে চরম দারিদ্রের ...

শিরোনামঃ