পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘তারুণ্যকম্প’

অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ ‘তারুণ্যকম্প’

আন্তর্জাতিক ডেস্ক : অক্সফোর্ড ডিকশনারি চলতি বছর ‘তারুণ্যকম্প’ (Youthquake) কে বছরের সেরা শব্দ হিসেবে ঘোষণা করেছে। এই একটি শব্দের মাধ্যমে লাখ লাখ ভোটারের মধ্যে রাজনৈতিক সচেতনতা ছড়িয়ে দেওয়ার প্রতিচ্ছবি পাওয়া গেছে বলে একে বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচন করা হয়েছে বলে জানিয়েছে অক্সফোর্ড কর্তৃপক্ষ।

১৯৬০ সালের দিকে মার্কিন লাইফস্টাইল সাময়িকী ‘ভোগ’ এর সম্পাদক ডায়ানা ভ্রিল্যান্ড ফ্যাশন, সঙ্গীত ও আচরণে হঠাৎ পরিবর্তন বোঝাতে ‘তারুণ্যকম্প’ শব্দটি ব্যবহার করতেন।

অক্সফোর্ড ডিকশনারি তারুণ্যকম্প শব্দটির অর্থ করতে যেয়ে বলেছে, ‘১৯৬০ সালের দিকে ছাত্রদের মধ্যে ধারবাহিকভাবে রাজনৈতিক মৌলিক পরিবর্তন ও সাংস্কৃতিক উত্থান’।

বৃহস্পতিবার রাতে অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ বলেছে, তরুণরা রাজনীতিকে পরিবর্তনের দিকে নিয়ে যাওয়ায় সম্প্রতি এই শব্দটির পুনরুত্থান ঘটেছে।

অক্সফোর্ড ডিকশনারির ক্যাসপার গ্রাথওহল বলেছেন, এটা সুনিশ্চিত পছন্দ ছিল না। তবে তরুণকম্প শব্দটির ব্যবহার ২০১৭ সালে প্রতিদিন কথাবার্তায় পাঁচগুন বেশি হয়েছে।

তিনি জানিয়েছেন, গত জুনে ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিরোধী দল লেবার পার্টি আশাতিরিক্ত ভালো ফল করার পরিপ্রেক্ষিতে ‘তারুণ্যকম্প’ শব্দটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে।

x

Check Also

রাখাইন রাজ্যে আবার পোড়ানো হচ্ছে গ্রাম, বাড়ছে সংঘর্ষ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সোমবার ছবি ও তথ্য উপাত্তসহ জানিয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্যে আবার বাড়ছে আক্রমণ, সংঘর্ষ ও সহিংসতার ঘটনা। সেখানকার গ্রামগুলো পুড়িয়ে দেওয়া হচ্ছে। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। এর ফলে মিয়ানমার সেনাবাহিনী ...

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১৭

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কায় ১৭ জন নিহত হয়েছেন। রোববার (১১ অক্টোবর) সকালে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ৮০ কিলোমিটার ...

দুই দশক পর আবারো বাড়ছে চরম দারিদ্রের হার

মহামারি করোনাভাইরাসের কারণে দুই দশক পর আবার বাড়ছে চরম দারিদ্রের হার। বুধবার (৭ অক্টোবর) বিশ্ব ব্যাংক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। খবর বিবিসির। বিশ্বব্যাংকের মতে চলতি বছর করোনাভাইরাসের কারণে ১১ কোটি ৫০ লাখ মানুষকে চরম দারিদ্রের ...

শিরোনামঃ