পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > ‘যুদ্ধ ছাড়া রোহিঙ্গাদের বিকল্প নেই’

‘যুদ্ধ ছাড়া রোহিঙ্গাদের বিকল্প নেই’

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা বিদ্রোহীরা জানিয়েছে, মিয়ানমারের রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে তাদের যুদ্ধ করা ছাড়া দ্বিতীয় কোনো বিকল্প নেই। রোহিঙ্গা বিদ্রোহীদের গ্রুপ আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) নেতা আতা উল্লাহ এক বিবৃতিতে এ দাবি করেছেন।

আতা উল্লাহ’র স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে বার্মার রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে এবং রোহিঙ্গাদের, প্রতিরক্ষা, নিরাপত্তা ও সুরক্ষার জন্য আরসার লড়াই করা ছাড়া অন্য কোনো উপায় নেই।

টুইটারে পোস্ট করা বিবৃতিতে বলা হয়েছে, রোহিঙ্গদের মানবিক প্রয়োজন ও রাজনৈতিক ভবিষ্যত নির্ধারণের ব্যাপারে কোনো সিদ্ধান্ত গ্রহণে তাদের সঙ্গে অবশ্যই আলোচনা করতে হবে।

মিয়ানমার সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে তাৎক্ষনিক মন্তব্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে। সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, তিনি এখনো বিবৃতিটি পড়েননি।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনা তল্লাশি চৌকিতে হামলা চালায় আরসা। এরপর থেকেই রোহিঙ্গা নিধন অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। সেনাদের নির্যাতনে প্রাণ বাঁচাতে এ পর্যন্ত প্রায় ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

x

Check Also

রাখাইন রাজ্যে আবার পোড়ানো হচ্ছে গ্রাম, বাড়ছে সংঘর্ষ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সোমবার ছবি ও তথ্য উপাত্তসহ জানিয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্যে আবার বাড়ছে আক্রমণ, সংঘর্ষ ও সহিংসতার ঘটনা। সেখানকার গ্রামগুলো পুড়িয়ে দেওয়া হচ্ছে। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। এর ফলে মিয়ানমার সেনাবাহিনী ...

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১৭

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কায় ১৭ জন নিহত হয়েছেন। রোববার (১১ অক্টোবর) সকালে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ৮০ কিলোমিটার ...

দুই দশক পর আবারো বাড়ছে চরম দারিদ্রের হার

মহামারি করোনাভাইরাসের কারণে দুই দশক পর আবার বাড়ছে চরম দারিদ্রের হার। বুধবার (৭ অক্টোবর) বিশ্ব ব্যাংক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। খবর বিবিসির। বিশ্বব্যাংকের মতে চলতি বছর করোনাভাইরাসের কারণে ১১ কোটি ৫০ লাখ মানুষকে চরম দারিদ্রের ...

শিরোনামঃ