পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > প্যারিসে বন্যা সতর্কতা

প্যারিসে বন্যা সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে সিন নদীর পানি বেড়ে যাওয়ায় তীরবর্তী বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে বন্যা সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে নদীর পানি বেড়ে যাওয়ায় শহরের বেশ কিছু বাড়ির বেজমেন্টের ফুটো দিয়ে ইতিমধ্যে পানি উঠে গেছে। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রোববার নাগাদ নদীর পানি আরো বাড়তে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। নদীর পানি স্বাভাবিকের চেয়ে কয়েক মিটার উচ্চতা দিয়ে প্রবাহিত হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্যারিসের সিন নদী তীরবর্তী অনেক সড়ক ইতিমধ্যে পানিতে তলিয়ে গেছে। পানি প্রবাহ বেড়ে যাওয়ায় নৌযান চলাচলেও সমস্যা দেখা দিয়েছে।

আবহাওয়াবিদদের আশঙ্কা, সিন নদীর পানির উচ্চতা ছয় মিটার পর্যন্ত বাড়তে পারে, যা স্বাভাবিকের চেয়েও চার মিটার বেশি।

পন্ত দি আইআলমায় জোয়াভে নামে ক্রিমীয় সেনার একটি ভাস্কর্যের মাধ্যমে সাধারণত সিন নদীর পানির উচ্চতা পরিমাপ করা হয়। শুক্রবার ওই ভাস্কর্যটির পায়ের উপরিভাগ পর্যন্ত পানি পৌঁছায়। ১৯১০ সালের বন্যায় সিন নদীর পানি ভাস্কর্যটির গলা পর্যন্ত পৌঁছেছিল। ওই সময় পুরো শহর প্রায় দুই মাস জলাবদ্ধ ছিল।

বন্যার আশঙ্কায় শহরের ব্যস্ত কমিউটার ট্রেন সার্ভিস আরইআর-সি আগামী সপ্তাহ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে ল্যুভর জাদুঘরের আওতাধীন ইসলামিক আর্টস অংশ।

x

Check Also

রাখাইন রাজ্যে আবার পোড়ানো হচ্ছে গ্রাম, বাড়ছে সংঘর্ষ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সোমবার ছবি ও তথ্য উপাত্তসহ জানিয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্যে আবার বাড়ছে আক্রমণ, সংঘর্ষ ও সহিংসতার ঘটনা। সেখানকার গ্রামগুলো পুড়িয়ে দেওয়া হচ্ছে। সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। এর ফলে মিয়ানমার সেনাবাহিনী ...

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১৭

থাইল্যান্ডে পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কায় ১৭ জন নিহত হয়েছেন। রোববার (১১ অক্টোবর) সকালে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ৮০ কিলোমিটার ...

দুই দশক পর আবারো বাড়ছে চরম দারিদ্রের হার

মহামারি করোনাভাইরাসের কারণে দুই দশক পর আবার বাড়ছে চরম দারিদ্রের হার। বুধবার (৭ অক্টোবর) বিশ্ব ব্যাংক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে। খবর বিবিসির। বিশ্বব্যাংকের মতে চলতি বছর করোনাভাইরাসের কারণে ১১ কোটি ৫০ লাখ মানুষকে চরম দারিদ্রের ...

শিরোনামঃ