পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > যুক্তরাজ্য > যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন : চলছে শেষ সময়ের দৌড়ঝাঁপ

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন : চলছে শেষ সময়ের দৌড়ঝাঁপ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন বৃহস্পতিবার। চলছে শেষ সময়ের নির্বাচনী প্রচার-প্রচারণা। প্রার্থীরা দৌড়াচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে।

প্রধান দুই দল কনজারভেটিভ পার্টির (টরি) ক্ষমতাসীন প্রধানমন্ত্রী থেরেসা মে ও লেবার পার্টির নেতা জেরেমি করবিন প্রধান প্রধান ইস্যুতে ভিন্ন মত-পথ নিয়ে প্রচার চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে, ছোট ছোট দলগুলোও তাদের ইশতেহার নিয়ে ভোটের ময়দানে শেষ সময়ে লড়াই চালিয়ে যাচ্ছেন।

টরি পার্টির নেতা মে দাবি করছেন, তিনিই একমাত্র নেতা যিনি ব্রিটেনের নেতৃত্ব দিতে সক্ষম। তিনিই পারেন ব্রেক্সিট চুক্তিতে সঠিক সমঝোতা করতে।

টরি পার্টির ‘আরো পাঁচ বছরের কৃচ্ছ্রতা’র বিষয়ে সতর্ক করে লেবার পার্টির করবিন শিক্ষা ও স্বাস্থ্যখাতে অধিক ব্যয়ের প্রতিশ্রুতি দিয়ে ভোট চাইছেন।

টরি ও লেবার পার্টির পর বড় দলের মধ্যে উল্লেখ্য হলো লিব ডেম ও ইউকেআইপি। এ দুটি দল প্রধান দুই দলের সমালোচনা করে ভোট চাইছে।

যুক্তরাজ্যের নির্বাচনী হিসাব-নিকাষ বেশ জটিল। স্কটল্যান্ডের এসপিএন পার্টি নিজ রাজ্যে খুবই শক্তিশালী। দলীয় প্রধান নিকোলা স্ট্রুজন লেবার পার্টির বিরোধিতা করে ভোট চাইছেন। ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডের স্থানীয় দলগুলো নিজ নিজ অ্যাজেন্ডা নিয়ে ভোটারদের কাছে ছুটছে।

নির্বাচনের আগে যুক্তরাজ্যে দুটি বড় হামলা হয়েছে। ম্যানচেস্টার ও লন্ডন হামলায় নির্বাচনী হাওয়া কিছুটা হলেও এলোমেলো ঘুরছে। প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে নিরাপত্তা ব্যবস্থা। থেরেসা মে মঙ্গলবার বলেছেন, সন্ত্রাসীদের দমনে যদি মানবাধিকার আইন সংশোধনের প্রয়োজন হয়, তা করবেন তিনি। তবে তার এই ঘোষণা বিরোধীদের কাছে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। বিরোধীদের দাবি, মৌলিক অধিকারের বিষয়গুলো সবসময় বহাল থাকবে।

এদিকে, নির্বাচনে হার-জিত নিয়ে সবশেষ তিনটি আগাম জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। অপিনিয়াম, সারভেশন ও আসিএম- এই তিনটি জরিপ প্রতিষ্ঠান জরিপ চালিয়েছে। তিন জরিপেই থেরেসা মের পার্টি এগিয়ে রয়েছে।

x

Check Also

বোমার নামে ‘মা’ ব্যবহারে লজ্জিত পোপ

আন্তর্জাতিক ডেস্ক : ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস মার্কিন সর্ববৃহৎ অ-পারমাণবিক বোমার নামে ‘মা’ শব্দ ব্যবহার করার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে তিনি বোমাটির নামের সঙ্গে ‘মা’ ব্যবহার বন্ধেরও আহ্বান জানিয়েছেন। ভ্যাটিকোনে ছাত্রদের সঙ্গে কথা বলার ...

নাফটা বাতিল করছেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট বা নাফটা থেকে সরে আসছে না যুক্তরাষ্ট্র। বুধবার রাতে হোয়াইট হাউজের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। এ ঘোষণার মাত্র কয়েক ঘন্টা আগেও ট্রাম্পের উপদেষ্টারা জানিয়েছেলেন, নাফটা ...

লন্ডনে হামলাকারীর নাম খালিদ মাসুদ

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতু ও পার্লামেন্ট প্রাঙ্গণে হামলাকারীর নাম খালিদ মাসুদ। বৃহস্পতিবার লন্ডন পুলিশের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। এর আগে ব্রিটিশ প্রধামন্ত্রী থেরেসা মে পার্লামেন্টে জানিয়েছেন, হামলাকারী ব্রিটিশ বংশোদ্ভূত। কয়েক বছর ...

শিরোনামঃ