পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্র > আমেরিকার পরমাণু অস্ত্রের মজুদ বাড়াতে চান ট্রাম্প

আমেরিকার পরমাণু অস্ত্রের মজুদ বাড়াতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পরমাণু অস্ত্রের সংখ্যার দিক দিয়ে তার দেশে পেছনে পড়ে গেছে। এ অবস্থায় তিনি আমেরিকার পরমাণু অস্ত্র সংখ্যা বাড়াতে চান।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথম পরমাণু অস্ত্র নিয়ে কথা বললেন ট্রাম্প। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ট্রাম্পের এই সাক্ষাৎকারে প্রকাশ করেছে।

ট্রাম্প জানান, তিনি রাশিয়ার সঙ্গে একপক্ষীয় চুক্তির বিরোধী । তিনি এখন তার দেশের পরমাণু সক্ষমতার শীর্ষ অবস্থান নিশ্চিত করতে চাইছেন।

প্রসঙ্গত, ২০১০ সালের ওই চুক্তি অনুসারে কোনো পক্ষ পরমাণু অস্ত্র মোতায়েন করতে পারবে না। যুক্তরাষ্ট্রের আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের হিসেব অনুযায়ী, বর্তমানে যুক্তরাষ্ট্রের কাছে ৬ হাজার ৮০০ এবং রাশিয়ার কাছে সাত হাজার পরমাণু অস্ত্র মজুদ রয়েছে।

ট্রাম্প বলেন, আমি হচ্ছি প্রথম ব্যক্তি যে দেখতে চাইছে পরমাণু অস্ত্র থাকলে সবার কাছে না থাকলে কারো কাছেই থাকবে না। তবে আমরা পরমাণু সক্ষমতায় কারো চেয়ে পেছনে থাকতে চাই না, এমনকি সেটা যদি কোনো বন্ধু দেশও হয়।

তিনি বলেন, কোনো দেশের কাছেই পরমাণু অস্ত্র থাকবে না-এটা অসাধারণ স্বপ্ন। তবে যদি অন্যান্য দেশ পরমাণু অস্ত্রের মজুদ রাখে তাহলে সে ক্ষেত্রে আমরাই হব শীর্ষস্থানীয়।

x

Check Also

হিজাব পরায় বের করে দেওয়া হলো!

আন্তর্জাতিক ডেস্ক : হিজাব পরায় যুক্তরাষ্ট্রের একটি ব্যাংক থেকে বের করে দেওয়ার অভিযোগ করেছেন এক মুসলিম-আমেরিকান নারী। ব্যাংক কর্মকর্তারা হুমকি দেন, হিজাব খুলে না ফেললে পুলিশ ডেকে ধরিয়ে দেওয়া হবে তাকে। এ অভিযোগ করেছেন জামেলা ...

মুখ খুললেন ‘হিলারির পরাজয়ের কারণ’ কোমে

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনের পর সংবাদ সম্মেলনে নিজের পরাজয়ের জন্য হিলারি ক্লিনটন দায়ী করেছিলেন এফবিআইয়ের তৎকালীন পরিচালক জেমস কোমেকে। এবার মুখ খুললেন সেই কোমে। এক সিনেট কমিটির শুনানিতে তিনি বলেছেন, নির্বাচনের আগে হিলারির ই-মেইল ...

ট্রাম্পের ১০০ দিনে উত্তর কোরিয়ার হালহকিকত

আন্তর্জাতিক ডেস্ক : এ বছরের  ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেক হওয়ার সময় উত্তর কোরিয়া নিয়ে তার নতুন প্রশাসনের নীতিগত অবস্থান পরিষ্কার ছিল না। সেই থেকে এখন তিন মাস পার করছে ট্রাম্প প্রশাসন। ...

শিরোনামঃ