পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্র > জলবায়ু পরিবর্তন : ওবামার পরিকল্পনা বাতিলে ট্রাম্প

জলবায়ু পরিবর্তন : ওবামার পরিকল্পনা বাতিলে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক উষ্ণতা নিয়ে সাবেক ওবামা প্রশাসনের পরিকল্পনায় পরিবর্তন আনতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । শিগগিরই এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন তিনি।

মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৪ সালে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা কার্বন নিঃসরণ কমাতে ‘ক্লিন পাওয়ার প্ল্যান’ নামে যে পরিকল্পনা প্রণয়ন করেছিলেন, এই আদেশ জারির মাধ্যমে তা বাতিল বলে ঘোষণা করা হবে। এছাড়া ট্রাম্পের এই আদেশের জলবায়ু সুরক্ষা সংস্থা এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সির বাজেটে কাঁটছাট করা হবে। একইসঙ্গে তেল, গ্যাস ও কয়লা উৎপাদন নিয়ন্ত্রণমালা নতুন করে পর্যালোচনা করা হবে।

ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, জয়ী হলে তিনি সবুজ নীতি বাতিল করবেন। তার মতে, এটি অর্থনীতির গতি বাধাগ্রস্ত করছে। ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার কথাও বলেছিলেন ট্রাম্প।

হোয়াইট হাউজ জানিয়েছে, নতুন ব্যবস্থায় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও পরিচ্ছন্ন করবে।

তবে পরিবেশবাদীরা বলছেন, এতে দেশ ও দেশের বাইরে পরিবেশের ওপর ব্যাপক প্রভাব পড়বে।

প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্রের কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পগুলোর গ্রিনহাইজ গ্যাস নির্গমন সীমিত রাখার কথা বলা আছে। তবে রিপাবলিকান ক্ষমতাসীন রাজ্যগুলোতে এই নিয়ন্ত্রণ অজনপ্রিয়, বিশেষ করে যেসব ব্যবসা তেল, কয়লা ও গ্যাসের ওপর নির্ভরশীল।গত বছর সুপ্রিম কোর্ট ব্যবসায়ীদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর এই পরিকল্পনায় সাময়িক স্থগিতাদেশ দিয়েছিল।

ট্রাম্প প্রশাসন বলছে, প্যারিসে চুক্তি থেকে সরে আসার মাধ্যমে কর্মসংস্থান বাড়বে এবং আমদানীকৃত জ্বালানির ওপর আমেরিকার নির্ভরশীলতা কমবে।

ট্রাম্পের নির্বাহী আদেশ পরিবেশবাদীদের বাধার মুখে পড়তে পারে। তারা আদালতে বিষয়টি চ্যালেঞ্জ করবেন বলে জানা গেছে।

পরিবেশবাদী কর্মী টম স্টেয়ার রয়টার্সকে বলেছেন, ‘এমন পদক্ষেপ আমেরিকার মূল্যবোধের জন্য অপমানজনক। এটি সব আমেরিকানের স্বাস্থ্য ও নিরাপত্তা হুমকির মুখে ফেলবে।’

পরিবেশবাদী সংগঠন ‘আর্থজাস্টিস’ ট্রাম্পের জলবায়ু সংক্রান্ত পরিকল্পনাকে আদালতে চ্যালেঞ্জ করবে বলে জানিয়েছে।

সংগঠনটির প্রধান ট্রিপ ভন নুপিন বলেন, ‘এই আদেশ আইন ও আধুনিক বিজ্ঞানের সঙ্গে সাংঘর্ষিক।

x

Check Also

হিজাব পরায় বের করে দেওয়া হলো!

আন্তর্জাতিক ডেস্ক : হিজাব পরায় যুক্তরাষ্ট্রের একটি ব্যাংক থেকে বের করে দেওয়ার অভিযোগ করেছেন এক মুসলিম-আমেরিকান নারী। ব্যাংক কর্মকর্তারা হুমকি দেন, হিজাব খুলে না ফেললে পুলিশ ডেকে ধরিয়ে দেওয়া হবে তাকে। এ অভিযোগ করেছেন জামেলা ...

মুখ খুললেন ‘হিলারির পরাজয়ের কারণ’ কোমে

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনের পর সংবাদ সম্মেলনে নিজের পরাজয়ের জন্য হিলারি ক্লিনটন দায়ী করেছিলেন এফবিআইয়ের তৎকালীন পরিচালক জেমস কোমেকে। এবার মুখ খুললেন সেই কোমে। এক সিনেট কমিটির শুনানিতে তিনি বলেছেন, নির্বাচনের আগে হিলারির ই-মেইল ...

ট্রাম্পের ১০০ দিনে উত্তর কোরিয়ার হালহকিকত

আন্তর্জাতিক ডেস্ক : এ বছরের  ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেক হওয়ার সময় উত্তর কোরিয়া নিয়ে তার নতুন প্রশাসনের নীতিগত অবস্থান পরিষ্কার ছিল না। সেই থেকে এখন তিন মাস পার করছে ট্রাম্প প্রশাসন। ...

শিরোনামঃ