পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্র > বিদায় ওবামা, স্বাগতম ট্রাম্প

বিদায় ওবামা, স্বাগতম ট্রাম্প

শুভকামনা জানিয়ে সাংবাদিকদের বিদায় চিহ্ন দেখালেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাজনীতির ইতিহাসের সাড়া জাগানো প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদ শেষ করার পর বহু আলোচনা আর বহু তর্ক বিতর্কের জন্ম নিয়ে বিদায় নিতে যাচ্ছেন ওবামা। স্থানীয় সময় বুধবার সবশেষ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের শুভকামনা জানিয়ে বিদায় চিহ্ন দেখান তিনি। গণতন্ত্র রক্ষায় সংবাদমাধ্যমের অপরিহার্য ভূমিকার কথাও বলেছেন তিনি। বিদায়ী এই সংবাদ সম্মেলনে প্রায় এক ঘন্টা কথা বলেন ওবামা। এসময় হোয়াইট হাউজ প্রেস কর্পসকে ধন্যবাদ দেন তিনি।
মাঝে মধ্যে তাঁর কন্ঠ হতাশাজনক শোনালেও প্রেসিডেন্ট ওবামা বলেন, হোয়াইট হাউজে সাংবাদিকরা থাকায় তাঁর কাজকর্ম আরো সুনিপুনভাবে করাটা সহজ হয়েছে। সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘আমেরিকার আপনাদেরকে দরকার। মার্কিন গণতন্ত্র রক্ষায় আপনাদেরকে দরকার’।
প্রেসিডেন্ট হিসেবে শেষ সংবাদ সম্মেলনে মার্কিন-রাশিয়া সম্পর্ক, ফিলিস্তিন শান্তি প্রক্রিয়াসহ বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন ওবামা। নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দিয়েছেন পরামর্শ। তবে ওবামার শেষ সংবাদ সম্মেলনে সব ছাপিয়ে সমালোচনা তীর ছিল চেলসি ম্যানিংয়ের সাজা মওকুফ করে মুক্তির সিদ্ধান্তকে ঘিরে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস রচনা করেছিলেন বারাক ওবামা। ২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রথম মেয়াদে ক্ষমতায় আসেন। এর পর ২০১২ সালে দ্বিতীয় দফায়ও বিজয়ী হন। শুরু থেকেই বিভিন্ন বিরোধিতা ও সমালোচনার মধ্যে দিয়ে তাকে যেতে হয়েছে।
২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন বারাক ওবামা। প্রেসিডেন্ট হিসেবে ওবামার শেষ সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নই ছুড়ে দেওয়া হয়েছে বিদায়ী প্রেসিডেন্টের প্রতি।

সংবাদ সম্মেলনে চেলসি ম্যানিং মুক্তির বিষয়ে তীব্র সমালোচনা :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দুই দফায় দায়িত্ব পালনের মাত্র দুই দিন আগে শেষ সংবাদ সম্মেলন করে ফেললেন বারাক ওবামা। ফলে সংবাদ সম্মেলনটি নিয়ে বিশ্বের আগ্রহ ছিল। প্রেসিডেন্ট হিসেবে শেষ সংবাদ সম্মেলনে মার্কিন-রাশিয়া সম্পর্ক, ফিলিস্তিন শান্তি প্রক্রিয়াসহ বিভিন্ন প্রশ্নের জবাব দিয়েছেন তিনি।

x

Check Also

হিজাব পরায় বের করে দেওয়া হলো!

আন্তর্জাতিক ডেস্ক : হিজাব পরায় যুক্তরাষ্ট্রের একটি ব্যাংক থেকে বের করে দেওয়ার অভিযোগ করেছেন এক মুসলিম-আমেরিকান নারী। ব্যাংক কর্মকর্তারা হুমকি দেন, হিজাব খুলে না ফেললে পুলিশ ডেকে ধরিয়ে দেওয়া হবে তাকে। এ অভিযোগ করেছেন জামেলা ...

মুখ খুললেন ‘হিলারির পরাজয়ের কারণ’ কোমে

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনের পর সংবাদ সম্মেলনে নিজের পরাজয়ের জন্য হিলারি ক্লিনটন দায়ী করেছিলেন এফবিআইয়ের তৎকালীন পরিচালক জেমস কোমেকে। এবার মুখ খুললেন সেই কোমে। এক সিনেট কমিটির শুনানিতে তিনি বলেছেন, নির্বাচনের আগে হিলারির ই-মেইল ...

ট্রাম্পের ১০০ দিনে উত্তর কোরিয়ার হালহকিকত

আন্তর্জাতিক ডেস্ক : এ বছরের  ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেক হওয়ার সময় উত্তর কোরিয়া নিয়ে তার নতুন প্রশাসনের নীতিগত অবস্থান পরিষ্কার ছিল না। সেই থেকে এখন তিন মাস পার করছে ট্রাম্প প্রশাসন। ...

শিরোনামঃ