পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্র > সূর্য উধাও হওয়ার দিন আজ

সূর্য উধাও হওয়ার দিন আজ

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার আকাশে আজ সূর্য উধাও হয়ে যাবে। ভরা দিনে নেমে আসবে আঁধার। জ্বালতে হবে রাতের বাতি। দিনের আলো ঢেকে যাবে মায়াবী অন্ধকারে।

স্থানীয় সময় আজ সোমবার সকালে আমেরিকার আকাশে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। চাঁদ ঢেকে দেবে সূর্যকে। আকাশে দেখা যাবে রাতের তারা। সড়কের বাতিগুলো জ্বলে ‍উঠবে। সত্যিই রোমাঞ্চিত কিছু মুহূর্ত অপেক্ষা করছে আমেরিকাবাসীদের জন্য।

এর আগে আমেরিকায় পূর্ণ সূর্যগ্রহণ দেখা গিয়েছিল প্রায় ৩৮ বছর আগে ১৯৭৯ সালের ২৬ ফেব্রুয়ারি। তবে আমেরিকার প্রশান্ত মহাসাগর উপকূল থেকে আটলান্টিক মহাসাগর পর্যন্ত পূর্ণ সূর্যগ্রহণ দেখা যায় ৯৯ বছর আগে ১৯১৮ সালের ৮ জুন। ওয়াশিংটন থেকে ফ্লোরিডা পর্যন্ত পূর্ণ সূর্যগ্রহণ দেখা গিয়েছিল।

তবে এবার আমেরিকার উত্তরাঞ্চলে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, আটলান্টা, হিউসটন, শিকাগোয় ছায়ার মতো অন্ধকার পরিলক্ষিত হবে।

সূর্যগ্রহণের বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী, পৃথিবী-চাঁদ-সূর্য যখন একই সরলরেখায় অবস্থান করে তখন সূর্যকে সর্ম্পূর্ণ আড়াল করে ফেলে চাঁদ। যে কারণে পৃথিবীতে থেকে সূর্য দেখা যায় না। তবে সামান্য সময়ের জন্য এ ঘটনা ঘটে।

এবার আমেরিকার আকাশে সূর্যগ্রহণের সময় চাঁদ যখন সূর্যকে আড়াল করবে, তখন পৃথিবীতে চাঁদের ৭০ কিলোমিটার চওড়া ছায়া পড়বে। পূর্ণ সূর্যগ্রহণ দেখতে এই ছায়ার মধ্যে অবস্থান করতে হবে। যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্য থেকে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা মনে করছে, সরসারি পূর্ণ সূর্যগ্রহণ দেখবে ১ কোটি ২২ মানুষ। কিন্তু বিভিন্নভাবে এই সূর্যগ্রহণ দেখবে হয়তো ২০ কোটির বেশি আমেরিকাবাসী।

এবার সূর্যগ্রহণ শুরু হয়ে শেষ হবে সাড়ে ৭ মিনিটের মধ্যে। আর পূর্ণ সূর্যগ্রহণ স্থায়ী হবে আড়াই মিনিটের মতো। অরেগন রাজ্যের লিংকন সিটিতে প্রথম পূর্ণ সূর্যগ্রহণ দেখা সকাল ১০টা ১৫ মিনিটে।

২০৪৫ সালের ১২ আগস্ট আমেরিকার আকাশে এমন পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে।

তথ্যসূত্র : দি গার্ডিয়ান অনলাইন

x

Check Also

মুখ খুললেন ‘হিলারির পরাজয়ের কারণ’ কোমে

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনের পর সংবাদ সম্মেলনে নিজের পরাজয়ের জন্য হিলারি ক্লিনটন দায়ী করেছিলেন এফবিআইয়ের তৎকালীন পরিচালক জেমস কোমেকে। এবার মুখ খুললেন সেই কোমে। এক সিনেট কমিটির শুনানিতে তিনি বলেছেন, নির্বাচনের আগে হিলারির ই-মেইল ...

ট্রাম্পের ১০০ দিনে উত্তর কোরিয়ার হালহকিকত

আন্তর্জাতিক ডেস্ক : এ বছরের  ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেক হওয়ার সময় উত্তর কোরিয়া নিয়ে তার নতুন প্রশাসনের নীতিগত অবস্থান পরিষ্কার ছিল না। সেই থেকে এখন তিন মাস পার করছে ট্রাম্প প্রশাসন। ...

সৌদি আরব ন্যায্য আচরণ করছে না : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, সৌদি আরবকে সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্রকে প্রচুর অর্থ ব্যয় করতে হচ্ছে। ওয়াশিংটনের সঙ্গে রিয়াদ ন্যায্য আচরণ করছে না। গত শনিবার ক্ষমতা গ্রহণের ১০০ দিন পূর্তি উপলক্ষ্যে বার্তা ...

শিরোনামঃ