পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > ATM থেকে নকল নোট পেলে কি করা উচিত ?

ATM থেকে নকল নোট পেলে কি করা উচিত ?

প্রযুক্তির যত উন্নতি হচ্ছে মানুষের সাথে যোগাযোগ তথা লেনদেন ততই সহজলভ্য হচ্ছে। টাকা পয়সা লেনদেনকে আরো সহজলভ্য করে দিয়েছে মোবাইল ব্যাংকিং ও এটিএম সেবা। যার মাধ্যমে মানুষ সহজেই টাকা পয়সার লেনদেন করতে পারছে।

নিয়মিতই নতুন নোট বাজারে আসে। এর জন্য তৈরি করা হয নানা রকম নিরাপত্তা বলয়। আর তাই এর ফাঁকফোকর দিয়েই বের হচ্ছে নকল নোট। কখনও তা এটিএম কাউন্টার থেকে। হাতে নোট নিয়ে অনেকেরই নকল বলে মনে হয়। পরে ভাল করে পরীক্ষা করে তা সত্যি বলেও প্রমাণিত হয়। কিন্তু এসব ক্ষেত্রে ঠিক কি করণীয় ?

ব্যাংকে যদি নকল নোট লেনদেন হয়, তবে হাতেনাতে ধরা পড়ার সম্ভাবনা আছে। যদি অফিসাররা ধরতে পারেন যে কেউ নকল নোট জমা দিতে এসেছেন, তবে তা কখনওই অ্যাকাউন্ট পর্যন্ত গিয়ে পৌঁছাবে না। সেই নোট গ্রাহককে ফেরতও দেওয়া হবে না। বরং নকল নোট বাজেয়াপ্ত করে ক্যাশিয়ার ও গ্রাহককে দিয়ে স্বাক্ষর করিয়ে নেওয়া হবে। কিন্তু এটিএম-এ যদি নকল নোট হাতে আসে, তখন কী করা যায়?

ATM থেকে নকল নোট পেলে কি করা উচিত ? প্রথমেই আপনি যখন এ টি এম কাউন্টার থেকে নোট সংগ্রহ করছেন, তখন সেইসব নোট আপনার পকেটে ঢোকানোর আগে ভালো করে যাচাই করে দেখে নিন সেগুলি আসল না নকল।একবার যদি আপনি কাউন্টার থেকে বেরিয়ে পড়েন, তাহলে আপনার পক্ষে প্রমান করা খুবই অসম্ভব যে আপনার কাছে থাকা নকল নোট আপনি এ টি এম কাউন্টার থেকেই পেয়েছেন।

তাই সময় নিয়ে ভালো করে যাচাই করে দেখুন প্রথমেই আর তা করতে হবে ওই এ টি এম কাউন্টারেই। যদি আপনি নকল নোট পান তাহলে তা এ টি এম কাউন্টারে লাগানো সি সি টিভি ক্যামেরার সামনে দেখান, এর ফলে আপনার প্রমান করতে সুবিধা হবে যে আপনি ওই এ টি এম কাউন্টার থেকেই নকল নোটটি পেয়েছেন।

আমরা টাকা তলার সময় অনেকেই এ টি এম থেকে transaction slip নিয়ে থাকি না। যেটা কিন্তু একটা মস্ত ভুল। এই স্লিপ প্রমান করবে আপনার বলা কথার আসল সত্যতা। এরপর আপনি আপনার কাছে থাকা কলম ও কাগজ দিয়ে লিখে নিন ওই নকল নোটের সিরিজ নাম্বারগুলো।

এরপর আপনি আপনার অভিযোগ লিখে জানান এ টি এম কাউন্টারে রাখা অভিযোগ বই যা সাধারণত এ টি এম কাউন্টারের নিরাপত্তারক্ষীর কাছে থাকে।আর তা না থাকলে আপনি নিকটস্থ পুলিশ থানা বা ফাঁড়িতে গিয়ে আপনার অভিযোগ জানান।

x

Check Also

ফুড পয়জনিং হলে যা করবেন

দূষিত খাবার খেলে অথবা খাবারকে ভালোভাবে রান্না না করলে যেসব পরিণতিতে ভুগতে হয় তার অন্যতম হলো ফুড পয়জনিং। অধিকাংশ ফুড পয়জনিংয়ের ক্ষেত্রে গ্যাস্ট্রোএন্টারাইটিস হয়ে থাকে। গ্যাস্ট্রোএন্টারাইটিসের মানে হলো পাকস্থলি ও অন্ত্রের প্রদাহ, যা বমি ও ...

গ্যাসের সমস্যা দূর করে এই ফল

পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। ...

পুরুষের যৌন ক্ষমতা কমায় করোনাভাইরাস: গবেষণা

করোনাভাইরাস পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে বলে নতুন এক গবেষণায় সতর্ক করা হয়েছে। তুরস্কের মেরসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোভিড-১৯ রোগ পুরুষের টেস্টোস্টেরন লেভেল হ্রাস করে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে ...

শিরোনামঃ