পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > গরুর মাংস নরম করবেন যেভাবে

গরুর মাংস নরম করবেন যেভাবে

গরুর মাংস নরম ও তাড়াতাড়ি সিদ্ধ করতে চান? এ প্রতিবেদনে আলোচিত যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে আপনি মাংসকে নরম ও দ্রুত সিদ্ধ করতে পারেন।

* হাতুড়ি দিয়ে আঘাত করুন
মাংস নরম করার একটি বিস্ময়কর কার্যকরী উপায় হচ্ছে, হাতুড়ি দিয়ে মাংসকে বারবার আঘাত করা (পাউন্ডিং)। এটি আসলেই ভালোভাবে কাজ করে, এতে মাংস খুব নরম হবে। ডজনেরও বেশি নিডল বা পয়েন্ট যুক্ত স্পেশাল টেন্ডারাইজার টুল বাজারে পাওয়া যায়, যা মাংসকে বিদ্ধ করে।

* অ্যাসিড দিয়ে ম্যারিনেট করুন
অ্যাসিড গরুর মাংসকে ভাঙ্গতে সাহায্য করে। মাংসকে লেবু, ভিনেগার, বাটারমিল্ক অথবা দই দিয়ে ম্যারিনেট করুন। খুব বেশিক্ষণ ম্যারিনেট করবেন না, কারণ অ্যাসিড মাংসের প্রোটিন স্ট্রাকচারকে অত্যধিক দুর্বল করে দিতে পারে, যার ফলে মাংস অস্বাভাবিক নরম হয়ে যাবে। ৩০ মিনিটের মতো ম্যারিনেডে রাখতে পারেন।

* অ্যানজাইম দিয়ে ম্যারিনেট করুন
কিছু ফল যেমন- পেঁপে, আনারস অথবা নাশপাতির অ্যানজাইম মাংসকে নরম করতে সাহায্য করে। এসব ফলের যেকোনো একটি বেটে এবং আপনার প্রিয় মসলা যোগ করে মাংসকে ম্যারিনেট করুন। ৩০ মিনিটের মতো রাখতে পারেন। মাংসকে আনারসে বেশিক্ষণ রাখবেন না, কারণ আনারসের শক্তিশালী অ্যানজাইম ব্রোমিলেইন মাংসকে খুব দ্রুত নরম করতে পারে।

* লবণ মেখে রেখে দিন
মাংসকে রান্নার পূর্বে বেশি করে লবণ মেখে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এটি শক্ত মাসল ফাইবার ভাঙ্গার অন্যতম কার্যকরী উপায়, এতে কোনো ম্যারিনেড প্রয়োজন হবে না। রান্নার পূর্বে সব লবণ ধুয়ে ফেলুন।

* মাংসকে স্কোরিং করুন
মাংস কতটুকু নরম হবে তা মাংসকে কিভাবে কাটা হচ্ছে তার ওপরও নির্ভর করে। মাংসকে নরম করতে মাংস কাটার একটি পদ্ধতি হচ্ছে, স্কোরিং। এক্ষেত্রে মাংসের সারফেসকে আড়াআড়ি করে অগভীরভাবে কাটতে হয়, এই পদ্ধতি শক্ত প্রোটিন ভাঙ্গতে সহায়তা করে।

* টেন্ডারাইজিং পাউডার ছিটান
মাংসকে নরম করতে মাংসে টেন্ডারাইজিং পাউডার ছিটাতে পারেন। মাংস নরম করার পাউডারে এনজাইম থাকে, যা মাংসের শক্ত ফাইবার ভাঙ্গতে সাহায্য করে। প্রায়ক্ষেত্রে এসব এনজাইম আনারস বা পেঁপের নির্যাস থেকে সংগ্রহ করা হয়।

* মাংস রান্না করার সময় চিনি দিন
গরুর মাংসকে নরম করতে এটি রান্না করার সময় অল্প পরিমাণে চিনি দিতে পারেন। বেশি চিনি দেবেন না, কারণ রান্না করার সময় চিনি গলে যায় ও পুড়ে যায়, অত্যধিক পোড়া চিনি স্বাদ ও স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলতে পারে।

তথ্যসূত্র : সিনোউস, রেসিপি টিপস

x

Check Also

ফুড পয়জনিং হলে যা করবেন

দূষিত খাবার খেলে অথবা খাবারকে ভালোভাবে রান্না না করলে যেসব পরিণতিতে ভুগতে হয় তার অন্যতম হলো ফুড পয়জনিং। অধিকাংশ ফুড পয়জনিংয়ের ক্ষেত্রে গ্যাস্ট্রোএন্টারাইটিস হয়ে থাকে। গ্যাস্ট্রোএন্টারাইটিসের মানে হলো পাকস্থলি ও অন্ত্রের প্রদাহ, যা বমি ও ...

গ্যাসের সমস্যা দূর করে এই ফল

পেঁপে পাকা খেতে যেমন সুস্বাদু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারী। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী। ...

পুরুষের যৌন ক্ষমতা কমায় করোনাভাইরাস: গবেষণা

করোনাভাইরাস পুরুষের টেস্টোস্টেরনের মাত্রা কমাতে পারে বলে নতুন এক গবেষণায় সতর্ক করা হয়েছে। তুরস্কের মেরসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোভিড-১৯ রোগ পুরুষের টেস্টোস্টেরন লেভেল হ্রাস করে। টেস্টোস্টেরনকে অ্যান্ড্রোজেন বা পুরুষ হরমোন বলা হয়। এই হরমোন কমে ...

শিরোনামঃ