পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > তলপেটের মেদ ঝরানোর সহজ উপায়

তলপেটের মেদ ঝরানোর সহজ উপায়

পরিবর্তিত জীবনযাত্রা, আধুনিক খাদ্যাভ্যাস ইত্যাদির প্রকোপে ওবেসিটি বা ওজন বৃদ্ধি হানা দেয় যখন-তখন। ওজনবৃদ্ধিতে প্রধান সমস্যা হল তলপেটের মেদ। মেদজনিত সমস্যায় শরীরের সব অংশের তুলনায় দ্রুত আক্রান্ত হয় তলপেট আর সবচেয়ে দেরিতে ঝরে এই অংশের মেদ। তাই এ নিয়ে দুশ্চিন্তার শেষ থাকে না।

ফ্রিজের পানি, দীর্ঘক্ষণ এসি-তে থাকা, একই জায়গায় অনেকক্ষণ বসে থাকা অথবা অনেকক্ষণ খালি পেটে থাকা এই অংশের মেদ বাড়ানোর প্রধান ভূমিকা পালন করে। ব্যস্ত জীবনে প্রতিদিন জিমে যাওয়ার উপায় থাকে না। তাই মেদ নিয়ে কপালে চিন্তার ভাঁজ থাকলেও তা কমানোর উপায় অবলম্বন করা যায় না।

তবে সঠিক খাদ্যাভ্যাস ও অত্যন্ত সহজ কিছু ব্যায়াম নিয়মিত অভ্যাস করলে তলপেটের মেদ কমে অনেকটাই। জেনে নিন তলপেটের মেদ দূর করার সেই সব সহজ ব্যায়াম, যা অভ্যাস করতে সময়ও লাগে কম, আলাদা করে কোনও উপকরণের প্রয়োজনও পড়ে না।

১. তলপেটের মেদ ঝরাতে প্রথমে চিত হয়ে শুয়ে থাকুন। দুই পা এক সঙ্গে উপরের দিকে তুলুন। কিছুক্ষণ রাখুন এভাবে। হাঁটু যেন ভাঁজ না হয় একটুও। এরপর পা নামান। এভাবে বার দশেক করুন। প্রতি দিনে এর সংখ্যা বাড়ান। প্রতি সেট ১০ বার। চেষ্টা করুন ধীরে ধীরে তিন সেট করে অভ্যাস করতে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখবেন।

২. চিত হয়ে শোওয়ার পর এবার এক এক করে দুই পা তুলুন। প্রতি পা তুলে কিছুক্ষণ রাখুন। সেই পা নামিয়ে আবার অপর পা তুলুন। এটিও বার দশেক করুন। প্রতি সেট ১০ বার। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখবেন।

৩. চিত হয়ে শুয়ে সাইক্লিং করার মতো করে পা ঘোরান। এতে তলপেটের সঙ্গে ভারী কোমরের সমস্যাও মিটবে। এ ক্ষেত্রেও ১০ বারে একটি সেট। দুই থেকে তিনটি সেট করার চেষ্টা করুন।

৪. চিত হয়ে শুয়ে পা দু’টিকে এক সঙ্গে তেরচা করে (মোটামুটি ৪৫ ডিগ্রি কোণ করে) রাখুন। কিছুক্ষণ এভাবে রাখুন। তারপর স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন পা।

৫. যে কোনও ব্যায়াম প্রথম প্রথম অভ্যাস করতে গেলে পেশীতে টান পড়ে, ব্যথাও হয়। খুব ব্যথা হলে সেই অবস্থায় ব্যায়াম করবেন না। তবে অল্প ব্যথা হলে তাতে ব্যায়ামের নিয়মে কিছু হেরফের হয় না। সে ক্ষেত্রে সংখ্যায় কম করুন প্রথমে। ধীরে ধীরে সংখ্যা বাড়ান।

সূত্র: আনন্দবাজার

সবার আগে সর্বশেষ সংবাদ ফেইসবুকে পড়তে এখনি লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন রাজশাহীর কণ্ঠ ফেসবুক পেইজে । আমাদের পোস্ট ভাল লাগলে অবশ্যই লাইক- কমেন্ট- শেয়ার করে আমাদের সাথে থাকবেন ।

আপনাকে ধন্যবাদ আমাদের পোস্টটি পড়ার জন্য ।

x

Check Also

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

সুস্থ শরীর ছাড়া যেমন সুস্থ মন সম্ভব নয় তেমনি সুস্থ মন ছাড়া সুস্থ শরীর, সুস্থ জীবন কিছুতেই সম্ভব নয়। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ। সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতিবছর ১০ অক্টোবর ...

নারী ও পুরুষের মধ্যে অবাক করা ১০ পার্থক্য

নারী ও পুরুষের শারীরিক গঠনে অন্তর থাকলেও তিনি কোন পরিবেশে বেড়ে উঠছে তার উপরেই নির্ভর করে তার মানসিকতা। লজ্জা নারীর ভূষণ হতেই পারে, কিন্তু তার অর্থ এই নয় যে সব কিছুর আড়ালে থেকে যাবে সে। ...

ব্যানকোভিড প্রাণীদেহে অ‌্যান্টিবডি তৈরিতে সক্ষম: গ্লোব বায়োটেক

‘ব্যানকোভিড’ ভ‌্যাকসিন প্রাণীদেহে অ‌্যান্টিবডি তৈরি করতে সক্ষম বলে দাবি করেছে গ্লোব বায়োটেক। এ জন্য কোনো ভ‌্যাকসিনের মডেল কপি করা হচ্ছে না বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। সোমবার (০৫ অক্টোবর) দুপুরে রাজধানীর লেকশোর হোটেলে ভ্যাকসিনের প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি ...

শিরোনামঃ