পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > খাওয়ার সঠিক সময়

খাওয়ার সঠিক সময়

লাইফস্টাইল ডেস্ক :

সবকিছুরই নিয়ম আছে, এমনকি খাবার খাওয়ার সঠিক সময়েও। কেননা খাবার শুধু খেলেই হল না, কখন খাচ্ছেন তার ওপরও কিন্তু নির্ভর করে শরীরের ভালো-মন্দ।

 

খাবার খাওয়ার পর, যতই কম খাবার হোক না কেন, তা হজম করতে শরীরের একটা নির্দিষ্ট সময় লাগে। তাই ঠিক সময়ে খাবার খেলে আপনার শরীর তা ঠিকমতো গ্রহণ করতে পারবে। ফলে আপনি হয়ে উঠবেন স্বাস্থ্য-সবল।

 

নানা কারণে অনেকেই ঠিক সময়ে খেতে পারেন না। কেউ কেউ আবার এতটাই ব্যস্ত থাকেন যে এক এক সময় খাবার খাওয়ারই সময় পান না। এমন অভ্যাস ভালো নয়। বিশেষত ব্রেকফাস্ট না খাওয়া তো একেবারেই উচিত নয়। চলুন জেনে নিই, সকালের, দুপুরের এবং রাতের খাবার খাওয়ার সঠিক সময়।

 

সকালের খাবার

যেহেতু ডিনারের পর অনেকটা সময় শরীর খাবার পায় না তাই সকালের খাবার অর্থাৎ ব্রেকফাস্ট সকাল ৭-৮টার মধ্যে সেরে ফেলুন। যদি এ সময়ের মধ্যে সম্ভব না হয় তাহলে সকাল ১০ টার মধ্যে সেরে ফেলুন। সকাল ১০টার পর যদি নাস্তা সারেন তাহলে তা কিন্তু আসলে আর ব্রেকফাস্ট থাকে না এবং দুপুরের খাবার খাওয়ার ওপর এর প্রভাব পড়ে। তখন আর দুপুরের খাবার বেলা ৩ টার আগে করার ইচ্ছা জাগে না। ফলে শরীর ভাঙতে শুরু করে। তাই ব্রেকফাস্টটা সাড়তে হবে সময়ে। সুস্বাস্থ্যের ক্ষেত্রে ব্রেকফাস্টের সময় নির্ধারণের খুব সহজ একটা নীতি আছে। তা হচ্ছে, ঘুম থেক ওঠার ঠিক আধ ঘণ্টার মধ্যে ব্রেকফাস্ট সেরে ফেলা।

 

দুপুরের খাবার

চেষ্টা করবেন প্রতিদিন দুপুর সাড়ে ১২ টা থেকে ২ টার মধ্যে দুপুরের খাবার অর্থাৎ লাঞ্চ সেরে ফেলতে। যদি কোনোদিন দেরি হয়ে যায়, তাহলে চেষ্টা করবেন বিকাল ৪ টার আগে যেন সেরে ফেলতে পারেন। আপনি যদি ঠিক সময়ে দুপুরের খাবার না খান তাহলে আপনার পেটে হয়তো গুরগুর শুরু হয়ে যাবে। আর এ ধরনের অনুভূতি একেবারেই সুখকর নয়।

 

রাতের খাবার

ডায়েট মেনে চললে সন্ধ্যা সাড়ে ৭ টার মধ্যে রাতের খাবার অর্থাৎ ডিনার সেরে ফেলা উচিত। আর যদি তা সম্ভব না হয় তাহলে চেষ্টা করবেন ৯ টার মধ্যে যেন খাওয়া হয়ে যায়। মনে রাখবেন একটু দেরি হয়ে গেলে ক্ষতি নেই। কিন্তু ডিনার সারতে হবে রাত ১০ টার মধ্যে। আর রাতে ভাজাভুজি বেশি খাবেন না। এমনটা করলে দেখবেন ওজন বেড়ে যাচ্ছে।

 

ওজন নিয়ন্ত্রণ টিপস : ওজন বাড়াতে যদি না চান তাহলে ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টা আগে ডিনার সেরে নেবেন। যদি আপনি রাত ১০ টায় ঘুমাত যান তাহলে ডিনার সেরে নেবেন ৭ টার মধ্যে।

 

তথ্যসূত্র: বোল্ডস্কাই বাংলা

x

Check Also

ফেইসবুকে প্রেম দূরেই ঠেলে না, কাছেও টানে

ভালোবাসা ছোট্ট একটি শব্দ। কিন্তু শত সহস্র বছর ধরে লেখক, কবি, গীতিকার এর স্তুতি গেয়েছেন। একেক মানুষের কাছে প্রেমের সংজ্ঞা একেক রকম। আবার সবার জীবনে প্রেম একভাবে আসেও না। তথ্য প্রযুক্তির যুগে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো আমাদের ...

চালু হলো আরো একটি নগ্ন রেস্তোরাঁ

পৃথিবীতে নগ্ন রেস্তোরাঁর ধারণা নতুন নয়। বিস্ময়কর হলো এর সবই উন্নত বিশ্বের কাণ্ড! এবার এই তালিকায় যুক্ত হলো সুইজারল্যান্ড। দেশটির বিখ্যাত শহর বাসেলে চালু হতে যাচ্ছে এই রেস্তোরাঁ। অবাক করা বিষয় হলো, কর্তৃপক্ষ ঘোষণা দেয়ার ...

উচ্চ রক্তচাপে যে ক্যানসারের ঝুঁকি বাড়ে

আজ বিশ্ব ক্যানসার দিবস। যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য গবেষকরা মারাত্মক একটি দুঃসংবাদ দিয়েছেন। বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে উচ্চ রক্তচাপ স্তন ক্যানসারের ঝুঁকি কিছু না কিছু বাড়াতে পারে। আপনি হয়তো ইতোমধ্যে অবগত আছেন যে ...

শিরোনামঃ