পরীক্ষামূলক প্রকাশনা - সাইট নির্মাণাধীন

Home > জীবনযাপন > পাঁচ বছরের বৃদ্ধ

পাঁচ বছরের বৃদ্ধ

বিজ্ঞানের উন্নতির সঙ্গে রোগের সম্পর্ক চিরকাল বৈরি। একটি ডালে ডালে চললে অপরটি চলে পাতায় পাতায়। অর্থাৎ বিজ্ঞান যত উন্নতি করে, তত নিত্যনতুন রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। চিকিৎসা বিজ্ঞানের নাভিশ্বাস কমে না। নইলে আরো নতুন ওষুধ, আরো জীবাণু ধ্বংসকারী উদ্ভাবনে মানুষ সচেষ্ট হবেন কেন? কারণ পৃথিবীতে নতুন রোগ, যেগুলোর কারণ এখনও অজানা।

এরকম একটি বিরল জেনেটিক রোগ প্রোজেরিয়া। একবার আপনার শরীরের দিকে তাকান। চিন্তা করুন, আপনার বয়স মাত্র পাঁচ বছর, কিন্তু আপনাকে দেখাচ্ছে সত্তুর বছরের বৃদ্ধের মতো- তখন আপনার কেমন লাগবে? এই ধরনের অদ্ভুত রোগ হচ্ছে প্রোজেরিয়া।

যারা অমিতাভ বচ্চন অভিনীত বলিউডের ‘পা’ সিনেমা দেখেছেন, তারা এই রোগ সম্পর্কে ভালো ধারণা পেতে পারেন। আমাদের দেশে এ রোগে আক্রান্ত মাগুরার শিশু বায়োজিদ হোসেনের ঘটনাটিও বেশ আলোচিত। ২০১২ সালের মে মাসে মাগুরা মাতৃসদন হাসপাতালে বায়েজিদের জন্ম হয়। তখন থেকেই সে দেখতে বৃদ্ধ মানুষের মতো।

প্রোজেরিয়া রোগে আক্রান্ত মানুষের শারীরিক বয়স অন্যান্য সাধারণ মানুষের তুলনায় আট গুণ বেশি বৃদ্ধি পেতে থাকে। যে কারণে এই ধরনের রোগে আক্রান্ত বেশিরভাগ মানুষই শিশু বয়স পার করে কৈশোর অথবা যৌবনে পা রাখতে পারে না। তার অনেক আগেই অকাল বয়সে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করে। প্রোজেরিয়া রোগে আক্রান্ত মাগুরার শিশু বায়েজিদ ২০১৭ সালে সাড়ে পাঁচ বছর বয়সে মৃত্যুবরণ করেছে।

বিজ্ঞানীগণ প্রোজেরিয়া নিয়ে বিশেষভাবে আগ্রহী কারণ তাঁদের ধারণা এই রোগ নিয়ে গবেষণা করলে মানুষের স্বাভাবিক বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়া সম্পর্কে অনেক তথ্য জানা যাবে। বিজ্ঞানী জোনাথান হাচিনসন ১৮৮৬ সালে প্রথম প্রোজেরিয়া রোগের বর্ণনা দেন। আরেক বিজ্ঞানী হ্যাস্টিংস গিলফোর্ড ১৮৯৭ সালে পৃথকভাবে এই রোগের বর্ণনা দেন। পরবর্তী সময়ে এই রোগের নাম হাচিনসন-গিলফোর্ড প্রোজেরিয়া সিন্ড্রোম রাখা হয়। গবেষণায় দেখা গেছে প্রতি ৪ মিলিয়ন জন্মগ্রহণকারী শিশুর মধ্যে ১ জন এই রোগে আক্রান্ত হয়। বর্তমানে বিশ্বে প্রায় ১০০ জন প্রোজেরিয়া রোগী আছে বলে জানা যায়। ভারতে একই পরিবারে পাঁচজন প্রোজেরিয়া রোগী আছে। এই রোগের কার্যকর কোনো চিকিৎসা নাই। তাই এটি ভালো হওয়ার রোগ না। এই রোগীরা সাধারণত তেরো বছরের বেশি বাঁচে না। চিকিৎসকরা হরমোন ট্রিটমেন্ট থেকে শুরু করে অনেক কিছুই প্রয়োগ করেছেন প্রোজেরিয়া রোগীদের বাঁচাতে, কিন্তু ব্যর্থ হয়েছেন।

x

Check Also

মশা মারার কয়েল ক্রিম ওষুধে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

মশা থেকে বাঁচতে আমরা কত কিছু করছি। কিন্তু মশা যেন কমছেই না। সম্প্রতি ডেঙ্গুজ্বর দেশব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করেছে। স্বাভাবিকভাবে ডেঙ্গু আতঙ্কে ভুগছেন অনেকে। মশারি টানিয়েও যেন স্বস্তির ঘুম আসছে না। মশার অত্যাচার থেকে রেহাই ...

স্বামী স্ত্রীর বয়সের ব্যবধান কত হওয়া উচিত?

শরীর কাঠামো বা ফিগারেরে রয়েছে গোল্ডেন অনুপাত।এ কথাটি শুধু শরীরের ক্ষেত্রেই নয়, বরং বিয়ের ক্ষেত্রেও প্রযোজ্য। স্বামী-স্ত্রীর সম্পর্ক ও ভালোবাসা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্ভর করে দু`জনের উচ্চতা, বয়স ও বেতনসহ বিভিন্ন বিষয়ের ওপর। তবে যারা ...

গর্ভবতী নারীরা যেসব ফল খাবেন না

প্রেগন্যান্সি বা গর্ভাবস্থা হলো নারীদের জন্য গুরুত্বপূর্ণ সময়। প্রেগন্যান্সির সময় ফল ও শাকসবজি খাওয়ার গুরুত্ব খুব বেশি। কিন্তু এসময় কিছু ফল ও শাকসবজি এড়িয়ে চলাই ভালো। এ প্রতিবেদনে গর্ভবতী নারীদের যেসব ফল খাওয়া উচিত নয় ...

শিরোনামঃ